Advertisement
১৮ মে ২০২৪
WTC 2023-25

ইংল্যান্ডকে সিরিজ়ে হারিয়ে পয়েন্ট বাড়ল ভারতের, টেস্ট বিশ্বকাপের তালিকায় কোথায় রোহিতেরা?

এক ম্যাচ বাকি থাকতেই টেস্ট সিরিজ় জিতে নিয়েছে ভারত। এই জয়ের ফলে পয়েন্ট বেড়েছে রোহিত শর্মাদের। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের তালিকায় আরও ভাল জায়গায় ভারত।

cricket

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:০০
Share: Save:

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের তালিকায় আরও ভাল জায়গায় গেল ভারত। ইংল্যান্ডকে রাঁচীতে হারানোর ফলে পয়েন্ট বেড়েছে রোহিত শর্মাদের। সেই সঙ্গে বেড়েছে পয়েন্টের শতাংশও। অর্থাৎ, দ্বিতীয় স্থানে থাকলেও শীর্ষে থাকা নিউ জ়িল্যান্ডের সঙ্গে ব্যবধান আরও কমিয়েছে ভারত।

রাজকোটে জেতার পরেই দ্বিতীয় স্থানে চলে গিয়েছিল ভারত। রাঁচীতে জেতার পরেও সেখানেই রয়েছে তারা। কিন্তু পয়েন্ট বেড়েছে। ২০২৩-২৫ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ পর্যায়ে ৮টি টেস্টের মধ্যে ৫টি জিতেছে ভারত। হেরেছে ২টি। একটি টেস্ট ড্র হয়েছে। তাদের ২ পয়েন্ট কেটে নেওয়া হয়েছে। অর্থাৎ, এখন ভারতের পয়েন্ট ৬২। পয়েন্টের শতাংশ ৬৪.৫৮। এই পয়েন্টের শতাংশের উপর নির্ভর করেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকার হিসাব হয়।

এখনও শীর্ষে রয়েছে নিউ জ়িল্যান্ড। ৪টি টেস্টের মধ্যে ৩টি জিতেছে তারা। হেরেছে ১টি টেস্ট। কেন উইলিয়ামসনদের পয়েন্ট ৩৬ হলেও তাদের পয়েন্টের শতাংশ ৭৫.০০। তিন নম্বরে রয়েছে অস্ট্রেলিয়া। ১০টি টেস্টের মধ্যে ৬টি টেস্ট জিতেছে তারা। হেরেছে ৩টি টেস্ট। ড্র হয়েছে ১টি টেস্ট। ১০ পয়েন্ট কাটা গিয়েছে তাদের। ফলে প্যাট কামিন্সদের পয়েন্ট ৬৬। তাদের পয়েন্টের শতাংশ ৫৫.০০।

তালিকায় চার ও পাঁচ নম্বরে রয়েছে যথাক্রমে বাংলাদেশ ও পাকিস্তান। বাংলাদেশের পয়েন্ট ১২। পয়েন্টের শতাংশ ৫০.০০। পাকিস্তানের পয়েন্ট (২২) বাংলাদেশের থেকে বেশি হলেও পয়েন্টের শতাংশ কম (৩৬.৬৬)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WTC 2023-25 India Cricket Rohit Sharma
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE