Advertisement
১৯ এপ্রিল ২০২৪
India

India: তরুণদের নির্ভীক ক্রিকেট খেলার সুযোগ দিতে চান নতুন অধিনায়ক

ভারত নিজের জন্য সাফল্যের রাস্তা তৈরি করে নেবে। অন্য দলের দেখানো পথে হাঁটবে না। দুই, দলে কিছু কিছু ত্রুটি আছে, যা ঢেকে দিতে হবে।

‘রোডম্যাপ’ তৈরি করে ফেলেছেন রোহিত

‘রোডম্যাপ’ তৈরি করে ফেলেছেন রোহিত ছবি: টুইটার।

কৌশিক দাশ
কলকাতা শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০২১ ০৬:০৮
Share: Save:

বেশ কয়েক বছর আন্তর্জাতিক ক্রিকেট থেকে দূরে থাকা জয়পুর বুধবার এমন একটা ম্যাচের সাক্ষী থাকতে যাচ্ছে, যা হয়তো সে রকম গুরুত্বপূর্ণ কিছু নয়। কিন্তু এই ভারত বনাম নিউজ়িল্যান্ডের প্রথম টি-টোয়েন্টি দ্বৈরথ দিয়েই শুরু হতে চলেছে ভারতীয় ক্রিকেটের এক নতুন যুগ। যেখানে পুরোদস্তুর টি-টোয়েন্টি অধিনায়ক হওয়ার পরে টস করতে নামবেন রোহিত শর্মা। আর ডাগ আউটে বসে কোচের ভূমিকা পালন করবেন রাহুল দ্রাবিড়।

যে ম্যাচে নামার আগে অধিনায়ক হিসেবে নিজের ‘রোডম্যাপ’ তৈরি করে ফেলেছেন রোহিত। যার ইঙ্গিত তিনি দিয়ে গেলেন মঙ্গলবারের সাংবাদিক বৈঠকে। কী সেই ছক?

এক, ভারত নিজের জন্য সাফল্যের রাস্তা তৈরি করে নেবে। অন্য দলের দেখানো পথে হাঁটবে না। দুই, দলে কিছু কিছু ত্রুটি আছে, যা ঢেকে দিতে হবে। তিন, তরুণ ক্রিকেটারদের উপরে নজর রাখা হবে, তাঁদের গড়ে তুলতে হবে। চার, টি-টোয়েন্টি ফর্ম্যাটে ক্রিকেটারদের আগ্রাসী খেলার জন্য সাহস জোগাতে হবে, ভরসা দিতে হবে। পাঁচ, ক্রিকেটারদের পরিশ্রমের মাত্রার উপরেও কড়া নজর রাখা হবে।

নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে প্রথম ম্যাচ দিয়েই সূচনা হতে চলেছে এই রোহিত-যুগের। আর তার আগে জয়পুর থেকে ‘ভার্চুয়াল’ সাংবাদিক বৈঠকে কোচ দ্রাবিড়ের পাশে বসে অধিনায়ক পরিষ্কার বলে দিলেন, ‘‘দল নিয়ে আমাদের নানা পরিকল্পনা আছে। যা আমরা এই সিরিজ় থেকে প্রয়োগ করতে চাই।’’

নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ়ে বেশ কয়েক জন নতুন মুখকে দলে আনা হয়েছে। যাঁদের মধ্যে আছেন ঋতুরাজ গায়কোয়াড়, বেঙ্কটেশ আয়ার, আবেশ খান, হর্ষল পটেলরা। এঁদের মধ্যে বেঙ্কটেশকে বলা হচ্ছে পেসার-অলরাউন্ডার হিসেবে হার্দিক পাণ্ড্যের সেরা বিকল্প। কলকাতা নাইট রাইডার্সের এই ক্রিকেটারের উপরে কি বিশেষ নজর থাকবে? রোহিতের জবাব, ‘‘শুধু বেঙ্কটেশ কেন, সবার উপরেই আমরা নজর রাখব। আমি জানি, বোলার-অলরাউন্ডারের জায়গাটা খুবই গুরুত্বপূর্ণ, কিন্তু এক জনের উপরে নজর দেওয়াটা এগিয়ে যাওয়ার সঠিক পন্থা নয়।’’ অধিনায়ক হিসেবে তা হলে কী করতে চান? জবাব আসে, ‘‘আমদের পুরো কাঠামোর উপরেই নজর রাখতে হবে। আমাদের হয়ে যারা কাজটা করতে পারবে, তাদের কথাই মাথায় রাখা হবে। আর এটা এক জন বা দু’জনের ক্ষেত্রে প্রযোজ্য নয়। যারা মুস্তাক আলি ট্রফি খেলছে, যারা ঘরে আছে, সবার জন্যই খাটে।’’

নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে বুধবারের ম্যাচে কারা খেলবেন, সেই ইঙ্গিত দেননি রোহিত। তবে মনে করা হচ্ছে, কে এল রাহুলের সঙ্গে ওপেন করবেন অধিনায়ক। এর পরে আসতে পারেন ঈশান কিশান, সূর্যকুমার যাদব, ঋষভ পন্থরা। কেকেআরের হয়ে ওপেন করলেও বেঙ্কটেশকে মাঝের দিকেই খেলতে হবে। দলে ফিরে আসতে পারেন লেগস্পিনার যুজ়বেন্দ্র চহাল।

আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্সের অধিনায়ক থাকার সময় দলের তরুণদের ভয়ডরহীন ক্রিকেট খেলার ছাড়পত্র দিতেন তিনি। ভারতীয় দলের ক্ষেত্রে কী হবে? রোহিত আগ্রাসন মন্ত্রেই বিশ্বাস রাখছেন। বলছেন, ‘‘ক্রিকেটারদের নিশ্চয়তা, নিরাপত্তা দিলে তারা গিয়ে শট খেলতে পারে। কিন্তু সেই করতে গিয়ে ব্যর্থ হলে কী হবে? এখানে আমাদের বড় ভূমিকা নিতে হবে। ক্রিকেটারদের নিশ্চয়তা দিতে হবে, যাতে তারা মাঠে গিয়ে নিজেদের মেলে ধরতে পারে।’’ যোগ করেন, ‘‘টি-টোয়েন্টি ক্রিকেটে আগ্রাসী খেলতে গেলে অনেক সময়ই ব্যর্থ হওয়ার আশঙ্কা থাকে। কিন্তু আমরা ওদের মনে আত্মবিশ্বাস জোগাতে চাই। যত ক্ষণ পর্যন্ত ওরা ওদের ভূমিকাটা পালন করছে, আমরা খুশি।’’

নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ়ে বিশ্রাম দেওয়া হয়েছে বিরাট কোহালিকে। কিন্তু প্রাক্তন অধিনায়ক দলে ফিরে এলে তাঁর ভূমিকা কী হবে? রোহিতের জবাব, ‘‘খুব সহজ। আগে যা ভূমিকা ছিল, ঠিক তাই। বিরাট অত্যন্ত গুরুত্বপূর্ণ ক্রিকেটার। ওর অভিজ্ঞতা অনেক। ও যে ম্যাচে খেলে, সেখানে প্রভাব রেখে যায়। আর ব্যাট করার সময় পরিস্থিতি অনুযায়ী আমাদের ভূমিকা বদলে যায়। বিরাট ফিরে এলে দল আরও শক্তিশালী হবে।’’

কোহালি যেমন বিশ্রামে, তেমনই শেষ মুহূর্তে টি-টোয়েন্টি সিরিজ় থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন কেন উইলিয়ামসন। নিউজ়িল্যান্ড অধিনায়ক না থাকায় কি লড়াইটা সহজ হয়ে গেল? রোহিত মানছেন না। বলছেন, ‘‘নিউজ়িল্যান্ড দল হিসেবে খেলে। উইলিয়ামসন না খেলাটা অবশ্যই বড় ধাক্কা। কিন্তু ওদের এমন সব ক্রিকেটার আছে, যারা ম্যাচটা বার করে নিয়ে যেতে পারে। বিশ্বকাপে সেটা সবাই দেখেছে।’’ ভবিষ্যতে সাফল্যের জন্য কী ফর্মুলা তৈরি করতে চান রোহিত? জবাব আসে, ‘‘সাফল্যের রাস্তাটা তৈরি করে নেওয়া খুব জরুরি। আইসিসি ট্রফি না জিতলেও এই ফর্ম্যাটে ভারত দারুণ খেলে এসেছে। কয়েকটা ছোট ছোট ত্রুটি আছে, যা মেরামত করতে হবে। অন্য দলের রাস্তায় হাঁটব না। নিজেরা সাফল্যের রাস্তা তৈরি করে নেব।’’ নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে প্রথম ম্যাচ দিয়ে সেই রাস্তায় হাঁটা শুরু হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India New Zealand rohit sharma
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE