Advertisement
০১ মে ২০২৪
Shreyas Iyer

শ্রেয়স রহস্য! চোটের জন্যই জাতীয় দল থেকে বাদ? কেন কোপ নাইট নেতার উপর? বোর্ড কর্তার কথায় জল্পনা

এক সংবাদমাধ্যমের কাছে বোর্ডের এক কর্তা বিস্ফোরক দাবি করেছেন। শ্রেয়সকে নাকি চোটের জন্য নয়, বাদ দেওয়া হয়েছে রান না পাওয়ার কারণে। সেই কারণেই নাকি ইংল্যান্ডের বিরুদ্ধে শেষ তিন টেস্টে দলে নেই শ্রেয়স।

Shreyas Iyer

শ্রেয়স আয়ার। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:০৬
Share: Save:

শেষ তিন টেস্টে দলে নেই শ্রেয়স আয়ার। শুক্রবার জানা গিয়েছিল যে, চোটের কারণে তাঁকে দলে রাখা হয়নি। কিন্তু এক সংবাদমাধ্যমের কাছে বোর্ডের এক কর্তা বিস্ফোরক দাবি করেছেন। শ্রেয়সকে নাকি চোটের জন্য নয়, বাদ দেওয়া হয়েছে রান না পাওয়ার কারণে।

প্রথম দুই টেস্টে শ্রেয়সের রান যথাক্রমে ২৭, ২৯, ৩৫ এবং ১৩। শেষ চার ইনিংসে ঘরের মাঠে শ্রেয়স করেছেন ১০৪ রান। সেই কারণেই দল থেকে বাদ পড়েছেন বলে দাবি এক বোর্ড কর্তার। নাম প্রকাশ্যে অনিচ্ছুক সেই বোর্ড কর্তা বলেন, “চোট? কী বলছেন? শেষ টেস্টে বেন স্টোকসকে কী ভাবে রান করল দেখেননি? আসল কথা হচ্ছে রান পাচ্ছে না। মিডল অর্ডারে যে পরিমাণ রান প্রয়োজন তা করতে পারছে না আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক। সেটাই চিন্তার কারণ। ও ৫০-এর উপর বল খেলে ফেলছে, কিন্তু রান করতে পারছে না। শেষ তিনটি ইনিংসে এমন হয়েছে।”

শুক্রবার যদিও বোর্ডের এক কর্তা অন্য কথা বলেছিলেন। তাঁর দাবি ছিল, “শ্রেয়স জানিয়েছে ৩০ বল খেলার পরেই ওর পিঠের পেশি শক্ত হয়ে যাচ্ছে। যন্ত্রণা হচ্ছে। অস্ত্রোপচারের পর প্রথম বার এমন হচ্ছে বলে জানিয়েছে শ্রেয়স। সেই কারণে কয়েক সপ্তাহ ছুটি চেয়েছে ও। জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে যাবে শ্রেয়স।”

চোট না কি ফর্মের কারণে শ্রেয়স বাদ তা স্পষ্ট না হলেও তাঁর রান না পাওয়াটা সত্যিই চিন্তার কারণ। ২০২১ সালে লাল বলের ক্রিকেটে ভারতের হয়ে অভিষেক হয়েছিল শ্রেয়সের। প্রথম ম্যাচেই শতরান করেছিলেন। কিন্তু তার পর থেকে আর টেস্টে তিন অঙ্কের ঘরে পৌঁছতে পারেননি শ্রেয়স। ১৪টি টেস্টে খেলে তিনি করেছেন ৮১১ রান। একটি শতরান এবং পাঁচটি অর্ধশতরান করেছেন শ্রেয়স। টেস্টে তাঁর শেষ অর্ধশতরান এসেছিল ২০২২ সালে বাংলাদেশের বিরুদ্ধে। মিরপুরে তাঁর করা সেই ৮৭ রানের ইনিংসে পর থেকে আর লাল বলে ৪০ রানের গণ্ডিও ছুঁতে পারেননি শ্রেয়স। শেষ ১০টি ইনিংসে তিনি করেছেন ১৭১ রান। গড় ১৭.১। যা একেবারেই স্বস্তিদায়ক নয়। সেই কারণেই শ্রেয়সকে টেস্ট থেকে বাদ পড়তে হল বলে দাবি এক বোর্ড কর্তার।

ভারতীয় দল থেকে বাদ পড়ে শ্রেয়স রঞ্জি ক্রিকেটে ফিরবেন কি না সেই দিকে নজর থাকবে। ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম দুই টেস্টের দলে ডাক পাওয়ার আগে রঞ্জি খেলেছিলেন শ্রেয়স। মুম্বইয়ের হয়ে সেই ম্যাচে অন্ধ্রের বিরুদ্ধে করেছিলেন ৪৮ রান। রঞ্জির নক আউটে পৌঁছে গিয়েছে মুম্বই। ফলে শ্রেয়সের কাছে সুযোগ রয়েছে অন্তত দু’টি ম্যাচ খেলার। সেই সুযোগ শ্রেয়স কাজে লাগাবেন কি না সেই দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Shreyas Iyer India vs England 2024 Team India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE