Advertisement
০৫ মে ২০২৪
ICC ODI World Cup 2023

৫ কারণ: বিশ্বকাপের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়াকে কী ভাবে হারাল ভারত

অস্ট্রেলিয়াকে হারিয়ে বিশ্বকাপ শুরু করল ভারত। বিরাট কোহলি এবং কেএল রাহুলের অর্ধশতরানের সৌজন্যে ছয় উইকেটে জয় এল ভারতের। জয়ের পিছনে কোন কোন কারণ রয়েছে?

cricket

কেএল রাহুল (বাঁ দিকে) এবং বিরাট কোহলি। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২৩ ২১:৫৯
Share: Save:

বল হাতে ভাল খেললেও ব্যাট হাতে ভারতের শুরুটা হয়েছিল দুঃস্বপ্নের মতো। সে সব পেরিয়ে বিরাট কোহলি এবং কেএল রাহুলের সৌজন্যে অস্ট্রেলিয়াকে হারিয়ে বিশ্বকাপ শুরু করল ভারত। কোন পাঁচ কারণ জিতল ভারত?

১) চতুর্থ উইকেটে কোহলি-রাহুলের জুটি। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মাত্র ২০০ রান তাড়া করতে নেমে শুরুতেই কেঁপে গিয়েছিলেন ভারতীয় ব্যাটারেরা। ২ রানে ৩ উইকেট পড়ে গিয়েছিল ভারতের। ঈশান কিশন, রোহিত শর্মা, শ্রেয়স আয়ার— প্রত্যেকেই ০ রানে ফিরে গিয়েছিলেন। সেখান থেকে হাল ধরেন কোহলি এবং শ্রেয়স। চতুর্থ উইকেটে তাঁদের ১৬৫ রানের জুটি ভারতকে ম্যাচ জিতিয়ে দেয়। এই জুটি ছাড়া ভারতের জয় কার্যত অসম্ভব ছিল।

২) কোহলির ক্যাচ ফস্কান মার্শ। তখন ম্যাচের বয়স মোটে ৭.৩ ওভার। কোহলি তখন ১২ রানে খেলছেন। সেই যে প্রাণ ফিরে পেলেন কোহলি, ৮৫ রানে আউট হওয়ার আগে পর্যন্ত আর সুযোগ দিলেন না। কোহলিকে ক্রিজে টিকে থাকা ভারতের জয়ের অন্যতম কারণ। অস্ট্রেলিয়াকে নিশ্চয়ই এই ক্যাচ ফস্কানোর আক্ষেপ তাড়া করে বেড়াবে।

৩) ভারতের স্পিনারদের বোলিং। গোটা ম্যাচেই তিন স্পিনার দারুণ বল করলেন। সবার সেরা রবীন্দ্র জাডেজা। তিন উইকেট নেওয়া ছাড়াও রানের গতি কমিয়ে দিয়েছেন। একই কাজ করেছেন কুলদীপ যাদব এবং রবিচন্দ্রন অশ্বিন। তিন জনেই উইকেট পেয়েছেন। ধীরগতির পিচে মাথা খাটিয়ে বল করেছেন।

৪) অস্ট্রেলিয়া দলে স্পিনারের অভাব। শুধু অ্যাডাম জ়াম্পাকে নিয়ে খেলতে নেমেছিল অস্ট্রেলিয়া। বাকি পার্টটাইম স্পিনার বলতে ছিলেন গ্লেন ম্যাক্সওয়েল। দু’জনের কেউই দাগ কাটতে ব্যর্থ। অ্যাশটন আগারের ছিটকে যাওয়া পার্থক্য গড়ে দিল। তৃতীয় স্পিনার যিনি হতে পারতেন সেই ট্রেভিস হেডও চোটের জন্যে নেই।

৫) ভারতের ফিল্ডিং। একটি বাদে আর কোনও ক্যাচ ফেলেনি ভারত। সব ক্রিকেটারেরই ভাল ফিল্ডিং করেছেন। রান গলানো তো দূর, প্রায় ১৫-২০ রান বাঁচিয়েছেন তাঁরা। ঈশান, শ্রেয়সের ফিল্ডিং আলাদা করে নজর কেড়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC ODI World Cup 2023 India vs Australia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE