Advertisement
০২ মে ২০২৪
Mohun Bagan Super Giant

জন্ম সাল রেখেই প্রকাশিত হল মোহনবাগান সুপার জায়ান্টের লোগো

সোমবার ক্লাবের পক্ষ থেকে লোগো প্রকাশ করা হয়। সেখানে সবুজ-মেরুন পাল তোলা নৌকা যেমন রয়েছে, তেমনই রয়েছে মোহনবাগান সুপার জায়ান্ট নামটি। সেই সঙ্গে রয়েছে ১৮৮৯ সালটিও।

Mohun Bagan tent

মোহনবাগান ক্লাব। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৩ জুলাই ২০২৩ ১৯:৫৩
Share: Save:

মোহনবাগান সুপার জায়ান্ট দলের লোগো প্রকাশিত হল। সোমবার ক্লাবের পক্ষ থেকে লোগো প্রকাশ করা হয়। সেখানে সবুজ-মেরুন পাল তোলা নৌকা যেমন রয়েছে, তেমনই রয়েছে মোহনবাগান সুপার জায়ান্ট নামটি। সেই সঙ্গে রয়েছে ১৮৮৯ সালটিও।

বহু মোহনবাগান সমর্থকের প্রশ্ন ছিল আদৌ ক্লাবের জন্ম সাল নতুন লোগোতে থাকবে কি না। মোহনবাগান ক্লাবের সঙ্গে জুড়ে গিয়েছে সঞ্জীব গোয়েঙ্কার এটিকে। গত মরসুমে এটিকে মোহনবাগান নাম নিয়ে খেলেছিল দলটি। আইএসএল জেতার পর সঞ্জীব ঘোষণা করেন যে, পরের মরসুমেই মোহনবাগান সুপার জায়ান্ট নাম হবে ক্লাবের। সবুজ-মেরুন সমর্থকদের একাংশের দাবি ছিল এটিকে নামটি সরিয়ে দেওয়ার। শেষ পর্যন্ত সেই দাবি মেনে নিয়েছেন সঞ্জীব। কিন্তু ক্লাবের নতুন নামের সঙ্গে কি জন্ম সাল মুছে যাবে? এই উদ্বেগ সমর্থকদের একাংশের মধ্যে ছিল। লোগো প্রকাশিত হলে দেখা যায় ১৮৮৯ সালটি রয়েছে। নৌকার মাঝে ওই সাল লেখা রয়েছে।

মঙ্গলবার মোহনবাগান ক্লাবে যাবেন এমিলিয়ানো মার্তিনেস। বিকেলের দিকে মোহনবাগান তাঁবুতে যাবেন তিনি। মোহনবাগানের তরফে সংবর্ধনা দেওয়া হবে বিশ্বকাপের সেরা গোলরক্ষককে। ‘মোহনবাগান রত্ন’ স্মারক তুলে দেওয়া হবে মার্তিনেসের হাতে। এর পর কিছু নির্বাচিত ক্লাবকর্তার সঙ্গে দেখা করবেন তিনি। সেই অনুষ্ঠানেই ১০ জনকে আজীবন সদস্যপদ দেওয়া হচ্ছে মোহনবাগানের তরফে। সেই ১০ জনের হাতে এই সম্মান তুলে দেবেন মার্তিনেস।

সেই সঙ্গে মোহনবাগানে ক্লাবে পেলে, দিয়েগো মারাদোনা এবং গ্যারি সোবার্সের নামে যে গেট রয়েছে তার উদ্বোধন করবেন মার্তিনেস। এর পর মোহনবাগান মাঠে ফ্রেন্ডশিপ কাপের ম্যাচ রয়েছে। কলকাতা পুলিশ অলস্টার্স বনাম মোহনবাগান অলস্টার্সের খেলা হবে। গ্যালারি থেকে সেই ম্যাচ দেখবেন বিশ্বজয়ী গোলকিপার। সেই ম্যাচে মোহনবাগান অলস্টার্সের হয়ে খেলতে দেখা যাবে প্রাক্তন বাগান ফুটবলারদের। ১৮ জনের দল ঘোষণা করেছে মোহনবাগান। সেই দলে রয়েছেন— হেমন্ত ডোরা, শিল্টন পাল, দীপেন্দু বিশ্বাস, শেখ আজিম, হুসেন মুস্তাফি, দুলাল বিশ্বাস, শঙ্করলাল চক্রবর্তী, রিয়াজুল মুস্তাফা, বিশ্বনাথ মণ্ডল, বাসুদেব মণ্ডল, অমিত দাস, ডেনসন দেবদাস, সঞ্জয় মাঝি, অলোক দাস, গৌতম ঘোষ, সৌমিত্র চক্রবর্তী, দেবজিৎ ঘোষ ও হাবিবুর রহমান মণ্ডল। দলের কোচ মানস ভট্টাচার্য ও সত্যজিৎ চট্টোপাধ্যায়। ম্যানেজার স্বপন বন্দ্যোপাধ্যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mohun Bagan Super Giant Mohun Bagan ISL 2022-23
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE