Advertisement
০৭ মে ২০২৪
India vs England 2024

রাজকোটে ভারতের রাজ, চার দিনে ইংল্যান্ডকে রেকর্ড রানে উড়িয়ে সিরিজ়ে ২-১ এগিয়ে গেলেন রোহিতেরা

রাজকোটে ইংল্যান্ডকে রেকর্ড রানে হারাল ভারত। ব্যাট হাতে দ্বিশতরান করলেন যশস্বী জয়সওয়াল। দ্বিতীয় ইনিংসে দাপট দেখালেন বোলারেরা। চার দিনেই শেষ হয়ে গেল খেলা।

cricket

টেস্ট জিতে উল্লাস ভারতীয় ক্রিকেটারদের। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:৪৬
Share: Save:

চার দিনেই শেষ হয়ে গেল রাজকোট টেস্ট। ব্যাটে, বলে দাপট দেখাল ভারত। দ্বিতীয় ইনিংসে দ্বিশতরান করলেন যশস্বী জয়সওয়াল। ৫৫৭ রানের লক্ষ্য নিয়ে ব্যাট করতে নেমে ধরাশায়ী ইংল্যান্ড। মাত্র ১২২ রানে শেষ হয়ে গেল তাদের ইনিংস। ৪৩৪ রানে ম্যাচ জিতলেন রোহিত শর্মারা। টেস্টের ইতিহাসে এটিই ভারতের সর্বোচ্চ ব্যবধানে জয়। এর আগে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে ৩৭২ রানে জয় ছিল তাদের রেকর্ড রানে জয়। রাজকোটে জয়ের ফলে পাঁচ ম্যাচের সিরিজ়ে ২-১ এগিয়ে গেল ভারত।

চতুর্থ দিন সকালে শুভমন গিলের সঙ্গে ব্যাটিং শুরু করেন কুলদীপ যাদব। রাতপ্রহরী হিসাবে নেমে ভাল খেলছিলেন কুলদীপ। শুভমনের সঙ্গে দলের রান এগিয়ে নিয়ে যাচ্ছিলেন। ধীরে ধীরে নিজের শতরানের দিকে এগোচ্ছিলেন শুভমন। আগের টেস্টেও দ্বিতীয় ইনিংসে শতরান করেছিলেন তিনি। কিন্তু ৯১ রানের মাথায় ভুল বোঝাবুঝিতে রান আউট হয়ে গেলেন শুভমন। ২৭ রান করে আউট হন কুলদীপ।

পিঠের চোটে তৃতীয় দিন শেষ দিকে রিটায়ার্ট অবসর নিয়ে উঠে গিয়েছিলেন যশস্বী। চতুর্থ দিন শুভমন আউট হওয়ার পরে ব্যাট করতে নামেন তিনি। দেখে মনে হয়নি, পিঠে কোনও সমস্যা হচ্ছে। শুরু থেকে সেই একই মেজাজ। তাঁর সঙ্গে সাবলীল ব্যাটিং শুরু করেন সরফরাজ় খান। প্রথম ইনিংসের মতোই ব্যাট করছিলেন তিনি। দুই ব্যাটার মিলে দলের রানকে ইংল্যান্ডের ধরাছোঁয়ার বাইরে নিয়ে যাচ্ছিলেন।

নিজের দ্বিশতরান পূর্ণ করেন যশস্বী। আগে টেস্টেও প্রথম ইনিংসে দ্বিশতরান করেছিলেন তিনি। ১২ ছক্কার বিশ্বরেকর্ড করেছেন যশস্বী। টেস্টে এক ইনিংসে এত দিন এই রেকর্ড ছিল ওয়াসিম আক্রমের দখলে। ১৯৯৬ সালে জ়িম্বাবোয়ের বিরুদ্ধে এক ইনিংসে ১২টি ছক্কা মেরেছিলেন তিনি। রাজকোটে ১২টি ছক্কা মেরেছেন যশস্বী। ডিক্লেয়ার না করে দিলে আক্রমকে টপকে একক ভাবে সব থেকে বেশি ছক্কা মারতে পারতেন তিনি।

এক মাত্র ভারতীয় ব্যাটার হিসাবে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্টে দু’টি দ্বিশতরান করেছেন যশস্বী। তৃতীয় ভারতীয় ব্যাটার হিসাবে পর পর দু’টি দ্বিশতরান করলেন যশস্বী। এই আগে এই রেকর্ড ছিল বিনোদ কাম্বলি ও বিরাট কোহলির দখলে। প্রথম ভারতীয় ব্যাটার হিসাবে নিজের প্রথম তিনটি শতরানকেই ১৫০-র বেশি রানে নিয়ে গিয়েছেন যশস্বী।

যশস্বীর পাশাপাশি আক্রমণাত্মক ব্যাটিং করছিলেন সরফরাজ়ও। তিনিও শতরানের দিকে এগোচ্ছিলেন। কিন্তু এই ইনিংসেও তাঁর শতরান হল না। কারণ, ৪ উইকেটে ৪৩০ রানের মাথায় ডিক্লেয়ার করে দেন রোহিত। ফলে যশস্বী ২১৪ ও সরফরাজ় ৬৮ রানে অপরাজিত থাকেন।

৫৫৭ রানের লক্ষ্যের সামনে ব্যাট করতে নেমে মুখ খুবড়ে পড়ে ইংল্যান্ডের ব্যাটিং। প্রথম ইনিংসের শতরানকারী বেন ডাকেট রান আউট হন। রান পাননি জ্যাক ক্রলি, ওলি পোপ, জো রুট ও জনি বেয়ারস্টো। বেন স্টোকস কিছুটা চেষ্টা করলেও পারেননি। ৫০ রানে ৭ উইকেট পড়ে যায় ইংল্যান্ডের। রবীন্দ্র জাডেজা ও কুলদীপের স্পিন জুটিকে সামলাতে হিমশিম খাচ্ছিলেন ইংরেজ ব্যাটারেরা।

অষ্টম উইকেটে কিছুটা জুটি বাঁধেন বেন ফোকস ও টম হার্টলি। মার্ক উড শেষে বেশ কয়েকটি বড় শট খেলেন। ফলে জিততে কিছুটা বেশি সময় লাগে ভারতের। তাতে অবশ্য জয় আটকায়নি। ম্যাচ জিতেই মাঠ ছাড়েন রোহিতেরা। দ্বিতীয় ইনিংসে ভারতের হয়ে ৫ উইকেট নেন জাডেজা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India vs England 2024 Rohit Sharma Test Series
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE