Advertisement
১০ মে ২০২৪
Virat Kohli

১১ নজির: টেস্ট বিশ্বকাপের ফাইনালে তৈরি করতে পারেন বিরাট কোহলি

বুধবার থেকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নামবেন বিরাট কোহলি। এই ম্যাচে ১১টি নজির ছোঁয়ার সুযোগ রয়েছে ভারতের মিডল অর্ডার ব্যাটারের।

Virat Kohli

বিরাট কোহলি। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৬ জুন ২০২৩ ১৫:২১
Share: Save:

বুধবার থেকে ইংল্যান্ডের ওভালে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলতে নামবে ভারত। প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। এই ম্যাচে বিরাট কোহলির কাছে সুযোগ রয়েছে ১১টি নজির ছোঁয়ার। তার মধ্যে যেমন সর্বাধিক রান রয়েছে তেমনই রয়েছে শতরানের নজিরও।

সৌরভের নজির ছুঁতে পারেন বিরাট

২০০০ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে শতরান করেছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। তার পর থেকে আইসিসি-র ফাইনালে কোনও ভারতীয় ক্রিকেটারের শতরান নেই। বিরাট সেই কীর্তি করতে পারেন।

আইসিসির নকআউট ম্যাচে সর্বাধিক রান

আইসিসির নকআউট পর্যায়ে ১৬ ইনিংসে ৬২০ রান করেছেন বিরাট। আইসিসির নকআউটে সর্বাধিক রান অস্ট্রেলিয়ার রিকি পন্টিংয়ের। ১৮ ইনিংসে ৭৩১ রান করেছেন তিনি। সচিন তেন্ডুলকর ১৪ ইনিংসে ৬৫৭ রান করেছেন। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে দু’জনকেই টপকে যাওয়ার সুযোগ রয়েছে বিরাটের সামনে।

এক জন বোলারের বিরুদ্ধে টেস্টে সর্বাধিক রান

নেথান লায়নের বিরুদ্ধে ৫১১ রান করেছেন বিরাট। এক জন বোলারের বিরুদ্ধে সর্বাধিক রানের নজির রয়েছে চেতেশ্বর পুজারারা। লায়নের বিরুদ্ধেই ৫৭০ রান করেছেন তিনি। পুজারাকে টপকে যাওয়ার সুযোগ রয়েছে বিরাটের কাছে।

ইংল্যান্ডে ভারতীয়দের মধ্যে সর্বাধিক রান

ইংল্যান্ডের মাটিতে ভারতীয় ক্রিকেটারদের মধ্যে সর্বাধিক রান রাহুল দ্রাবিড়ের। ৪৬ ম্যাচে ২৬৪৫ রান করেছেন তিনি। বিরাট এখনও পর্যন্ত ৫৬ ম্যাচে ২৫৭৪ রান করেছেন। অর্থাৎ, ৭২ রান করলেই দ্রাবিড়কে টপকে যাবেন তিনি।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্টে ২০০০ রান

টেস্টে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২৪ ম্যাচে ১৯৭৯ রান করেছেন বিরাট। গড় ৪৮.২৬। ৮টি শতরান ও ৫টি অর্ধশতরান করেছেন তিনি। আর ২১ রান করলেই টেস্টে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২০০০ রান হয়ে যাবে বিরাটের।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৫০০০ রান

ক্রিকেটের সব ফরম্যাট মিলিয়ে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৯২ ম্যাচে ৫০.৯৭ গড়ে ৪৯৪৫ রান করেছেন বিরাট। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রিকেটে ৫০০০ রান করতে আর ৫৫ রান দরকার তাঁর।

আইসিসি নকআউট পর্যায়ে সর্বাধিক ম্যাচ

আইসিসির নকআউট পর্যায়ে সর্বাধিক ম্যাচ রিকি পন্টিংয়ের। ১৮টি ম্যাচ খেলেছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক। ভারতীয়দের মধ্যে যুবরাজ সিংহ খেলেছেন ১৭টি ম্যাচ। বিরাট খেলেছেন ১৫টি ম্যাচ। সম সংখ্যক ম্যাচ খেলেছেন সচিন তেন্ডুলকর ও মহেন্দ্র সিংহ ধোনি। অর্থাৎ, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নামলে সচিন ও ধোনিকে টপকে যাবেন বিরাট।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্টে ভারতীয় হিসাবে সর্বাধিক শতরান

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্টে সব থেকে বেশি ১১টি শতরান করেছেন সচিন। বিরাট কোহলির রয়েছেন ৮টি শতরান। সুনীল গাওস্করও করেছেন ৮টি শতরান। অর্থাৎ, টেস্ট বিশ্বকাপের ফাইনালে গাওস্করকে টপকে যাওয়ার সুযোগ রয়েছে বিরাটের।

৩৪ বছর বয়সে ভারতীয়দের মধ্যে ‘সেনা’ দেশে সর্বাধিক শতরান

দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, নিউ জ়িল্যান্ড ও অস্ট্রেলিয়াকে একসঙ্গে ‘সেনা’ দেশ বলা হয়। ৩৪ বছর বয়সে এই চারটি দেশে ২২টি শতরান ছিল সচিনের। বিরাটের রয়েছে ২১টি। টেস্ট বিশ্বকাপের ফাইনালে দু’টি ইনিংস পাবেন বিরাট। অর্থাৎ, সচিনকে টপকে যাওয়ার সুযোগ রয়েছে বিরাটের সামনে।

আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুততম ৭৬ শতরান

আন্তর্জাতিক ক্রিকেটে সব ফরম্যাট মিলিয়ে ৫৫৪ ইনিংয়ে ৭৫টি শতরান করেছেন বিরাট। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শতরান করলে ৫৫৫ ইনিংসে ৭৬টি শতরান হয়ে যাবে তাঁর। দ্রুততম ব্যাটার হিসাবে এই কীর্তি করবেন তিনি। কারণ, সচিন ৭৬টি শতরান করতে নিয়েছিলেন ৫৮৭ ইনিংস।

একটি দেশের বিরুদ্ধে সর্বাধিক শতরান

একটি দেশের বিরুদ্ধে সর্বাধিক শতরান রয়েছেন সচিনের। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২০টি শতরান করেছেন তিনি। শ্রীলঙ্কার বিরুদ্ধে ১৭টি শতরান রয়েছে সচিনের। বিরাট অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১৬টি শতরান করেছেন। অর্থাৎ, টেস্ট বিশ্বকাপের ফাইনালে সচিনের ১৭ শতরান ছোঁয়ার, এমনকি, টপকে যাওয়ারও সুযোগ রয়েছে বিরাটের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virat Kohli WTC Final 2023 India Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE