Advertisement
১৯ জুলাই ২০২৪
Badminton

ভারতীয় ব্যাডমিন্টনে নতুন নজির সাত্ত্বিকসাইরাজ-চিরাগ জুটির, সাইনার কোন রেকর্ড ভাঙলেন তাঁরা

ভারতীয় ব্যাডমিন্টনে নতুন নজির গড়ল সাত্ত্বিকসাইরাজ-চিরাগ জুটি। বিশ্বের এক নম্বর পুরুষ ডাবলস জুটি ক্রমতালিকায় নিজেদের জায়গা ধরে রেখেছে। তার সুবাদেই ভেঙেছে সাইনার ভারতীয় রেকর্ড।

picture of Chirag Shetty-Satwiksairaj Rankireddy

(বাঁদিকে) সাত্ত্বিকসাইরাজ রনকিরেড্ডি এবং চিরাগ শেট্টি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ মার্চ ২০২৪ ১৪:২১
Share: Save:

ভারতীয় ব্যাডমিন্টনে নতুন নজির গড়লেন সাত্ত্বিকসাইরাজ রনকিরেড্ডি এবং চিরাগ শেট্টি জুটি। তাঁরা ভেঙে দিলেন সাইনা নেওয়ালের রেকর্ড। বিশ্ব ক্রমতালিকার শীর্ষে সব থেকে বেশি সপ্তাহ থাকার নজির গড়লেন ভারতীয় ব্যাডমিন্টনের সেরা ডাবলস জুটি।

ব্যাডমিন্টন ওয়ার্ল্ড ফেডারেশনের মহিলাদের সিঙ্গলস ক্রমতালিকায় ন’সপ্তাহ শীর্ষে ছিলেন সাইনা। ২০১৫ সালের ১৮ অগস্ট থেকে ২০১৫ সালের ২১ অক্টোবর পর্যন্ত টানা ন’সপ্তাহ মহিলাদের ব্যাডমিন্টনে বিশ্বের এক নম্বর ছিলেন তিনি। তাঁর সেই রেকর্ড ভেঙে দিল সাত্ত্বিকসাইরাজ-চিরাগ জুটি। পুরুষদের ডাবলস ক্রমতালিকায় ১০ সপ্তাহ এক নম্বরে থেকে ভারতীয় ব্যাডমিন্টনে নতুন নজির গড়লেন তাঁরা।

ফরাসি ওপেন জয় ছাড়াও চিন ওপেন, মালয়েশিয়া ওপেন এবং ইন্ডিয়া ওপেনের ফাইনালে উঠেছে সাত্ত্বিকসাইরাজ-চিরাগ জুটি। শেষ ৫২ সপ্তাহের সব থেকে বেশি পয়েন্ট পাওয়া ১০টি প্রতিযোগিতার মোট পয়েন্টের নিরিখে তৈরি হয় ব্যাডমিন্টনের বিশ্ব ক্রমতালিকা। ভারতীয় জুটির সংগ্রহে এই মুহূর্তে রয়েছেন ১,০২,৩০৩। দ্বিতীয় স্থানে থাকা দক্ষিণ কোরিয়ার কাং মিন হিউক-সিয়ো সেউং জায়ে জুটির থেকে ৫০০০ এর বেশি পয়েন্টে এগিয়ে রয়েছে ভারতীয় জুটি।

ভারতের প্রথম ব্যাডমিন্টন খেলোয়াড় হিসাবে বিশ্ব ক্রমতালিকায় এক নম্বর হয়েছিলেন প্রকাশ পাডুকোন। ২০১৮ সালের এপ্রিলে পুরুষদের সিঙ্গলসে এক নম্বর হয়েছিলেন কিদম্বী শ্রীকান্ত। তিনি শীর্ষে ছিলেন এক সপ্তাহ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chirag Shetty saina nehwal Ranking
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE