Advertisement
০৩ মে ২০২৪
ICC ODI World Cup 2023

বিশ্বচ্যাম্পিয়ন কারা হবে? জবাব দিয়ে দিলেন অশ্বিন, আনলেন না ভারতের নাম

দু’মাস পরে শুরু হতে চলা বিশ্বকাপ জেতার দৌড়ে কোন দল এগিয়ে রয়েছে তা জানালেন রবিচন্দ্রন অশ্বিন। কিন্তু ভারতকে রাখলেন না। ট্রফি তা হলে কার হাতে উঠবে?

cricket

রবিচন্দ্রন অশ্বিন। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৩ ১৫:২৩
Share: Save:

আগামী ৫ অক্টোবর থেকে শুরু হতে চলেছে এক দিনের বিশ্বকাপ। ট্রফি জিতবে কারা, তা নিয়ে এখন থেকেই মতামত দিতে শুরু করেছেন বিশেষজ্ঞরা। রবিচন্দ্রন অশ্বিনও ব্যতিক্রম নন। বিশ্বকাপের দাবিদার হিসাবে তিনি একটি দলকে বেছে নিয়েছেন। অশ্বিনের চোখে সম্ভাব্য বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া।

নিজের দেশকে না বেছে কেন অস্ট্রেলিয়াকে সেরা মনে হচ্ছে? অশ্বিনের মতে, অহেতুক নিজেদের চাপে না ফেলে পাল্টা চাপ অন্য কোনও দলকে দেওয়া উচিত। অশ্বিনের কথায়, “অস্ট্রেলিয়াই আমার মতে ফেভারিট দল। জানি বিশ্ব জুড়ে সবাই বলছে ভারতই দেশের মাটিতে এগিয়ে থেকে নামবে। সব ক্রিকেটারেরাও সেটাই বলছে। আসলে এটা একটা কৌশল। আইসিসির প্রতিযোগিতার আগে ভারতকে ফেভারিট বলার উদ্দেশ্য আমাদেরই চাপে ফেলে দেওয়া। বাকি দলগুলো এই কাজ করে নিজেদের চাপমুক্ত রাখতে চায়। ভারত হয়তো অন্যতম দাবিদার হতে পারে, কিন্তু ট্রফি জেতার দৌড়ে এগিয়ে অস্ট্রেলিয়াই।”

নিজের ইউটিউব চ্যানেলে অস্ট্রেলিয়াকে ক্রিকেটবিশ্বের মহাশক্তি হিসাবেও বর্ণনা করেছেন অশ্বিন। কেন এমন বলছেন তাঁর ব্যাখ্যাও দিয়েছেন। বলেছেন, “১৯৭৫ সালে ক্রিকেট বিশ্বকাপ শুরু হয়েছিল। তখন ক্রিকেট বিশ্বের সেরা দল ছিল ওয়েস্ট ইন্ডিজ়‌। ধীরে ধীরে সময় বদলেছে। ১৯৮৩-র বিশ্বকাপ জেতে ভারত। তার পরে অস্ট্রেলিয়া। তখন থেকেই ওরা ক্রিকেটে মহাশক্তি হয়ে উঠেছে। পাঁচটা বিশ্বকাপই তার প্রমাণ।”

উল্লেখ্য, ১৯৮৭ সালে অ্যালান বর্ডারের নেতৃত্বে প্রথম বার বিশ্বকাপ জয়ের পর আরও চার বার ট্রফি হাতে তুলেছে অস্ট্রেলিয়া। শেষ বার এসেছে ২০১৫ সালে। দেশের মাটিতে নিউ জ়িল্যান্ডকে ফাইনালে হারিয়েছিল অস্ট্রেলিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC ODI World Cup 2023 Ravichandran Ashwin BCCI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE