Advertisement
০২ মে ২০২৪
Pranati Nayak

জিমন্যাস্টিক্সের বিশ্বকাপে ব্রোঞ্জ বাংলার প্রণতির, অল্পের জন্য পদক হাতছাড়া দীপার

জিমন্যাস্টিক্সের বিশ্বকাপে ব্রোঞ্জ জিতলেন প্রণতি নায়েক। মিশরের কাইরোতে অনুষ্ঠিত প্রতিযোগিতায় ভল্ট ইভেন্টে ব্রোঞ্জ জিতেছেন তিনি। একটুর জন্য পদক হাতছাড়া হয়েছে দীপা কর্মকারের।

sports

প্রণতি নায়েক। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২৪ ২৩:১৪
Share: Save:

প্যারিস অলিম্পিক্সের ছাড়পত্র পাওয়ার দিকে এক ধাপ এগিয়ে গেলেন প্রণতি নায়েক। জিমন্যাস্টিক্সের বিশ্বকাপে ব্রোঞ্জ জিতলেন বাংলার জিমন্যাস্ট। মিশরের কাইরোতে অনুষ্ঠিত প্রতিযোগিতায় ভল্ট ইভেন্টে ব্রোঞ্জ জিতেছেন তিনি। প্রণতি জিতলেও অল্পের জন্য পদক হাতছাড়া হয়েছে ত্রিপুরার দীপা কর্মকারের।

শনিবার ভল্ট বিভাগের ফাইনালে ১৩.৬১৬ স্কোর করেন প্রণতি। এই বিভাগে সোনা জিতেছেন উত্তর কোরিয়ার আন চ্যাং ওক। তাঁর স্কোর ১৪.২৩৩। দ্বিতীয় স্থানে শেষ করে রুপো জিতেছেন বুলগেরিয়ার ভ্যালেন্টিনা জর্জিয়েভা। তাঁরও স্কোর ১৩.৬১৬। প্রণতির সমান পয়েন্ট পেলেও টেকনিক্যাল দিক থেকে এগিয়ে ছিলেন ভ্যালেন্টিনা। তাই রুপো জিতেছেন তিনি।

তৃতীয় ভারতীয় মহিলা জিমন্যাস্ট হিসাবে জিমন্যাস্টিক্সের বিশ্বকাপে পদক জিতলেন ঝাড়গ্রামের মেয়ে প্রণতি। তাঁর আগে ২০১৮ সালে অনুণা রেড্ডি ও ২০১৮ সালে দীপা পদক জিতেছিলেন। এ বারের প্রতিযোগিতা ভাল যায়নি দীপার। ফাইনালের জন্য যোগ্যতা অর্জন রাউন্ডে প্রণতির থেকে ভাল স্কোর করেছিলেন তিনি। কিন্তু ফাইনালে তাঁর স্কোর হয় ১৩.৩৮৩। ফলে পঞ্চম স্থানে শেষ করতে হয় ত্রিপুরার জিমন্যাস্টকে।

প্যারিস অলিম্পিক্সের যোগ্যতা অর্জনের জন্য বিশ্বকাপের একটি সিরিজ়ের আয়োজন করা হয়। চারটি প্রতিযোগিতা হয় সেখানে। কাইরোতে হয়েছে প্রথম প্রতিযোগিতা। এর পরে ২২ থেকে ২৫ ফেব্রুয়ারি জার্মানির কটবাস, ৭ থেকে ১০ মার্চ আজেরবাইজানের বাকু ও ১৭ থেকে ২০ এপ্রিল কাতারের দোহায় হবে প্রতিযোগিতা। এই চারটি বিশ্বকাপ শেষে প্রতিটি বিভাগ থেকে পুরুষ ও মহিলাদের শীর্ষ দুই জিমন্যাস্ট প্যারিস অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pranati Nayak Dipa Karmakar gymnastics
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE