Advertisement
০৩ মে ২০২৪
India vs Afghanistan

রোহিত ‘রেকর্ড’ শর্মা, ৪২৭ দিন পরে টি-টোয়েন্টি ক্রিকেটে ফিরে রেকর্ডের ছড়াছড়ি ভারত অধিনায়কের

আফগানিস্তানকে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে হারিয়ে সিরিজ় জিতেছে ভারত। ৪২৭ দিন পরে টি-টোয়েন্টি দলে ফেরার পর এই সিরিজ়ে বেশ কয়েকটি রেকর্ড করেছেন রোহিত শর্মা।

cricket

রোহিত শর্মা। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০২৪ ১১:০০
Share: Save:

৪২৭ দিন পরে ভারতীয় দলে ফিরে আফগানিস্তান সিরিজ়ে একের পর এক রেকর্ড করলেন রোহিত শর্মা। শু‌ধু ম্যাচ খেলার নিরিখে নয়, জয়ের নিরিখেও শিখরে পৌঁছেছেন রোহিত।

রবিবার ইন্দোরে টস করতে নেমেই প্রথম রেকর্ড করেন রোহিত। প্রথম ক্রিকেটার হিসাবে ১৫০টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেললেন তিনি। ক্রিকেটের ইতিহাসে এই নজির কারও নেই। শুধু তাই নয়, টানা ১০টি দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজ় জিতেছেন রোহিত। তাঁর আগে এই কীর্তি শুধুমাত্র ছিল সরফরাজ় আহমেদের। পাকিস্তানের অধিনায়ক হিসাবে টানা ১০টি দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজ় জিতেছিলেন তিনি।

ভারতের অধিনায়ক হিসাবে ১২টি দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজ় জিতলেন রোহিত। এটিও একটি রেকর্ড। তিনি ছাড়া আর কোনও অধিনায়ক এতগুলি সিরিজ় জিততে পারেননি। মহেন্দ্র সিংহ ধোনির নজিরও ছুঁয়ে ফেলেছেন রোহিত। ভারতের অধিনায়ক হিসাবে ৭২টি টি-টোয়েন্টি ম্যাচে নেতৃত্ব দিয়ে ৪১টি জিতেছিলেন ধোনি। আফগানিস্তানকে ইন্দোরে হারিয়ে রোহিতও ৪১টি ম্যাচ জিতেছেন। তবে তিনি তা করেছেন ৫৩টি ম্যাচে।

চলতি বছরই টি-টোয়েন্টি বিশ্বকাপ। তার আগে আফগানিস্তানের বিরুদ্ধেই শেষ আন্তর্জাতিক টি-টোয়েন্টি সিরিজ় খেলছে ভারত। এর পরে রয়েছে আইপিএল। আফগানিস্তান সিরিজ় ও আইপিএলের খেলার দেখে বিশ্বকাপের দল নির্বাচন করবে ভারত। সেখানে রোহিতই ভারতকে নেতৃত্ব দেন কি না সে দিকেই চোখ রয়েছে ক্রিকেট প্রেমীদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India vs Afghanistan Rohit Sharma India Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE