Advertisement
১৭ মে ২০২৪
ICC ODI World Cup 2023

বিশ্বকাপ ক্রিকেটে ভারতে খেলতে আসবেন বাবরেরা? নিজেদের সিদ্ধান্ত জানিয়ে দিল পাকিস্তান সরকার

বিশ্বকাপে ভারতে খেলতে আসা নিয়ে পাকিস্তান সরকার অনেকদিন ধরেই টালবাহানা করছিল। বাবর আজমরা বিশ্বকাপ খেলতে এ দেশে আসবেন কি না বোঝা যাচ্ছিল না। অবশেষে সিদ্ধান্ত নিল পাক সরকার।

cricket

বাবর আজম। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৩ ২০:০২
Share: Save:

বিশ্বকাপে ভারতে খেলে আসা নিয়ে পাকিস্তান সরকার অনেকদিন ধরেই টালবাহানা করছিল। বাবর আজমরা বিশ্বকাপ খেলতে এ দেশে আসবেন কি না বোঝা যাচ্ছিল না। অবশেষে ছাড়পত্র মিলল। পাকিস্তানের ভারতে খেলতে আসার ব্যাপারে ছাড়পত্র দিয়ে দিল সে দেশের বিদেশ মন্ত্রক। রবিবার এক বিবৃতিতে সে কথা জানানো হয়েছে। অর্থাৎ বাবর আজমদের বিশ্বকাপে খেলতে আসা নিয়ে আর কোনও সংশয় থাকল না।

রবিবার পাকিস্তানের বিদেশ মন্ত্রকের তরফে দেওয়া বিবৃতিতে ছত্রে ছত্রে ভারতকে খোঁচা দেওয়া হয়েছে। সেখানে যেমন উঠে এসেছে এশিয়া কাপে পাকিস্তানে রোহিত শর্মাদের না খেলতে যাওয়ার প্রসঙ্গ, তেমনই ভারতের একরোখা মনোভাবেরও সমালোচনা করা হয়েছে। পাকিস্তান জানিয়েছে, ক্রিকেটের সঙ্গে রাজনীতিকে জড়িয়ে দেওয়া ঠিক নয়। তারা বিবৃতিতে লিখেছে, “যে হেতু পাকিস্তান সরকার বিশ্বাস করে ক্রিকেটের সঙ্গে রাজনীতিকে মেশানো অনুচিত, তাই ভারতে বিশ্বকাপ খেলতে যাওয়ার ব্যাপারে পাকিস্তান দলকে ছাড়পত্র দেওয়া হচ্ছে। পাকিস্তান বিশ্বাস করে, ভারত এবং পাকিস্তানের দ্বিপাক্ষিক সম্পর্কের প্রভাব কোনও মতেই যেন আন্তর্জাতিক কোনও প্রতিযোগিতার উপরে না পড়ে।”

ভারতকে খোঁচা দিয়ে আরও লেখা হয়েছে, “পাকিস্তানের এই সিদ্ধান্ত তাদের গঠনমূলক এবং দায়বদ্ধ মানসিকতারই প্রতিফলন। ভারত সেখানে একরোখা মানসিকতা নিয়ে বসে রয়েছে। যে কারণে এশিয়া কাপ খেলতে পাকিস্তানে দল পাঠাতে চায়নি।”

এর পরেই বাবর আজমদের নিরাপত্তা নিয়ে গভীর চিন্তা প্রকাশ করা হয়েছে সরকারের তরফে। লেখা হয়েছে, “পাকিস্তান ক্রিকেট দলে নিরাপত্তা নিয়ে গভীর চিন্তা রয়েছে সরকারের। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) এবং ভারতীয় সরকারকে এ ব্যাপারে নিজেদের উদ্বেগের কথা জানানো হয়েছে। আশা করা যায় ভারতে পা রাখার পর পাকিস্তান ক্রিকেট দলের জন্যে কঠোর নিরাপত্তার ব্যবস্থা থাকবে।”

তবে ভারত এবং আইসিসির তরফে ইতিমধ্যেই মৌখিক ভাবে আশ্বাস দেওয়া হয়েছে যে, নিরাপত্তার কোনও সমস্যা হবে না। সর্বোচ্চ মানের নিরাপত্তা দেওয়া হবে পাকিস্তানকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC ODI World Cup 2023 PCB Babar Azam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE