Advertisement
১২ মে ২০২৪
T20I

বিশ্ব ক্রিকেটে নজির অধিনায়ক বাবরের, ছুঁয়ে ফেললেন আরও দুই ক্রিকেটারের কীর্তি

নজির পাকিস্তান অধিনায়ক বাবরের। ছুঁলেন ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক মর্গ্যান এবং উগান্ডার অধিনায়ক মাসাবার কীর্তি। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে পঞ্চম টি-টোয়েন্টি ম্যাচ জিতল পাকিস্তান।

picture of Babar Azam

বাবর আজ়ম। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০২৪ ১১:৩৮
Share: Save:

আন্তর্জাতিক ক্রিকেট নতুন নজির গড়লেন বাবর আজ়ম। পাকিস্তানের অধিনায়কের মুকুটে যুক্ত হল নতুন পালক। শনিবার নিউ জ়িল্যান্ডকে পঞ্চম টি-টোয়েন্টি ম্যাচে পাকিস্তান হারাতেই নজির গড়ে ফেলেছেন বাবর।

টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে সব থেকে বেশি ম্যাচ জেতা অধিনায়কদের তালিকায় শীর্ষে উঠে এলেন বাবর। তবে একক ভাবে নন। ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক অইন মর্গ্যানের কীর্তি স্পর্শ করলেন বাবর। মর্গ্যান ইংল্যান্ডকে ৭২টি টি-টোয়েন্টি ম্যাচে নেতৃত্ব দিয়ে জয় পেয়েছিলেন ৪৪টি ম্যাচে। বাবরও শনিবার অধিনায়ক হিসাবে ৪৪তম ম্যাচ জিতলেন। তবে তিনি পাকিস্তানকে ৭৬টি টি-টোয়েন্টি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন। টেস্ট খেলা দেশগুলির বাইরে একই নজির রয়েছে উগান্ডার অধিনায়ক ব্রায়ান মাসাবারও। তিনি দেশকে ৫৬টি ম্যাচে নেতৃত্ব দিয়ে জয় পেয়েছেন ৪৪টিতে। উল্লেখ্য, আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম বার খেলবে আফ্রিকার এই দেশটি।

এই তালিকায় মর্গ্যান, বাবর এবং মাসাবার পর একসঙ্গে রয়েছেন আরও তিন ক্রিকেটার। তাঁরা হলেন ভারতের মহেন্দ্র সিংহ ধোনি, রোহিত শর্মা এবং আফগানিস্তানের প্রাক্তন অধিনায়ক আসগর আফগান। তাঁরা দেশের অধিনায়ক হিসাবে ৪২টি করে টি-টোয়েন্টি ম্যাচে জয় পেয়েছেন।

শনিবারের ম্যাচে প্রথমে ব্যাট করে পাকিস্তান করে ৫ উইকেটে ১৭৮ রান। জবাবে ১৯.২ ওভারে নিউ জ়িল্যান্ডের ইনিংস শেষ হয় ১৬৯ রানে। পঞ্চম ম্যাচ ৯ রানের জেতায় পাঁচ ম্যাচের সিরিজ় ২-২ ফলে শেষ হল। বৃষ্টির জন্য একটি ম্যাচ বাতিল হয়ে গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

T20I Babar Azam record Eoin Morgan Captain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE