Advertisement
০২ মে ২০২৪
Wimbledon 2023

জয় দিয়ে উইম্বলডন শুরু জোকোভিচের, বৃষ্টি বিঘ্নিত ম্যাচে জিততে লাগল দু’ঘণ্টারও বেশি

সুরকির কোর্টে ফরাসি ওপেন জিতে এ বার ঘাসের কোর্টে নোভাক জোকোভিচ। অষ্টম বার উইম্বলডন জেতার লক্ষ্য নিয়ে এসেছেন তিনি। প্রথম রাউন্ডে সহজেই হারালেন পেদ্রো কাশিনকে।

Novak Djokovic

নোভাক জোকোভিচ। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৩ জুলাই ২০২৩ ২২:২৮
Share: Save:

মেঘলা আকাশ, মাঝে মধ্যে বৃষ্টি, ভেজা ঘাস এবং নড়বড়ে শুরু, এত কিছুর পরেও নোভাক জোকোভিচের মনঃসংযোগে কোনও ব্যাঘাত ঘটাতে পারেনি। সোমবার উইম্বলডনের প্রথম দিনে ৬-৩, ৬-৩, ৭-৬ সেটে পেদ্রো কাশিনকে সহজেই উড়িয়ে দিলেন গত বারের উইম্বলডন চ্যাম্পিয়ন জোকোভিচ। টানা চার বার ঘাসের কোর্টে জিতেছেন তিনি। এ বার লক্ষ্য অষ্টম বার উইম্বলডন জয়।

দু’ঘণ্টা ১১ মিনিটে প্রথম ম্যাচ জিতে জোকোভিচ বলেন, “উইম্বলডনের থেকে ভাল জায়গা আর হয় না। ইতিহাস এবং ঐতিহ্যের মিলন হয় এখানে। এর আগেও আমি বার বার বলেছি। আমার স্বপ্ন ছিল উইম্বলডনে খেলতে আসা এবং জেতা। সেই স্বপ্ন ২০১১ সালেই পূরণ হয়ে গিয়েছে। প্রতি বছর আমি ফিরে আসি সেই স্বাদ ফিরে পেতে। সার্বিয়ার সেই ছোট ছেলেটার জন্য ফিরে আসি, যে স্বপ্ন দেখেছিল উইম্বলডন জিতবে। আমি কখনও কোনও ম্যাচ, কোনও সেট সহজ ভাবে নিই না। প্রতিটা মুহূর্তে লড়াই করি। আমি ভাগ্যবান যে, এ বারেও আসতে পেরেছি।”

সোমবার প্রথম সেট জয়ের পর যদিও খেলা বন্ধ হয়ে যায় বৃষ্টির জন্য। এর পর এক ঘণ্টা ২৯ মিনিট বন্ধ থাকে খেলা। কোর্টের ছাদ ঢেকে দেওয়া হয়। তত ক্ষণে ঘাস ভিজে গিয়েছে। সেটা শুকানোর পর খেলা শুরু হয়। জোকোভিচকে দেখা যায় তোয়ালে দিয়ে ঘাস মুছছেন। তাঁর প্রতিপক্ষ বিশ্ব ক্রমতালিকায় ৬৮ নম্বর। ঘাসের কোর্টে খেলার অভিজ্ঞতাও খুব বেশি নেই তাঁর। প্রথম দু’টি সেটে লড়াই করতেই পারেননি। তৃতীয় সেটে খেলা টাইব্রেকার অবধি যায়। যদিও জয় পান জোকোভিচই। তিনি বলেন, “পেদ্রো আজ যা খেলেছে, তাতে ওর হাততালি প্রাপ্য। বিশেষ করে তৃতীয় সেটে। ওর সার্ভ ভাঙা কঠিন ছিল। টাইব্রেকারের কেউ কাউকে জমি ছেড়ে দিইনি।” পরের রাউন্ডে জোকোভিচ খেলবেন জর্ডন থম্পসনের বিরুদ্ধে।

দ্বিতীয় রাউন্ডে পৌঁছে গিয়েছেন রাশিয়ার আন্দ্রে রুবলেভও। সোমবার তিনি হারিয়ে দেন ম্যাক্স পুরসেলকে। ৬-৩, ৭-৫, ৬-৪ ব্যবধানে স্ট্রেট সেটে (একটিও সেট না হেরে) ম্যাচ জেতেন তিনি। সপ্তম বাছাই রুবলেভ প্রথম রাউন্ডে জিততে সময় নেন মাত্র এক ঘণ্টা ৩৩ মিনিট। প্রথম রাউন্ড জিতেছেন ক্যাসপার রুড। তিনি লরেন্ট লোকোলিকে হারিয়েছেন ৬-১, ৫-৭, ৬-৪, ৬-৩ সেটে। মেয়েদের সিঙ্গলসে স্ট্রেট সেটে জিতেছেন ইগা শিয়নটেক। ঝু লিনকে ৬-১, ৬-৩ সেটে উড়িয়ে দেন ফরাসি ওপেনজয়ী টেনিস তারকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Wimbledon 2023 Novak Djokovic Tennis
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE