Advertisement
০৫ মে ২০২৪
Yashasvi Jaiswal

যশস্বীর ১২ ছক্কার বিশ্বরেকর্ড, দ্বিশতরান করে সৌরভ, গম্ভীরদের টপকালেন বাঁ হাতি ওপেনার

রাজকোটে ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিশতরান করেছেন যশস্বী জয়সওয়াল। দ্বিশতরানের পথে বিশ্বরেকর্ড করেছেন ভারতীয় ওপেনার। তিনি ছাপিয়ে গিয়েছেন সৌরভ গঙ্গোপাধ্যায়, গৌতম গম্ভীরদের।

cricket

দ্বিশতরানের পরে উল্লাস যশস্বী জয়সওয়ালের। ছবি: এক্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:৪৬
Share: Save:

বিশ্বরেকর্ড যশস্বী জয়সওয়ালের। রাজকোটে ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিশতরান করেছেন যশস্বী। বিশাখাপত্তনমের পরে রাজকোটেও দ্বিশতরান করেছেন তিনি। দ্বিশতরানের পথে বিশ্বরেকর্ড করেছেন ভারতীয় ওপেনার। তিনি ছাপিয়ে গিয়েছেন সৌরভ গঙ্গোপাধ্যায়, গৌতম গম্ভীরদের।

১২ ছক্কার বিশ্বরেকর্ড করেছেন যশস্বী। টেস্টে এক ইনিংসে এত দিন এই রেকর্ড ছিল ওয়াসিম আক্রমের দখলে। ১৯৯৬ সালে জ়িম্বাবোয়ের বিরুদ্ধে এক ইনিংসে ১২টি ছক্কা মেরেছিলেন তিনি। রাজকোটে ১২টি ছক্কা মেরেছেন যশস্বী। ডিক্লেয়ার না করে দিলে আক্রমকে টপকে একক ভাবে সব থেকে বেশি ছক্কা মারতে পারতেন তিনি।

একমাত্র ভারতীয় ব্যাটার হিসাবে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্টে দু’টি দ্বিশতরান করেছেন যশস্বী। ইংল্যান্ডের বিরুদ্ধে বিরাট কোহলি, সুনীল গাওস্কর, বিনোদ কাম্বলি, গুন্ডাপ্পা বিশ্বনাথ, রাহুল দ্রাবিড়, চেতেশ্বর পুজারা ও মনসুর আলি খান পটৌডির একটি করে দ্বিশতরান রয়েছে। সবাইকে টপকে গেলেন যশস্বী।

তৃতীয় ভারতীয় ব্যাটার হিসাবে পর পর দু’টি দ্বিশতরান করলেন যশস্বী। এই আগে এই রেকর্ড ছিল বিনোদ কাম্বলি ও বিরাট কোহলির দখলে। প্রথম ভারতীয় ব্যাটার হিসাবে নিজের প্রথম তিনটি শতরানকেই ১৫০-র বেশি রানে নিয়ে গিয়েছেন যশস্বী।

ভারতীয় বাঁ হাতি ব্যাটারদের মধ্যে এক সিরিজ়ে সব থেকে বেশি রান করেছেন যশস্বী। চলতি সিরিজ়ে ইতিমধ্যেই ৫৪৫ রান হয়ে গিয়েছে তাঁর। এখনও দু’টি টেস্ট বাকি রয়েছে। এত দিন এই রেকর্ড ছিল সৌরভের দখলে। ২০০৭ সালে পাকিস্তানের বিরুদ্ধে সিরিজ়ে ৫৩৪ রান করেছিলেন তিনি। ২০০৮ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এক সিরিজ়ে ৪৬৩ রান করেছিলেন গম্ভীর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Yashasvi Jaiswal India vs England 2024 world record
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE