Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Babar Azam

ইতিহাস বাবরের, প্রথম ক্রিকেটার হিসাবে কী নজির গড়লেন পাক ব্যাটার?

ইতিহাস তৈরি করলেন বাবর আজ়ম। প্রথম ক্রিকেটার হিসাবে লিগ ক্রিকেটে নজির গড়লেন তিনি। তাঁর আগে এই কীর্তি আর কেউ গড়তে পারেননি।

cricket

বাবর আজ়ম। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ মার্চ ২০২৪ ১৮:২৬
Share: Save:

ব্যাট হাতে নজির বাবর আজ়মের। ইতিহাস গড়লেন তিনি। প্রথম ক্রিকেটার হিসাবে লিগ ক্রিকেটে নজির গড়লেন তিনি। তার আগে এই কীর্তি আর কেউ গড়তে পারেননি। পাকিস্তান সুপার লিগে পর পর তিনটি মরসুমে সর্বাধিক রান করেছেন তিনি। নিজেদের দেশের ক্রিকেট লিগে পর পর তিনটি মরসুমে সর্বাধিক রান করার নজির আর কোনও ক্রিকেটারের নেই।

চলতি বছর পাকিস্তান সুপার লিগে পেশোয়ার জ়ালমির হয়ে ১১টি ম্যাচে ৫৬৯ রান করেছেন বাবর। একটি শতরান ও পাঁচটি অর্ধশতরান করেছেন তিনি। পাকিস্তান সুপার লিগের এক মরসুমে দ্বিতীয় সর্বাধিক রান করেছেন বাবর। এর আগে ২০২২ সালে লাহৌর কলন্দর্সের হয়ে ১৩টি ম্যাচে ৫৮৮ রান করেছিলেন ফখর জমান। সেটিই এখনও পর্যন্ত পাকিস্তান সুপার লিগে এক মরসুমে কোনও ব্যাটারের করা সর্বাধিক রান।

এই মরসুমের আগে ২০২০ ও ২০২১ সালের পাকিস্তান সুপার লিগেও সর্বাধিক রান করেছিলেন বাবর। দু’টি বছরেই করাচি কিংসের হয়ে খেলেছিলেন বাবর। ২০২০ সালে ১২টি ম্যাচে ৪৭৩ ও ২০২১ সালে ১১টি ম্যাচে ৫৫৪ রান করেছিলেন পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক। চলতি মরসুমে পাকিস্তান সুপার লিগে ৩০০০ রানও হয়ে গিয়েছে বাবরের। প্রথম ক্রিকেটার হিসাবে এই কীর্তিও গড়েছেন তিনি। টি-টোয়েন্টিতে সব মিলিয়ে ১০,০০০ রান হয়েছে তাঁর। সব থেকে দ্রুত ১০,০০০ রান করেছেন বাবর। ২৯০টি টি-টোয়েন্টি ম্যাচে তাঁর রান ১০,৪৯৫।

পাকিস্তান সুপার লিগে প্রতি মরসুমে সর্বাধিক রান করা ক্রিকেটারদের তালিকায় বাবর ছাড়াও পাকিস্তানের কয়েক জন ক্রিকেটার রয়েছেন। ২০১৬ সালে উমর আকমল, ২০১৭ সালে কামরান আকমল, ২০১৮ সালে লুক রঙ্কি, ২০১৯ সালে শেন ওয়াটসন, ২০২২ সালে ফখর জমান ও ২০২৩ সালে মহম্মদ রিজ়ওয়ান সর্বাধিক রান করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Babar Azam Pakistan Super League Pakistan Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE