Advertisement
০২ মে ২০২৪
Australia tour of Pakistan

Australia tour of Pakistan: রাওয়ালপিণ্ডির বিতর্কিত পিচ নিয়ে কী রায় দিল আইসিসি

রামিজ রাজার যুক্তি, পাকিস্তান কখনই অস্ট্রেলিয়ার শক্তির কথা মাথায় রেখে পিচ তৈরি করবে না। কেউই খেলার রাশ সফরকারীদের হাতে তুলে দিতে চায় না।

রাওয়ালপিণ্ডির এই পিচকে সাধারণের থেকে খারাপ বলল আইসিসি।

রাওয়ালপিণ্ডির এই পিচকে সাধারণের থেকে খারাপ বলল আইসিসি। —ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১০ মার্চ ২০২২ ২১:৩১
Share: Save:

আশঙ্কাই সত্যি হল। পাকিস্তান ক্রিকেট বোর্ডের অস্বস্তি বাড়ল। বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি জানিয়ে দিল, রাওয়ালপিণ্ডির পিচ টেস্ট ম্যাচের যোগ্য নয়। পাকিস্তান-অস্ট্রেলিয়া প্রথম টেস্ট অমীমাংসিত ভাবে শেষ হলেও পাঁচ দিনে মাত্র ১৪ উইকেট পড়ে। পিচ নিয়ে ম্যাচের পরেই অসন্তোষ প্রকাশ করেন একাধিক অজি ক্রিকেটার।
ব্যাটিংয়ের জন্য আদর্শ। কিন্তু পাটা উইকেট থেকে কোনও সাহায্যই পাননি বোলাররা। বিশেষ করে ফাস্ট বোলারদের জন্য কিছুই ছিল না রাওয়ালপিণ্ডির বাইশ গজে। ম্যাচ রেফারি রঞ্জন মাদুগালের রিপোর্টের ভিত্তিতে রাওয়ালপিণ্ডির প্রথম টেস্টের পিচকে সাধারণের থেকেও খারাপ বলে জানাল আইসিসি। এক ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়েছে ওই উইকেটকে।
পোর্টে শ্রীলঙ্কার ম্যাচ রেফারি জানিয়েছেন, পাঁচ দিন ধরে উইকেট প্রায় একই রকম আচরণ করেছে। উল্লেখযোগ্য কোনও পরিবর্তন দেখা যায়নি। শুধু শেষ দিন বাউন্স সামান্য কমে গিয়ে ছিল। ফাস্ট বোলাররা কোনও সাহায্যই পায়নি পিচ থেকে। শেষের দিকে স্পিনাররাও তেমন সুবিধা পায়নি। এই রকম পিচে ব্যাট-বলের ভাল লড়াই সম্ভব নয়। আইসিসি-র নির্দেশিকা অনুযায়ী, এই রকম উইকেট সাধারণের থেকেও খারাপ।

দীর্ঘ ২৪ বছর পর পাকিস্তান সফরে এসেছে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। প্রথম টেস্টে পাকিস্তানের ব্যাটার দুরন্ত ব্যাটিং করেন। বোলাররাও প্যাট কামিন্সদের ১০ উইকেট তুলে নেন। কিন্তু অস্ট্রেলীয় বোলাররা গোটা টেস্টে ২৩৯ ওভার বল করে মাত্র চারটি উইকেট পান। যা নিয়ে ক্ষোভ প্রকাশ করেন স্টিভ স্মিথরা।

পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান রামিজ রাজা পিচ খারাপ মানতে চাননি। যদিও তিনি বলেন, অমীমাংসিত ফলাফল কখনই টেস্ট ক্রিকেটের জন্য ভাল বিজ্ঞাপন নয়। পাঁচ দিনে ফলাফল হবে এমন উইকেটই সকলে চান। একই সঙ্গে তাঁর যুক্তি, পাকিস্তান কখনই অস্ট্রেলিয়া দলের শক্তির কথা মাথায় রেখে পিচ তৈরি করবে না। কোনও দেশই খেলার রাশ সফরকারী দলের হাতে তুলে দিতে চায় না।

অজি ক্রিকেটাররা অবশ্য ভাল পিচের দাবি থেকে সরতে নারাজ। ডেভিড ওয়ার্নার বলেছেন, ‘‘করাচিতে আমরা ভাল উইকেট আশা করছি। এক ব্যাটার হিসেবে কখনই আউট হতে চাইব না। চাইব উইকেট প্রথম টেস্টের মতোই হোক। কিন্তু ক্রিকেটের কথা ভাবলে অবশ্যই অন্যরকম উইকেট চাই। যেখানে অন্তত স্পিনাররা কিছু সাহায্য পাবে। রাওয়ালপিণ্ডিতে নাথান উইকেটের ভাঙা জায়গাতে বল ফেলেও কিছু করতে পারেনি। বল একটুও না ঘুরে সোজা গিয়েছে। আশা করছি করাচিতে একটা উত্তেজক টেস্ট উপহার দিতে পারব আমরা। ঠিক যেমন দর্শকরা পছন্দ করেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE