Advertisement
১৯ মে ২০২৪
Pakistan vs Australia

Pakistan vs Australia: দুই কিংবদন্তির নামে ট্রফি, শুক্রবার শুরু হচ্ছে পাকিস্তান-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ

দীর্ঘ ২৪ বছর পর পাকিস্তানে টেস্ট খেলতে গিয়েছে অস্ট্রেলিয়া। শুক্রবার শুরু টেস্ট। সেই সিরিজের নাম রাখা হল দুই কিংবদন্তি ক্রিকেটারের নামে।

ট্রফি নিয়ে দুই অ্ধিনায়ক।

ট্রফি নিয়ে দুই অ্ধিনায়ক। ছবি টুইটার

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৩ মার্চ ২০২২ ১৮:৫৬
Share: Save:

দীর্ঘ ২৪ বছর পর পাকিস্তানে টেস্ট খেলতে গিয়েছে অস্ট্রেলিয়া। শুক্রবার থেকে শুরু হচ্ছে টেস্ট। সেই সিরিজের নাম রাখা হল দুই কিংবদন্তি ক্রিকেটারের নামে। অস্ট্রেলিয়ার রিচি বেনো এবং পাকিস্তানের আবদুল কাদিরের নামানুসারে এই ট্রফির নাম রাখা হয়েছে বেনো-কাদির ট্রফি।

বুধবার রাওয়ালপিন্ডি স্টেডিয়ামে এই ট্রফির উন্মোচন করেন অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স এবং পাকিস্তানের নেতা বাবর আজম। শেষ বার ১৯৯৮ সালে পাকিস্তানে এসেছিল অস্ট্রেলিয়া। মার্ক টেলরের দল জিতেছিল ১-০ ব্যবধানে।

১৯৫৬ সালে পাকিস্তানের মাটিতে খেলা অস্ট্রেলিয়ার প্রথম টেস্ট দলে ছিলেন বেনো। এশিয়ার কোনও দেশে সেটাই অস্ট্রেলিয়ার প্রথম টেস্ট ছিল। দ্বিতীয় ইনিংসে অর্ধশতরান করেছিলেন বেনো। করাচির জনতার সামনে সেই টেস্ট হেরে যায় অস্ট্রেলিয়া। ১৯৫৯ সালে তিনি দলের অধিনায়ক হন। অবসরের পর ধারাভাষ্যকার হিসেবে সুনাম অর্জন করেছিলেন বেনো। ২০১৫ সালে তিনি প্রয়াত হন।

অন্য দিকে, কাদির ছিলেন স্পিন বোলিংয়ের জাদুকর। তাঁর সময়ে এশিয়া-সহ গোটা ক্রিকেটবিশ্বে তাঁর মতো স্পিনার প্রায় ছিলই না। ’৭০ এবং ’৮০-র দশকে তিনি অনবদ্য খেলেছেন। বেনো নিজেও প্রচণ্ড শ্রদ্ধা করতেন কাদিরকে। পাকিস্তানের হয়ে ৬৭টি টেস্টে ২৩৬টি উইকেট নিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pakistan vs Australia Babar Azam Pat Cummins
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE