Advertisement
২৫ জুন ২০২৪
Babar Azam

বিশ্বরেকর্ড বাবরের! গেল, কোহলিদের পিছনে ফেলে কোন কীর্তি গড়লেন পাক ব্যাটার

টি-টোয়েন্টি ক্রিকেটে নজির গড়লেন বাবর। পাকিস্তান সুপার লিগের ম্যাচে বুধবার নতুন মাইলফলক স্পর্শ করেছেন তিনি। একই সঙ্গে নতুন বিশ্বরেকর্ডও গড়েছেন বাবর।

picture of Babar Azam

বাবর আজ়ম। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:৪১
Share: Save:

বিশ্ব ক্রিকেটে নতুন নজির গড়লেন বাবর আজ়ম। পাকিস্তান সুপার লিগের ম্যাচে বিশ্বরেকর্ড গড়লেন সে দেশের প্রাক্তন অধিনায়ক। বুধবার পেশোয়ার জ়ালমি এবং করাচি কিংস ম্যাচে ৫১ বলে ৭২ রানের ইনিংস খেলেছেন বাবর। এই ইনিংসের সুবাদেই নজির গড়েছেন তিনি।

পেশোয়ারের হয়ে ওপেন করতে নেমেছিলেন অধিনায়ক বাবর। তাঁর দল ৪০ রানে ৩ উইকেট হারালেও নিজের লক্ষ্যে অবিচল ছিলেন বাবর। নিজের প্রাক্তন দলের বিরুদ্ধে ৭২ রানের ইনিংসে মেরেছেন ৭টি চার এবং ১টি ছক্কা। এ দিনই তিনি টি-টোয়েন্টি ক্রিকেটে ১০ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন। বিশ্বের ১৩তম ক্রিকেটার হিসাবে এই কীর্তি গড়লেন তিনি। ২৭১তম ইনিংসে ১০ হাজার রান পূর্ণ করে নতুন বিশ্বরেকর্ড গড়েছেন তিনি। ভেঙে দিয়েছেন ক্রিস গেলের রেকর্ড।

ওয়েস্ট ইন্ডিজ়ের প্রাক্তন ব্যাটার টি-টোয়েন্টি ক্রিকেটে ১০ হাজার রান পূর্ণ করতে নিয়েছিলেন ২৮৫টি ইনিংস। এত দিন তিনিই ছিলেন ২০ ওভারের ক্রিকেটে ১০ হাজার রান করা বিশ্বের দ্রুততম ব্যাটার। সেই রেকর্ড হাতছাড়া হল বাবরের দাপটে। এই তালিকার তৃতীয় স্থানে নেমে গেলেন বিরাট কোহলি। তিনি টি-টোয়েন্টি ক্রিকেটের ২৯৯টি ইনিংসে ১০ হাজার রান পূর্ণ করেছিলেন। তাঁর পর আছেন দুই অস্ট্রেলীয়। যথাক্রমে ডেভিড ওয়ার্নার (৩০৩টি ইনিংস) এবং অ্যারন ফিঞ্চ (৩২৭)।

পাকিস্তান সুপার লিগে ২০১৭ থেকে ২০২২ সাল পর্যন্ত করাচির হয়ে খেলেছেন বাবর। ২০২১ এবং ২০২২ সালে তিনি ছিলেন অধিনায়ক। সেই অর্থে নিজের প্রাক্তন ফ্র্যাঞ্চাইজ়ির বিরুদ্ধে বিশ্ব রেকর্ড গড়লেন পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Babar Azam world record T20 Cricket PSL
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE