Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Asia Cup

কোণঠাসা পাকিস্তান! এশিয়া কাপ থেকে নাম তুলতে পারেন বাবররা, ভেস্তে যেতে পারে প্রতিযোগিতা

কোনও দেশকে পাশে না পাওয়ায় এশিয়া কাপ থেকে নাম তুলে নিতে পারে পাকিস্তান। তেমনটা হলে গোটা এশিয়া কাপ ভেস্তে যেতে পারে বলে আশঙ্কা এশিয়ান ক্রিকেট কাউন্সিলের।

Babar Azam

পাকিস্তানের অধিনায়ক বাবর আজ়ম। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৬ জুন ২০২৩ ১৫:৩৭
Share: Save:

এশিয়া কাপ আয়োজনের বিষয়ে পাকিস্তান পাশে পাচ্ছে না বাংলাদেশ, শ্রীলঙ্কা ও আফগানিস্তানকে। এই তিন দেশ ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রস্তাবকে সমর্থন করেছে। এশিয়ায় কোণঠাসা হয়ে যাওয়া পাকিস্তান এ বার নাম তুলে নিতে পারে এশিয়া কাপ থেকে। পরিস্থিতি এমন পর্যায়ে গিয়েছে যে ভেস্তে যেতে পারে গোটা প্রতিযোগিতা।

এশিয়া কাপ আয়োজনের দায়িত্ব এখনও পাকিস্তানেরই রয়েছে। কিন্তু সে দেশে ভারত খেলতে যাবে না বলে পরিষ্কার জানিয়ে দিয়েছে বিসিসিআই। ভারতের এই মন্তব্যের পরে একটি হাইব্রিড মডেলের প্রস্তাব দিয়েছিলেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান নাজাম শেট্টি। সেখানে বলা হয়েছিল, ভারত বাদে বাকি সব দেশ পাকিস্তানে খেলবে। কিন্তু ভারত নিজেদের ম্যাচ অন্য কোনও দেশে খেলবে। সেই প্রস্তাব মানতে রাজি নয় শ্রীলঙ্কা, বাংলাদেশ ও আফগানিস্তান।

এই পরিস্থিতিতে এশিয়ান ক্রিকেট কাউন্সিলের এক আধিকারিক জানিয়েছেন, চলতি মাসের শেষ দিকে কাউন্সিলের বৈঠকে এশিয়া কাপের ভাগ্য নির্ধারিত হবে। তবে পাকিস্তানের কাছে এখন দু’টি রাস্তা খোলা। এক, ভারতের প্রস্তাব মতো অন্য কোনও দেশে খেলা। দুই, প্রতিযোগিতা থেকে নাম তুলে নেওয়া।

পাকিস্তানের যা মনোভাব, তাতে অন্য কোনও দেশে তারা খেলবে না। যদি তাদের প্রস্তাব না মানা হয় তা হলে এশিয়া কাপ থেকে নাম তুলে নেবে তারা। যদি তেমনটা হয় তা হলে সম্প্রচার স্বত্ব নিয়েও নতুন করে চুক্তি হবে। কারণ, পাকিস্তান না খেললে ম্যাচের সংখ্যা কমবে।

এর মধ্যেই আরও একটি আশঙ্কা দেখা দিয়েছে। সম্প্রচার স্বত্ব নিয়ে সমস্যার জেরে গোটা এশিয়া কাপ ভেস্তে যেতে পারে। কারণ, এই প্রতিযোগিতার প্রধান আকর্ষণ ভারত-পাকিস্তান ম্যাচ। সেটাই যদি না হয় তা হলে সম্প্রচারকারীদের আগ্রহ অনেক কমে যাবে। আইসিসির ওই আধিকারিক জানিয়েছেন, পাকিস্তান নাম সরিয়ে নিলে গোটা প্রতিযোগিতা বন্ধ হয়ে যেতে পারে। তার বদলে হয়তো ভারত, বাংলাদেশ, শ্রীলঙ্কা ও আফগানিস্তানকে নিয়ে একটু চতুর্দেশীয় প্রতিযোগিতা হতে পারে। সেখানেই এক দিনের বিশ্বকাপের প্রস্তুতি সেরে নিতে পারবেন ক্রিকেটাররা। তবে সবটাই এখনও পরিকল্পনার পর্যায়ে রয়েছে। এই মাসেই হয়তো চূড়ান্ত সিদ্ধান্ত নেবে জয় শাহের নেতৃত্বাধীন এশিয়ান ক্রিকেট কাউন্সিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Asia Cup Pakistan Cricket Board BCCI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE