Advertisement
০৬ মে ২০২৪
ICC ODI World Cup 2023

কোহলি-রাহুল জুটি ছাড়াও অস্ট্রেলিয়া-বধের আর একটি কারণ খুঁজে বের করলেন রোহিত, কী সেটি?

বিরাট কোহলি এবং কেএল রাহুলের সৌজন্যে কঠিন পরিস্থিতি থেকেও ম্যাচ জিতল ভারত। দুই সতীর্থের পাশাপাশি জয়ের নেপথ্যে আরও একটি জিনিসের কথা উল্লেখ করলেন রোহিত শর্মা। কী সেটি?

cricket

রোহিত শর্মা। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২৩ ২২:৫৮
Share: Save:

বিশ্বকাপের প্রথম ম্যাচে নেমে অস্ট্রেলিয়ার মতো দলের বিরুদ্ধে কোনও দল যদি ২ রানে ৩ উইকেট হারায়, তা হলে সেই ম্যাচ বের করা খুবই কঠিন হয়। কিন্তু বিরাট কোহলি এবং কেএল রাহুলের সৌজন্যে সেই কাজই অনায়াসে করে দেখাল ভারত। তবে ম্যাচের পরে এই দুই সতীর্থের পাশাপাশি তাঁদের জয়ের নেপথ্যে আরও একটি জিনিসের কথা উল্লেখ করলেন রোহিত শর্মা। সেটি হল দলের ফিল্ডিং।

রোহিত বলেছেন, “প্রতিযোগিতার শুরুটা একটা ভাল ম্যাচ দিয়ে করলাম। দারুণ জয়। তবে দলের ফিল্ডিংয়ের কথা বিশেষ করে বলতে চাই। মাঠে প্রত্যেকে কঠোর পরিশ্রম করে রান বাঁচিয়েছে। তার জন্যে অনেক রান আটকাতে পেরেছি আমরা। এই পিচে সেটা কিন্তু কম বড় কথা নয়।”

ভারতের ফিল্ডিং সত্যিই আলাদা করে নজর কেড়েছে। রোহিত নিজে একটা কঠিন ক্যাচ ধরতে পারেননি ঠিকই। কিন্তু বাকিদের হাত থেকে বিশেষ বল গলেনি। বিশেষত উইকেটকিপার হিসাবে খেলা ঈশান কিশনও বাউন্ডারির ধারে দারুণ ফিল্ডিং করেছেন।

শুরুতেই তিনটি উইকেট পড়ে যাওয়ায় অধিনায়ক কি চাপে পড়ে গিয়েছিলেন? রোহিতের উত্তর, “অবশ্যই। এ ভাবে তো কেউই ইনিংস শুরু করতে চায় না। অস্ট্রেলিয়ার বোলারদের কৃতিত্ব প্রাপ্য। ওরা ভাল জায়গায় বল রেখেছে। তবে এটাও বলব, আমরা আলগা শট খেলেছি। আমাদের যে লক্ষ্যমাত্রা ছিল তাতে পাওয়ার প্লে-তে যতটা সম্ভব বেশি রান করা উচিত ছিল। সেটা আমরা পারিনি। বিরাট এবং কেএল-কে ধন্যবাদ। ওরা বুদ্ধি কাজে লাগিয়ে রান তাড়া করেছে।”

দলের বোলারদেরও কৃতিত্ব দিয়েছেন রোহিত। ভারত অধিনায়কের কথায়, “পিচ ভাল ভাবে কাজে লাগিয়েছে আমাদের বোলারেরা। শুরুতেই আমরা জানতাম পেসার এবং স্পিনার দু’জনেই সাহায্য পাবে। পেসারেরা তো রিভার্স সুইংও পেয়েছে। সব মিলিয়ে, দলগত প্রচেষ্টাই আমাদের জয়ের আসল কারণ।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE