Advertisement
০২ মে ২০২৪
ICC ODI World Cup 2023

ভেঙে গেল সচিনের বিশ্বকাপের রেকর্ড, ভেঙে দিলেন কে?

রাচিন রবীন্দ্র বৃহস্পতিবার ভেঙে দিলেন সচিন তেন্ডুলকরের রেকর্ড। শ্রীলঙ্কার বিরুদ্ধে বেঙ্গালুরুতে এই কীর্তি অর্জন করেছেন তিনি। কোন রেকর্ড ভেঙেছেন তিনি?

cricket

সচিন তেন্ডুলকর। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২৩ ১৬:৩২
Share: Save:

রাহুল দ্রাবিড় এবং সচিন তেন্ডুলকরের নাম মিলিয়ে তাঁর নাম রাখা হয়েছে। সেই রাচিন রবীন্দ্র বৃহস্পতিবার ভেঙে দিলেন সচিনেরই রেকর্ড। ২৫ বছর হওয়ার আগে একটি বিশ্বকাপে সর্বোচ্চ রান করার নিরিখে সচিনকে টপকে গিয়েছেন রাচিন। শ্রীলঙ্কার বিরুদ্ধে বেঙ্গালুরুতে এই কীর্তি অর্জন করেছেন তিনি।

১৯৯৬ বিশ্বকাপে সচিন ৫২৩ রান করেছিলেন। সেই সময় সচিনের বয়স ছিল ২৩। বৃহস্পতিবার মাহিশ থিকশানার বলে একটি সিঙ্গলস নিয়ে সচিনকে পেরিয়ে যান রাচিন। শ্রীলঙ্কার বিরুদ্ধে খেলতে নামার আগে সচিনের সমান রানই ছিল রাচিনের। ফলে একটি রান করার সঙ্গে সঙ্গেই সচিনকে পেরিয়ে যান তিনি।

এ ছাড়াও একটি নজির গড়েছেন রাচিন। প্রথম বার বিশ্বকাপ খেলতে নেমেই তিনি যে রান করেছেন তা আর কারও নেই। প্রথম বিশ্বকাপে সর্বোচ্চ রানের নজির এত দিন ছিল জনি বেয়ারস্টোর। গত বিশ্বকাপে ১১টি ইনিংসে ৫৩২ রান করেছিলেন তিনি। ইংল্যান্ড বিশ্বকাপও জিতেছিল। এ বার রাচিনের এখনই ৫৬৫ রান হয়ে গিয়েছে। সব ঠিক থাকলে সেমিফাইনালেও খেলবেন তিনি।

এ বারের বিশ্বকাপে তিনটি শতরান এবং দু’টি অর্ধশতরান রয়েছে রাচিনের। বৃহস্পতিবারের ম্যাচে অর্ধশতরান করেননি ঠিকই। কিন্তু ৪২ রান করে দলের শুরুটা ভাল করে দিয়ে গিয়েছিলেন।

প্রসঙ্গত, শুক্রবার একটি ভিডিয়ো পোস্ট করেন রাচিন। সেই ভিডিয়ো পোস্ট করে রাচিন লেখেন, “এমন পরিবার পেয়ে আমি আপ্লুত। ঠাকুমা, ঠাকুরদার আশীর্বাদ আমার সঙ্গে রয়েছে সব সময়। ওদের স্মৃতি সব সময় আমার মনে থাকে।” রাচিনের উপর কারও নজর যাতে না লাগে সেই কারণে ঠাকুমা কিছু রীতি পালন করেছেন।

রাচিন খুবই খুশি বেঙ্গালুরুর বাড়িতে গিয়ে। তিনি বলেন, “বেঙ্গালুরুতে খেলতে পেরে ভাল লাগছে। অদ্ভুত একটা অনুভূতি হচ্ছে। লোকে আমার নাম ধরে চিৎকার করছে। এটা ভুলতে পারব না। ছোটবেলায় এটাই তো স্বপ্ন দেখতাম। খুব ভাল লাগছে। এক বছর আগে জানতাম না বিশ্বকাপ খেলার সুযোগ পাব। ছোটবেলায় ভারতে এসে আমি ক্লাব ক্রিকেটও খেলেছি। সেটা আমাকে খুবই সাহায্য করেছে। এখানে ব্যাট করতে ভাল লাগে। ইতিবাচক ক্রিকেট খেলার পুরস্কার পাচ্ছি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE