Advertisement
১৬ মে ২০২৪
India vs Afghanistan

নজরে বিশ্বকাপ, রোহিত, বিরাটের কারণেই দল ঘোষণা করতে দেরি ভারতের, কোথায় সমস্যা হচ্ছে বোর্ডের?

আফগানিস্তানের বিরুদ্ধে এখনও টি-টোয়েন্টি সিরিজ়ের দল ঘোষণা করতে পারেনি ভারত। জানা গিয়েছে, বিরাট কোহলি ও রোহিত শর্মার কারণেই দল ঘোষণা করতে দেরি হচ্ছে।

cricket

বিরাট কোহলি (বাঁ দিকে) ও রোহিত শর্মা। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২৪ ২১:৩৮
Share: Save:

১১ জানুয়ারি থেকে আফগানিস্তানের বিরুদ্ধে শুরু টি-টোয়েন্টি সিরিজ়। অথচ ৬ জানুয়ারি রাতেও দল ঘোষণা করতে পারেনি ভারত। আফগানিস্তান দল ঘোষণা করে দিলেও কোথায় সমস্যা হচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ডের? জানা গিয়েছে রোহিত শর্মা ও বিরাট কোহলির কারণেই নাকি দল ঘোষণা করতে পারছে না বিসিসিআই। কারণ, জুন মাসে টি-টোয়েন্টি বিশ্বকাপের কথা মাথায় রাখতে হচ্ছে তাদের।

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে খুব বেশি সিরিজ় পাবে না ভারত। তাই আফগানিস্তানের বিরুদ্ধে বিসিসিআই তেমন দল খেলাতে চাইছে যাদের বিশ্বকাপে খেলানো যাবে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের সময় সে দেশে গিয়েছিলেন নির্বাচক প্রধান অজিত আগরকর। রোহিত ও বিরাটের সঙ্গে কথা বলেছেন তিনি। দুই ভারতীয় ক্রিকেটার নাকি বলেছেন যে তাঁরা খেলতে তৈরি।

রোহিত ও বিরাটকে যদি দলে রাখা হয় তা হলে অবশ্যই প্রথম একাদশে খেলানোর কথা ভেবেই নেওয়া হবে। তেমনটা হলে ভারতীয় দলের ভারসাম্যে সমস্যা হতে পারে বিশ্বকাপে। যেমন, যদি রোহিত, বিরাট, শুভমন গিল, সূর্যকুমার যাদব, শ্রেয়স আয়ার ও হার্দিক পাণ্ড্যকে খেলানো হয় তা হলে প্রথম ছয় ব্যাটারে এক জনও বাঁ হাতি নেই। অর্থাৎ, যশস্বী জয়সওয়াল ও ঈশান কিশনকে সে ক্ষেত্রে বাইরে বসতে হতে পারে। বাদ পড়তে হবে রুতুরাজ গায়কোয়াড়কেও।

আবার গত কয়েকটি সিরিজ়ে ভারতের মিডল অর্ডারে ভরসা দেখিয়েছেন রিঙ্কু সিংহ ও জীতেশ শর্মা। কিন্তু বিরাট, রোহিত খেললে তাঁদের জায়গা হওয়া সম্ভব নয়। কারণ, টি-টোয়েন্টিতে অলরাউন্ডারের প্রয়োজন বেশি। রোহিত, বিরাটকে দলে নিলেও প্রথম একাদশ থেকে বাইরে রাখার সাহস কি ম্যানেজমেন্ট দেখাতে পারবে? সেই প্রশ্নও উঠছে।

চাপ রয়েছে বাইরে থেকেও। কারণ, আইসিসি নিজেদের পোস্টারে রোহিতকে রাখলেও সম্প্রচারকারী চ্যানেল স্টার স্পোর্টসের পোস্টারে রয়েছেন হার্দিক। এই পরিস্থিতিতে কে টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতকে নেতৃত্ব দেবেন সেটাও ঠিক নেই। সব মিলিয়ে পরিস্থিতি খুব জটিল। এই পরিস্থিতিতে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে হতে পারে বোর্ড সচিব জয় শাহকে। সেই জন্যেই এখনও পর্যন্ত আফগানিস্তান সিরিজ়ের দল ঘোষণা করতে পারছে না ভারত। বিশ্বকাপের কথা মাথায় রেখে দল তৈরি করতে চাইছে তারা। সেই কারণেই দেরি হচ্ছে বিসিসিআইয়ের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE