Advertisement
০৪ মে ২০২৪
Lionel Messi

আর্জেন্টিনার পরিকল্পনায় এখনও মেসি, বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের দলে বিশ্বজয়ী অধিনায়ক

আগামী বিশ্বকাপে খেলতে আগ্রহী নন মেসি। সে কথা জানিয়েছেনও। তবু আর্জেন্টিনা তাঁকে ঘিরেই পরিকল্পনা করছে। আগামী বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচের দলে রাখা হয়েছে তাঁকে।

picture of Lionel Messi

লিয়োনেল মেসি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৩ ১৮:৩৭
Share: Save:

আমেরিকার ক্লাব ফুটবলে যোগ দেওয়ার আগে লিয়োনেল মেসি জানিয়ে দিয়েছিলেন আর বিশ্বকাপ খেলবেন না। তবু তাঁকে বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের দলে রাখলেন আর্জেন্টিনার কোচ লিয়োনেল স্কালোনি। অ্যাঙ্খেল ডি মারিয়া, নিকোলাস ওটেমেন্ডিরাও রয়েছেন দলে। তবে চোটের জন্য রাখা হয়নি পাওলো ডিবালাকে।

আমেরিকার ক্লাব ফুটবলে যোগ দেওয়ার পর প্রথম বার দেশের জার্সি গায়ে নামবেন মেসি। ইকুয়েডর এবং বলিভিয়ার বিরুদ্ধে খেলবেন ২০২৬ সাল বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচ। বিশ্বজয়ী অধিনায়কই নেতৃত্ব দেবেন দলকে। এই দুই ম্যাচের জন্য ৩২ জনের দল ঘোষণা করেছেন স্কালোনি। আগামী ৭ সেপ্টেম্বর বুয়েনস এয়র্সে প্রথম ম্যাচে ইকুয়েডরের মুখোমুখি হবেন মেসিরা। ১২ সেপ্টেম্বর বলিভিয়ার বিরুদ্ধে অ্যাওয়ে ম্যাচ তাঁদের।

আর্জেন্টিনার কোচ এবং জাতীয় দলের ফুটবলারেরা চান ২০২৬ সালের আমেরিকা বিশ্বকাপেও খেলুন মেসি। তাঁরা বিশ্বজয়ী অধিনায়ককে ছাড়তে নারাজ। যদিও তিনি নিজে আশাবাদী নন। আমেরিকায় যাওয়ার আগে তিনি বলেছিলেন, ‘‘মনে হয় না পরের বিশ্বকাপে আমি খেলব। তত দিন কতটা খেলার মতো অবস্থায় থাকব জানি না। বয়স বাড়ছে। সর্বোচ্চ পর্যায় খেলতে শরীর সায় দেবে বলে মনে হয় না।’’ তবু তাঁকে রেখেই আগামী বিশ্বকাপের পরিকল্পনা করছে আর্জেন্টিনা।

জাতীয় দলে একাধিক নতুন মুখকে ডেকেছেন কোচ স্কালোনি। এফসি ডালাসের অ্যালান ভেলাস্কো, ব্রাজিলের অ্যাটলেটিকো প্যারানেন্সের দুই ফুটবলার ব্রুনো জ়াপেল্লি এবং লুকাস এসকুইভেলকে। স্কালোনি ডেকেছেন ইটালির ফ্লোরেন্তিনার ফুটবলার লুকাস বেলট্রানকেও। ডিবালা ছাড়াও চোটের জন্য ৩২ জনের দলে রাখা হয়নি গোলরক্ষক জেরোনিমো রুলিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lionel Messi Argentina FIFA World Cup Qualifier
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE