Advertisement
১৮ মে ২০২৪
NASA

রাশিয়ার চন্দ্রযান পড়ে চাঁদের মাটিতে গর্ত, সেই ছবি তুলে পাঠাল আমেরিকার পাঠানো ক্যামেরা

চাঁদকে ঘিরে পরিক্রম করা নাসার লুনার অরবিটার (এলআরও) সম্প্রতি উপগ্রহটির দক্ষিণ মেরুর একটি ছবি তুলেছে। সেই ছবি প্রকাশ্যে এসেছে সম্প্রতি।

Nasa orbiter spots Russia\\\\\\\'s Luna-25 crash site on Moon

নাসার ক্যামেরায় ধরা পড়েছে এই গর্তের ছবি। ছবি: এক্স (টুইটার)।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৩ ১৮:১৩
Share: Save:

রুশ চন্দ্রযান লুনা-২৫ ভেঙে পড়ার পর চাঁদের মাটিতে তৈরি হয়েছে গহ্বর বা গর্ত। নাসার ক্যামেরায় ধরা পড়েছে এমনই দৃশ্য।

চাঁদকে ঘিরে পরিক্রম করা নাসার লুনার অরবিটার (এলআরও) সম্প্রতি উপগ্রহটির দক্ষিণ মেরুর একটি ছবি তুলেছে। সেই ছবি প্রকাশ্যে এসেছে। এর আগে নাসার ওই অরবিটার চাঁদের দক্ষিণ মেরুর ওই জায়গারই ছবি তুলেছিল ২০২২ সালের জুন মাসে। তখন ওই জায়গায় কোনও গর্ত বা গহ্বর দেখা যায়নি। যা দেখে মনে করা হচ্ছে, লুনা চাঁদের মাটিতে ভেঙে পড়ার ফলেই ওই গর্ত তৈরি হয়েছে।

গত ২০ অগস্ট চাঁদের মাটিতে ভেঙে পড়ে রুশ মহাকাশযান লুনা-২৫। চাঁদের ofks উর্ধ্বশ্বাসে ছুটছিল রাশিয়ার লুনা-২৫। রাশিয়ার মহাকাশ গবেষণা সংস্থা রসকসমস জানিয়েছিল, ১০ দিনের মধ্যেই চাঁদের মাটি ছুঁয়ে ফেলবে রাশিয়ার চন্দ্রযান। কিন্তু ২০ অগস্ট দুপুরে দেখা যায় প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের রাশিয়ার সেই সাধের চন্দ্রঅভিযান ব্যর্থ। তীরে এসে ডুবেছে তরী। হিসাবের ভুলে তৃতীয় চন্দ্রযানের সঙ্গে প্রতিযোগিতায় আগেই ছিটকে যায় রাশিয়ার লুনা-২৫। অন্য দিকে, ধীরে হলেও নিজস্ব গতিতে চাঁদের দিকে এগিয়ে যায় চন্দ্রযান ৩। ২৩ অগস্ট চাঁদের মাটিতে সফল ভাবে অবতরণ করে সেটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

NASA Luna-25
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE