Advertisement
২৫ এপ্রিল ২০২৪
R Ashwin

অস্ট্রেলিয়ার ‘চালাকি’ ধরে ফেলেছেন অশ্বিন! স্মিথদের পাল্টা জবাব ভারতীয় স্পিনারের

ভারতে পা দিয়েই নিজেদের কাজ শুরু করে দিয়েছে অস্ট্রেলিয়া। তাদের ‘চালাকি’ ধরে ফেলেছেন রবিচন্দ্রন অশ্বিন। পাল্টা জবাব দিয়েছেন ভারতীয় স্পিনার।

File picture of Indian cricketer R Ashwin

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজ় শুরুর আগেই শুরু হয়েছে একে অপরকে চাপে রাখার লড়াই। সেই লড়াইয়ে ঢুকে পড়েছেন অশ্বিন। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:৩৪
Share: Save:

কয়েক দিন পরেই ভারতের বিরুদ্ধে চার টেস্টের সিরিজ় খেলতে নামবে অস্ট্রেলিয়া। তার আগে থেকেই শুরু হয়ে গিয়েছে প্রতিপক্ষকে চাপে রাখার কৌশল। সেই কৌশল ধরে ফেলেছেন রবিচন্দ্রন অশ্বিন। ভারতীয় স্পিনার পাল্টা জবাবও দিয়েছেন অস্ট্রেলিয়াকে।

ভারতে পা রাখার পরেই অস্ট্রেলিয়ার ব্যাটার স্টিভ স্মিথ জানিয়েছেন, এ বার আর কোনও প্রস্তুতি ম্যাচ খেলবেন না তাঁরা। কারণ, প্রস্তুতি ম্যাচ ও আসল টেস্টের পিচে আকাশপাতাল তফাত থাকে। অশ্বিনের মতে, স্মিথের এই মন্তব্য প্রতিপক্ষকে চাপে রাখার কৌশল ছাড়া আর কিছুই নয়।

একটি ইউটিউব ভিডিয়োতে অশ্বিন বলেছেন, ‘‘অস্ট্রেলিয়া এ বার কোনও প্রস্তুতি ম্যাচ খেলছে না। সে তো আমরাও অনেক সময় বিদেশ সফরে গেলে প্রস্তুতি ম্যাচ খেলি না। কারণ, আন্তর্জাতিক ম্যাচের এত ধকল থাকে যে একই রকম মানসিকতা নিয়ে প্রস্তুতি ম্যাচ খেলা যায় না। আলাদা করে তার কোনও কারণ থাকা উচিত নয়।’’

প্রস্তুতি ম্যাচ ও আসল ম্যাচের মধ্যে পিচের বদল নিয়েও মুখ খুলেছেন অশ্বিন। তিনি বলেছেন, ‘‘হতে পারে প্রস্তুতি ম্যাচের সময় সবুজ উইকেট দেওয়া হয়েছিল। কিন্তু আমরা আগে থেকে কোনও পরিকল্পনা করে ওদের সবুজ পিচ দিইনি। এটা অস্ট্রেলিয়ার স্বভাব। ওরা মানসিক ভাবে প্রতিপক্ষকে চাপে রাখার চেষ্টা করে। এটা ওদের খেলার পদ্ধতি, চালাকি। আমরা এ সব কথা কানে নিই না।’’

ঠিক কী বলেছিলেন স্মিথ? অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়কের কথায়, ‘‘২০১৭ সালের সিরিজ়ের আগে ব্রেবোর্নে প্রস্তুতি ম্যাচ খেলেছিলাম। সেখানে সবুজ উইকেট দেওয়া হয়েছিল। কিন্তু প্রথম টেস্টের সময় দেখেছিলাম পিচ সম্পূর্ণ অন্য রকম। তাই এ বার আর কোনও প্রস্তুতি ম্যাচ খেলব না।’’ স্মিথের সেই কথারই জবাব দিলেন অশ্বিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE