Advertisement
১৮ মে ২০২৪
Asia Cup 2023

কী করলে হারানো যাবে পাকিস্তানকে? রোহিতদের পরামর্শ বাবরদের প্রাক্তন কোচের

ভারতকে হারানোর জন্য পাকিস্তানের তিন জোরে বোলারই যথেষ্ট। সেই শাহিন, নাসিম, হ্যারিসদের বিরুদ্ধে সাফল্য পাওয়ার উপায় রোহিতদের বলে দিলেন পাকিস্তানের এক প্রাক্তন কোচ।

picture of Rohit Sharma

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৩ ২০:১৯
Share: Save:

বাবর আজ়মদের বিরুদ্ধে শনিবার মাঠে নামবেন রোহিত শর্মারা। তার আগের দিন ভারতীয় দলকে বিশেষ পরামর্শ দিলেন পাকিস্তানের প্রাক্তন ব্যাটিং কোচ ম্যাথু হেডেন। পাকিস্তানের জোরে বোলারদের সামলানোর উপায় বাতলে দিয়েছেন তিনি।

একাধিক দফায় পাকিস্তানের ব্যাটিং পরামর্শদাতা হিসাবে কাজ করেছেন হেডেন। গত বছরের এশিয়া কাপ, টি-টোয়েন্টি বিশ্বকাপের সময়ও তিনি ছিলেন বাবরদের সাজঘরে। তাই পাকিস্তানের ক্রিকেটারদের সম্পর্কে স্বচ্ছ ধারনা রয়েছে অস্ট্রেলিয়ার প্রাক্তন ওপেনিং ব্যাটারের। সেই অভিজ্ঞতা থেকে ভারত-পাকিস্তান ম্যাচের আগের দিন রোহিতদের পরামর্শ দিয়েছেন হেডেন।

২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে রোহিতদের শিক্ষা নিতে বলেছেন হেডেন। সেই ম্যাচে ১০ উইকেটে হারতে হয়েছিল ভারতকে। প্রথম বলেই শাহিন আফ্রিদির ইয়ার্কারে আউট হয়েছিলেন রোহিত। সেই ঘটনার কথা উল্লেখ করে হেডেন বলেছেন পাক জোরে বোলারের বিরুদ্ধে শুরুতেই আগ্রাসী হওয়া ঠিক হবে না। তিনি বলেছেন, ‘‘শাহিন প্রথম দিকেই উইকেট নিতে দক্ষ। ওর হাতে ভাল সুইং আছে। তাই শুরুতে ওর বিরুদ্ধে একটু রক্ষণাত্মক থাকা ভাল। বিশেষ করে প্রথম তিন ওভার শাহিন একটু দেখে খেলতে পারলে ভাল।’’

গ্রাফিক: সৌভিক দেবনাথ।

নাসিম শাহ, হ্যারিস রউফের বাউন্সার সম্পর্কেও ভারতীয় ব্যাটারদের সতর্ক করে দিয়েছেন পাকিস্তানের প্রাক্তন ব্যাটিং পরামর্শদাতা। হেডেন বলেছেন, ‘‘পাকিস্তানের তিন জোরে বোলারকে এক সঙ্গে আগেও খেলেছে ভারত। যা ক্রিকেট বিশ্বের অন্যতম মশলাদার লড়াই। শাহিন, নাসিম এবং হ্যারিস তিন ধরনের জোরে বোলার। প্রত্যেকেই দুর্দান্ত। ওদের বিরুদ্ধে সফল হওয়ার জন্য অনন্য পরিকল্পনা প্রয়োজন।’’ তিনি আরও বলেছেন, ‘‘ক্যান্ডির উইকেটে যথেষ্ট বাউন্স থাকে। হ্যারিসকে তাই একটু দেখে খেলা দরকার। অফ স্টাম্পের উপর ওর দ্রুতগতির বলগুলো বেশ বিপজ্জনক। প্রতিপক্ষের উপর সব সময় আঘাত হানার চেষ্টা করে। নাসিমকেও হালকা ভাবে নেওয়া যায় না। ও খুবই আগ্রাসী মানসিকতার বোলার। নাসিম কিন্তু একাই ভারতকে লড়াই থেকে ছিটকে দিতে পারে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE