Advertisement
২০ জুলাই ২০২৪
PCB

বাবরদের দু’জন কোচ! সাদা এবং লাল বলের ক্রিকেটের জন্য আলাদা কোচ চেয়ে বিজ্ঞাপন পাক বোর্ডের

ইংল্যান্ডের টেস্ট দলের কোচ ব্রেন্ডন ম্যাকালাম এবং সাদা বলের কোচ ম্যাথু মট। সেই পথে হাঁটতে চাইছে পাকিস্তান ক্রিকেট বোর্ডও। বাবরদের জন্য দু’জন কোচ চেয়ে দেওয়া হয়েছে বিজ্ঞাপন।

picture of pakistan cricket team

পাকিস্তান ক্রিকেট দল। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ মার্চ ২০২৪ ১৫:০৯
Share: Save:

ইংল্যান্ডের দেখানো পথে হাঁটতে চলেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। জাতীয় দলের জন্য দু’জন কোচ নিয়োগ করতে চাইছেন পাকিস্তানের ক্রিকেট কর্তারা। লাল বল এবং সাদা বলের ক্রিকেটের জন্য আলাদা কোচ নিয়োগ করার পরিকল্পনা নিয়েছেন তাঁরা।

শেন ওয়াটসন, লুক রঙ্কি, ড্যারেন স্যামির মতো প্রাক্তন ক্রিকেটারেরা পিসিবির প্রস্তাব খারিজ করে দিয়েছেন। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে জাতীয় দলের জন্য নতুন কোচ নিয়োগ করতে গিয়ে বেশ সমস্যায় পড়েছিলেন পিসিবি কর্তারা। শেষ পর্যন্ত দু’জন দায়িত্ব নিতে রাজি হয়েছেন বলে সূত্রের খবর। তাঁরা বলেন অস্ট্রেলিয়ার প্রাক্তন জোরে বোলার জেসন গিলেসপি এবং দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ক্রিকেটার তথা ভারতের বিশ্বকাপজয়ী প্রাক্তন কোচ গ্যারি কার্স্টেন। গিলেসপিকে টেস্ট দলের এবং কার্স্টেনকে সাদা বলের ক্রিকেটের কোচ করতে পারেন পাকিস্তানের ক্রিকেট কর্তারা।

শনিবার জাতীয় দলের জন্য কোচ চেয়ে বিজ্ঞাপন দিয়েছে পিসিবি। আগ্রহী দেশি এবং বিদেশি কোচদের ১৫ এপ্রিলের মধ্যে আবেদন করতে বলা হয়েছে। সেই বিজ্ঞাপনে পরিষ্কার ভাবে বলা হয়েছে দু’জন কোচ নিয়োগ করা হবে জাতীয় দলের জন্য। আবেদনকারীদের ঘরোয়া বা আন্তর্জাতিক স্তরে অন্তত পাঁচ বছর কোচিং করানোর অভিজ্ঞতা থাকতে হবে। অথবা ফ্র্যাঞ্চাইজ়ি ক্রিকেটে কমপক্ষে পাঁচ বছর কোচ হিসাবে কাজ করার অভিজ্ঞতা থাকা দরকার। লেভেল টু কোচিং ডিগ্রিও থাকতে হবে আবেদনকারীর।

পাকিস্তানের ক্রিকেট কর্তাদের দাবি, স্বচ্ছতা বজায় রেখে যোগ্যতম দুই প্রার্থীকে বেছে নেওয়া হবে কোচ হিসাবে। নতুন কোচদের নির্দিষ্ট সময় পর্যন্ত বহাল রাখার লিখিত প্রতিশ্রুতি দেওয়া হবে বলেও জানানো হয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে। অতীতে কোনও রকম বিজ্ঞাপন না দিয়েই কোচ নিয়োগ করার নজির রয়েছে পিসিবির। এ বারও বিজ্ঞাপন নিয়ে প্রশ্ন উঠেছে। গিলেসপি এবং কার্স্টেনের সঙ্গে কথা অনেকটা এগিয়ে যাওয়ার পর কেন বিজ্ঞাপন দেওয়া হল, তা নিয়েও প্রশ্ন উঠেছে। পিসিবির এক কর্তা মজা করে বলেছেন, তাঁরা কোচ ঠিক করার পর বিজ্ঞাপন দেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PCB Pakistan Cricket Babar Azam coach
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE