Advertisement
০২ মে ২০২৪
IPL

পরের বছর আইপিএলে খেলতে পারেন পাকিস্তানি ক্রিকেটার, ম্যাচ গড়াপেটায় নাম জড়িয়েছিল তাঁর

২০০৮ সালের পর থেকে পাকিস্তানের ক্রিকেটারদের আইপিএল খেলার উপর নিষেধাজ্ঞা রয়েছে। কিন্তু আমির এখন পাকিস্তানে থাকেন না। তিনি ইংল্যান্ডে থাকেন।

Mohammed Amir

মহম্মদ আমির। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৩ জুলাই ২০২৩ ২২:৪২
Share: Save:

আইপিএলে খেলার সুযোগ পেতে চলেছেন পাকিস্তানের বাঁহাতি পেসার মহম্মদ আমির। ২০০৮ সালের পর থেকে পাকিস্তানের ক্রিকেটারদের আইপিএল খেলার উপর নিষেধাজ্ঞা রয়েছে। কিন্তু আমির এখন পাকিস্তানে থাকেন না। তিনি ইংল্যান্ডে থাকেন। আগামী বছর সেখানকার নাগরিক হয়ে যাবেন। তাই আইপিএল খেলতে কোনও বাধা থাকবে না তাঁর। খেলতে পারেন ইংল্যান্ডের হয়েও।

২০১৯ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়ে নেন আমির। প্রতিভাবান বাঁহাতি পেসার জানিয়েছিলেন যে, আন্তর্জাতিক ক্রিকেট খেলার মানসিক চাপ নিতে পারছেন না বলেই অবসর নিয়েছেন। যদিও বিভিন্ন দেশের টি-টোয়েন্টি লিগে খেলেন তিনি। আমির এক সাক্ষাৎকারে বলেন, “অনেক ভারতীয় সমর্থকেরাও চান পাকিস্তানের ক্রিকেটারেরা আইপিএল খেলুক। কিন্তু পরিস্থিতি সকলের জানা। অনেক ভারতীয় ক্রিকেটারেরাও চান পাকিস্তানের ক্রিকেটারদের সঙ্গে আইপিএল খেলতে। কিন্তু কেউ সকলের সামনে এই বিষয়ে কথা বলে না।”

আমির জানিয়েছেন আগামী বছর ইংল্যান্ডের নাগরিকত্ব পেলেও আন্তর্জাতিক ক্রিকেটে ফিরবেন না তিনি। যদিও আইপিএল খেলবেন না, বলেননি। ২০০৮ সালের পর একমাত্র আজহার মাহমুদকে আইপিএল খেলতে দেখা গিয়েছিল। ইংল্যান্ডের নাগরিকত্ব থাকার কারণেই ২০১১ সালে পঞ্জাব কিংসের হয়ে খেলতে পেরেছিলেন তিনি। আমির যদি পরের বছর আইপিএলে খেলেন, তাহলে ২০০৮ সালের পর দ্বিতীয় পাকিস্তানি হিসাবে আইপিএল খেলবেন তিনি।

২০১০ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিষিদ্ধ হয়েছিলেন আমির। ম্যাচ গড়াপেটা কাণ্ডে নাম জড়িয়ে গিয়েছিল তাঁর। ২০১৬ সালে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরে আসেন আমির। ২০১৯ সালের বিশ্বকাপে শেষ মুহূর্তে জায়গা করে নিয়েছিলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL Mohammed Amir Pakistan Cricketer PCB
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE