Advertisement
১৩ এপ্রিল ২০২৪
India vs England 2024

টেস্টে আর একটি মাইলফলক স্পর্শ জাডেজার, এক সঙ্গে চার ক্রিকেটারের পাশে বাঁহাতি অলরাউন্ডার

রাজকোট টেস্টে প্রতি দিনই কোনও না কোনও কারণে শিরোনামে উঠে আসছে জাডেজার নাম। কখনও কীর্তির জন্য আবার কখনও তাঁর ভুলের জন্য। শনিবার শিরোনামে এলেন একটি মাইলফলক স্পর্শ করে।

picture of Ravindra Jadeja

রবীন্দ্র জাডেজা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২৪ ২০:০০
Share: Save:

টেস্ট ক্রিকেটে আরও একটি মাইলফলক স্পর্শ করলেন রবীন্দ্র জাডেজা। শনিবার রাজকোটে ইংল্যান্ডের অধিনায়ক বেন স্টোকসকে আউট করে নতুন নজির গড়েছেন বাঁহাতি অলরাউন্ডার।

দেশের মাটিতে টেস্ট ক্রিকেট ২০০ উইকেট পূর্ণ করলেন জাডেজা। ভারতের পঞ্চম বোলার হিসাবে এই নজির গড়লেন তিনি। ভারত-ইংল্যান্ড তৃতীয় টেস্টের আগে ঘরের মাঠে টেস্ট ক্রিকেটে ১৯৯টি উইকেট ছিল জাডেজার। রাজকোটে ইংল্যান্ডের প্রথম ইনিংসের ৬৫তম ওভারে স্টোকসকে আউট করে ২০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন তিনি। পরে জাডেজা আউট করেছেন টম হার্টলিকেও।

জাডেজার আগে ঘরের মাঠে টেস্টে ২০০ বা তার বেশি উইকেট নেওয়ার নজির রয়েছে কপিল দেব, অনিল কুম্বলে, হরভজন সিংহ, রবিচন্দ্রন অশ্বিনের। সব থেকে বেশি ১১৫টি ইনিংসে ৩৫০টি উইকেট রয়েছে কুম্বলের। ১১২টি ইনিংসে অশ্বিনের ৩৪৭টি, ১০৩টি ইনিংসে হরভজনের ২৬৫টি এবং ১১৯টি ইনিংসে কপিলের ২১৯টি টেস্ট উইকেট রয়েছে ভারতের মাটিতে। শনিবার খেলার শেষে দেশের মাটিতে জাডেজার উইকেট সংখ্যা হল ২০১। ভারতের মাটিতে ৪২তম টেস্টের ৮২তম ইনিংসে এই কীর্তি গড়লেন তিনি।

হ্যামস্ট্রিংয়ের চোট সারিয়ে ভারত-ইংল্যান্ড তৃতীয় টেস্টে মাঠে ফেরা জাডেজা প্রথম দিন থেকেই শিরোনামে রয়েছেন। জাডেজার ভুল সিদ্ধান্তের জন্য রান আউট হতে হয়েছে অভিষেককারী সরফরাজ় খানকে। ব্যাট করার সময় খুচরো রান নিতে গিয়ে ২২ গজের সংরক্ষিত অংশেও ঢুকে পড়েছিলেন। আবার শুক্রবার ‘নো’ বলও করেন বাঁহাতি স্পিনার। এই টেস্টেই নিজের চতুর্থ শতরান করেছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE