Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Asia Cup

এশিয়া কাপ: জয় শাহের সঙ্গে কথা বলবেন পাক বোর্ড প্রধান 

এশীয় ক্রিকেট কাউন্সিলের প্রধান ভারতীয় বোর্ডের সচিব জয় শাহ। অমিত শাহ-পুত্র অনেক আগেই ঘোষণা করে দিয়েছিলেন, ভারত এশিয়া কাপ খেলতে পাকিস্তানে যাবে না।

Rohit Sharma and Babar Azam.

জল্পনা: এশিয়া কাপে এই দৃশ্য দেখা যাবে? ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৯ মার্চ ২০২৩ ০৮:৪৬
Share: Save:

পাকিস্তানে এশিয়া কাপ আয়োজন করতে হলে এশীয় ক্রিকেট কাউন্সিলে অন্য সদস্যদের আস্থাভোট জিততে হবে বলে মনে হচ্ছে পাক বোর্ডের চেয়ারম্যান নাজ়ম শেট্টির। একইসঙ্গে তিনি মনে করিয়ে দিতে ভুলছেন না যে, এশীয় ক্রিকেট সংস্থায় ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রভাব খুবই বেশি। অর্থাৎ, ভারতীয় বোর্ড না চাইলে যে পাকিস্তানে এশিয়া কাপ আয়োজন করা কঠিন হবে, তা ঠারেঠোরে বুঝিয়ে দিয়েছেন পাক বোর্ডের প্রধান।

এশীয় ক্রিকেট কাউন্সিলের প্রধান ভারতীয় বোর্ডের সচিব জয় শাহ। অমিত শাহ-পুত্র অনেক আগেই ঘোষণা করে দিয়েছিলেন, ভারত এশিয়া কাপ খেলতে পাকিস্তানে যাবে না। যা নিয়ে জলঘোলা কম হয়নি। পাকিস্তান থেকে তীব্র প্রতিবাদ করে বলা হয়েছিল, কী করে কোনও বৈঠক না ডেকে এমন ভাবে জয় শাহ বলে দিতে পারেন, এশিয়া কাপ খেলতে যাবে না ভারত? পাল্টা হুঙ্কার ছেড়ে পাকিস্তান এমনও বলেছেন যে, এ বছরে ভারতে অনুষ্ঠিতব্য পঞ্চাশ ওভারের একদিনের বিশ্বকাপ খেলতেও তারা আসবে না যদি ভারত না আসে পাকিস্তানে। এই পরিস্থিতিতে নাজ়ম শেট্টির বক্তব্য গুরুত্বপূর্ণ। তিনি বলছেন, ‘‘এসিসি-র অন্য সদস্যরা কী বলছে, তা গুরুত্বপূর্ণ। সকলে কী চাইছে, তা শোনা দরকার অবশ্যই। তবে দিনের শেষে এটাও মাথায় রাখা জরুরি যে, ভারতীয় বোর্ডের কী পরিমাণ প্রভাব রয়েছে এশীয় সংস্থায়।’’ যোগ করেন, ‘‘আমি এসিসি-র অন্য সদস্য দেশগুলির সঙ্গে যোগাযোগ রেখে চলেছি। সকলকে আমাদের সমস্যার কথা জানিয়েছি। আশা করব, প্রত্যেকে গুরুত্ব দিয়ে বিষয়টি ভাববে এবং সম্মানজনক সমাধান পাব আমরা।’’

পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট ফিরেছে। বাইরের দেশগুলি খেলতে যাচ্ছে সেখানে। তাই পাক বোর্ড আরও মরিয়া এশিয়া কাপ তাদের দেশে আয়োজন করার জন্য। অন্য দিকে, ভারতীয় বোর্ডের অনড় অবস্থান, তারা পাকিস্তানে যাবে না। এশিয়া কাপ সরিয়ে নিতে হবে অন্য কোথাও। কারও কারও মত, প্রতিযোগিতা হোক দুবাইয়ে। পাক বোর্ডের চেয়ারম্যান বলছেন, ‘‘আমি বেসরকারি ভাবে অনেকের সঙ্গে কথা বলেছি। আমাদের সরকারের মতামত নিয়েছি। সংস্থার বৈঠকে আমরা কী অবস্থান নিতে পারি, তা নিয়ে আইনি পরামর্শও নিয়েছি।’’ জানিয়েছেন, এশীয় ক্রিকেট কাউন্সিলের প্রধান জয় শাহের সঙ্গেও কথা বলবেন তিনি।

ভারতে অনুষ্ঠেয় বিশ্বকাপ কি বয়কট করতে পারে পাকিস্তান? নাজ়ম সরাসরি কিছু বলেননি। তবে তাঁর মন্তব্য, ‘‘এশিয়ান ক্রিকেট কাউন্সিলের বৈঠকগুলিতে কী ঘটে, দেখি। যা হবে, ফিরে এসে সরকারকে জানাব। তার পর বিশ্বকাপ নিয়ে যা সিদ্ধান্ত নেওয়ার, নেওয়া হবে।’’ তবে পাকিস্তান যদি ভারতে বিশ্বকাপ খেলতে আসে তা হলে ক্রিকেট দল, সমর্থক এবং সংবাদমাধ্যমের জন্য সর্বোচ্চ পর্যায়ের নিরাপত্তা তাঁরা চাইবেন বলে জানিয়ে গিয়েছেন পাক বোর্ডের চেয়ারম্যান।

তবে পাকিস্তানের অধিনায়ক বাবর আজম ইতিমধ্যেই এক বার বলেছেন যে, ভারতে বিশ্বকাপ নিয়ে প্রস্তুতি শুরু করছেন তাঁরা। যা শুনে অনেকের মনে হচ্ছে, বিশ্বকাপে না খেলার মতো কঠোর পদক্ষেপ হয়তো করতে চাইবে না পাকিস্তান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Asia Cup India Pakistan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE