Advertisement
০৪ মে ২০২৪
IPL 2024

রোহিতের মতো ধোনিকেও কি নেতৃত্ব থেকে সরানো হল, না কি নিজেই সরলেন মাহি? কী বলছে চেন্নাই

আইপিএল শুরুর ২৪ ঘণ্টা আগে চেন্নাই সুপার কিংসের অধিনায়ক হিসাবে মহেন্দ্র সিংহ ধোনির বদলে রুতুরাজ গায়কোয়াড়ের নাম ঘোষণা করা হয়েছে। ধোনি কি নিজেই নেতৃত্ব ছেড়েছেন?

cricket

মহেন্দ্র সিংহ ধোনি। ছবি: এক্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ মার্চ ২০২৪ ১৬:৪৫
Share: Save:

আইপিএলের নিলামের ঠিক আগে অধিনায়ক রোহিত শর্মাকে সরিয়ে দিয়েছিল মুম্বই ইন্ডিয়ান্স। বদলে অধিনায়ক করা হয়েছিল হার্দিক পাণ্ড্যকে। মুম্বইয়ের সেই সিদ্ধান্ত ঘিরে কম বিতর্ক হয়নি। এ বার প্রতিযোগিতা শুরুর আগের দিন বদল হয়েছে চেন্নাই সুপার কিংসের নেতৃত্বেও। মহেন্দ্র সিংহ ধোনির বদলে রুতুরাজ গায়কোয়াড়ের নাম ঘোষণা করা হয়েছে। তার পরেই প্রশ্ন উঠছে, ধোনি কি নিজেই নেতৃত্ব ছেড়েছেন? না কি রোহিতের মতো তাঁকেও সরিয়ে দেওয়া হয়েছে?

ধোনির নেতৃত্ব থেকে সরে যাওয়ার খবর প্রথম বোঝা যায় আইপিএলের ১০ অধিনায়কের ফোটোশুটে। সেখানে ধোনির বদলে সিএসকে পাঠায় রুতুরাজকে। পঞ্জাব কিংসের অধিনায়ক শিখর ধাওয়ানের বদলে ছিলেন জীতেশ শর্মা। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) এক্স (সাবের টুইটার) হ্যান্ডলে ১০ অধিনায়কের ছবি দেয়। ক্যাপশনে লেখা হয়, আইপিএলের ন’দলের অধিনায়ক এবং পঞ্জাব কিংসের প্রতিনিধি হিসাবে যাওয়া সহ-অধিনায়ক জীতেশ। তাতেই বিষয়টি পরিষ্কার হয়ে যায়। আরও একটি পোস্টে আইপিএল জানায়, চেন্নাইয়ের এ বারের অধিনায়ক জীতেশ।

আইপিএলের ঘোষণা পর্যন্ত চেন্নাই সুপার কিংস কিছু জানায়নি। পরে তাদের এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে একটি এক লাইনের বিবৃতি দেওয়া হয়। সেখানে লেখা, “মহেন্দ্র সিংহ ধোনি তাঁর অধিনায়কত্ব রুতুরাজ গায়কোয়াডের হাতে তুলে দিয়েছেন।” চেন্নাইয়ের বিবৃতির পরে স্পষ্ট যে ধোনিই নেতৃত্ব ছেড়েছেন।

কিন্তু কেন হঠাৎ প্রতিযোগিতা শুরুর আগের দিন এই সিদ্ধান্ত জানালেন ধোনি? এই ঘটনা আগেও ঘটেছে। ২০২২ সালের আইপিএল শুরু হওয়ার দু’দিন আগে নেতৃত্ব ছেড়েছিলেন ধোনি। পরের অধিনায়ক হিসাবে রবীন্দ্র জাডেজার নাম ঘোষণা করা হয়েছিল। কিন্তু সে বার মরসুমের মাঝে জাডেজাকে সরিয়ে আবার ধোনিকে ফিরিয়ে আনা হয়েছিল। এ বার ফ্র্যাঞ্চাইজ়ি ভরসা করেছে রুতুরাজের উপর।

গত বার আইপিএল জেতার পরে ধোনি জানিয়েছিলেন, হাঁটুর চোট ভোগালেও সমর্থকদের কথা ভেবে অন্তত আর এক বছর তিনি খেলবেন। এ বার প্রতিযোগিতার আগে হাঁটুতে অস্ত্রোপচার করিয়েছেন। তার পরে ধীরে ধীরে সুস্থ হয়ে উঠেছেন। হয়তো এ বারই শেষ বার খেলবেন ধোনি। সেই কারণে পরবর্তী অধিনায়ক তৈরি করে যেতে চাইছেন। ধোনি মাঠে থাকলে রুতুরাজ প্রয়োজনীয় পরামর্শ পাবেন। তাতে তাঁর সুবিধা হবে। কিন্তু ধোনি অবসর নেওয়ার পরে সেই সুযোগ থাকবে না রুতুরাজের। সেই কারণেই এ বারই হয়তো নেতৃত্ব থেকে সরলেন ধোনি। শুধু ব্যাটার হিসাবেই এ বার খেলবেন তিনি। আরও উপভোগ করবেন খেলা।

অর্থাৎ, মুম্বই ও চেন্নাইয়ের নেতৃত্ব বদলের ধরন আলাদা। যেখানে মুম্বইয়ের অধিনায়কের পদ থেকে সরানো হয়েছে রোহিতকে। সেখানে ধোনি নিজেই সরে গিয়েছেন। তরুণ নেতার হাতে দায়িত্ব তুলে দিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2024 CSK MS Dhoni
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE