Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Pakistan Cricket Board

চার মাসেই ভরসা শেষ, আবার বদলে যেতে পারে পাকিস্তানের অধিনায়ক, দৌড়ে এগিয়ে কে?

ভারতে এক দিনের বিশ্বকাপে খারাপ ফলের পরেই বাবর আজ়মকে সরিয়ে দেওয়া হয়েছিল অধিনায়কত্ব থেকে। চার মাস পরে আবার নতুন অধিনায়ক ঘোষণা হতে পারে পাকিস্তানের।

cricket

বাবর আজ়ম। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ মার্চ ২০২৪ ২০:২৯
Share: Save:

মাত্র চার মাসেই শান মাসুদ ও শাহিন শাহ আফ্রিদির উপর ভরসা শেষ হয়ে গেল পাকিস্তান ক্রিকেট বোর্ডের! আবার অধিনায়ক বদল করতে চলেছে তারা। জানা গিয়েছে, পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক বাবর আজ়মকেই আবার নেতৃত্বে ফিরিয়ে আনতে চাইছে মহসিন নকভির নেতৃত্বাধীন বোর্ড।

পাকিস্তান ক্রিকেট বোর্ডের এক আধিকারিক বলেন, “সব থেকে মজার বিষয় বোর্ডের চেয়ারম্যান বদলে যাওয়ার পরেই শান ও শাহিনের উপর থেকে ভরসা চলে গিয়েছে। বাবরকে খবরও দেওয়া হয়ে গিয়েছে। নতুন চেয়ারম্যান ভাবছেন, বাবরই পাকিস্তানের সেরা অধিনায়ক হতে পারেন। তবে অধিনায়ক হওয়ার আগে বাবর জানিয়েছে, ওকে কথা দিতে হবে যে ওর উপর ভরসা রাখা হবে। ওকে সময় দেওয়া হবে।”

২০২০ সাল থেকে পাকিস্তানের তিনটি ফরম্যাটেরই অধিনায়ক ছিলেন বাবর। কিন্তু দেশকে কোনও আইসিসি ট্রফি দিতে পারেননি তিনি। ২০২৩ সালে ভারতের মাটিতে এক দিনের বিশ্বকাপের নক আউটে যেতে ব্যর্থ হয় পাকিস্তান। তার পরে ক্রিকেট বোর্ডের তৎকালীন চেয়ারম্যান জ়াকা আশরফ সাদা বলের ক্রিকেটের অধিনায়কত্ব থেকে বাবরকে সরিয়ে দেন। লাল বলের ক্রিকেটের অধিনায়কত্ব বাবর নিজেই ছাড়েন।

বাবরের পরে টেস্টের অধিনায়ক করা হয় শানকে। অন্য দিকে টি-টোয়েন্টির অধিনায়ক করা হয় শাহিনকে। কিন্তু দুই অধিনায়কই এই চার মাসে ব্যর্থ। বিশেষ করে চাপে শাহিন। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ় হেরেছে পাকিস্তান। পাকিস্তান সুপার লিগে শাহিনের নেতৃত্বাধীন লাহৌর কলন্দর্স সবার নীচে শেষ করেছে।

জুন মাসে ওয়েস্ট ইন্ডিজ় ও আমেরিকায় টি-টোয়েন্টি বিশ্বকাপ। তার আগে সিদ্ধান্ত নিতে চাইছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। সেই কারণে দ্রুত বাবরকে অধিনায়ক ঘোষণা করতে চাইছে তারা। যদিও সরকারী ভাবে এখনও কোনও ঘোষণা হয়নি। বোর্ডের ওই আধিকারিক জানিয়েছেন, খুব তাড়াতাড়ি নতুন অধিনায়কের নাম ঘোষণা করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE