Advertisement
০২ মে ২০২৪
ICC ODI World Cup 2023

৩ নজির রোহিতের: অধিনায়ক এবং ব্যাটার হিসাবে কী কী কীর্তি গড়লেন?

দলকে বিশ্বকাপ চ্যাম্পিয়ন না করতে পারলেও গোটা প্রতিযোগিতায় সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন রোহিত। সাফল্যে পেয়েছেন ব্যাটার হিসাবেও।

picture of Rohit Sharma

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২৩ ১৬:৩৩
Share: Save:

টানা ১০ ম্যাচ জেতার পরেও দেশকে বিশ্বকাপ জেতাতে পারেননি রোহিত শর্মা। গোটা প্রতিযোগিতায় দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়েও শেষে হতাশ হতে হয়েছে তাঁকে। তাই বলে ভারতীয় দলের অধিনায়ক কিন্তু ব্যর্থ নন। একাধিক নজির গড়েছেন তিনি।

দলকে চ্যাম্পিয়ন করতে না পারলেও ক্রিকেটার রোহিত সাফল্য পেয়েছেন। নজির গড়েছেন অধিনায়ক হিসাবেও। একটি বিশ্বকাপে কোনও দলের অধিনায়কদের মধ্যে রোহিতই সর্বোচ্চ রান সংগ্রাহক এখন। এ বার তিনি করেছেন ৫৯৭ রান। মাত্র ৩ রানের জন্য ৬০০ রানের মাইলফলক স্পর্শ করতে পারেননি। এর আগে একটি বিশ্বকাপে কোনও দলের অধিনায়কই এত রান করতে পারেননি। নিউ জ়িল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসনের নজির টপকে গিয়েছেন রোহিত। ২০১৯ বিশ্বকাপে উইলিয়ামসন করেছিলেন ৫৭৮ রান। যা এত দিন ছিল একটি বিশ্বকাপে কোনও দলের অধিনায়কের সর্বোচ্চ রান। রবিবারের ফাইনালেও রোহিতের ব্যাট থেকে এসেছে ৩১ বলে ৪৭ রানের আগ্রাসী ইনিংস। মারেন ৪টি চার এবং ৩টি ছক্কা।

আরও একটি নজির গড়েছেন ব্যাটার রোহিত। একটি বিশ্বকাপে সব থেকে বেশি ছয় মারার রেকর্ডও করেছেন তিনি। এ বারের বিশ্বকাপে রোহিতের ব্যাট থেকে এসেছে মোট ৩১টি ছয়। এ ছাড়া নির্দিষ্ট কোনও দলের বিরুদ্ধে সব থেকে বেশি ছয় মারার রেকর্ডও করেছেন ভারতীয় দলের অধিনায়ক। ভেঙে দিয়েছেন ক্রিস গেলের বিশ্বরেকর্ড। ইংল্যান্ডের বিরুদ্ধে ৮৫টি ছক্কা রয়েছে ইংল্যান্ডের। রোহিত অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এখনও পর্যন্ত মেরেছেন মোট ৮৬টি ছক্কা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC ODI World Cup 2023 Rohit Sharma Records
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE