Advertisement
২১ জুন ২০২৪
Asian Games

এশিয়ান গেমসে সোমবার ভারতীয় শিবিরে হঠাৎ ‘হাজির’ ধোনি! চিনে কী ভাবে এলেন মাহি?

এশিয়ান গেমসে ক্রিকেট দলের সঙ্গে কোনও ভাবেই যুক্ত নন তিনি। চিনে যানওনি। তা সত্ত্বেও সোমবার গেমসে ধোনিকে নিয়েই আলোচনা। কেন?

cricket

মহেন্দ্র সিংহ ধোনি। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২৩ ১৭:৩৬
Share: Save:

এশিয়ান গেমসে ইতিমধ্যেই পদক তালিকায় পঞ্চাশের কোটা পেরিয়েছে ভারত। শুটিং, অ্যাথলেটিক্স থেকে মেয়েদের ক্রিকেটে, সবেতেই এসেছে সোনা। তবে মঙ্গলবার থেকে ভারতীয়দের সব নজর ছেলেদের ক্রিকেটে। নেপালের বিরুদ্ধে কোয়ার্টার ফাইনাল থেকে অভিযান শুরু করছে পাকিস্তান। সেই প্রতিযোগিতায় ভারতীয় দলকে নেতৃত্ব দিতে চলেছেন রুতুরাজ গায়কোয়াড়, যিনি চেন্নাই সুপার কিংসে মহেন্দ্র সিংহ ধোনির সঙ্গে খেলেন। অর্থাৎ চিনে না থেকেও এশিয়ান গেমসে হঠাৎই হাজির ধোনি। ম্যাচের আগের দিন ভারতের শিবিরে তাঁরই নাম।

এশিয়ান গেমস ক্রিকেটে দলকে নেতৃত্ব দিতে নামার আগেও তাই ধোনিকে নিয়েই প্রশ্নের মুখোমুখি হতে হয়েছে রুতুরাজ গায়কোয়াড়কে। এশিয়ান গেমসের প্রথম ম্যাচে নামার আগে সোমবার রুতুরাজ জানালেন, ধোনির থেকে অনেক কিছু শিখেছেন। কিন্তু দলকে নেতৃত্ব দেবেন নিজের মতো করেই।

মহিলা দল সোনা জেতার পর পুরুষ দলও সোনার দাবিদার। মঙ্গলবার ভারতের খেলা নেপালের বিরুদ্ধে। তার আগে রুতুরাজ বলেছেন, “ধোনির থেকে আমি অনেক কিছু শিখেছি। কিন্তু প্রত্যেকের আলাদা স্টাইল, ব্যক্তিত্ব থাকে। আমার ব্যক্তিত্বও আলাদা। আমি নিজের মতো থাকার চেষ্টা করব। ধোনি যা করেছে সেটার অনুকরণ করার চেষ্টা করব না। নিজের মতো করে দলকে নেতৃত্ব দেব।”

রুতুরাজ আরও বলেছেন, “ধোনি নেতা হিসাবে অন্য পর্যায়ের। নিঃসন্দেহে ওর কিছু জিনিস কাজে লাগানোর চেষ্টা করব। বিশেষত যে ভাবে কঠিন পরিস্থিতি সামাল দেয়, সে রকম যা শিখেছি তা কাজে লাগানোর চেষ্টা করব। কিন্তু নেতৃত্ব দেওয়ার ধরন হবে নিজের মতো। সব ক্রিকেটারদের স্বাধীনতা দেব খোলা মনে নিজেদের তুলে ধরার।”

এশিয়াডে সোনাই যে তাঁদের আসল লক্ষ্য সেটা স্পষ্ট করে দিয়েছেন রুতুরাজ। প্রত্যেক ক্রিকেটারেরই লক্ষ্য একই। তবে এশিয়ান গেমসে খেলার অনুভূতি যে আলাদা সেটাও জানিয়েছেন। রুতুরাজের কথায়, “ক্রিকেটে বিশ্বকাপ, আইপিএল, ঘরোয়া প্রতিযোগিতা রয়েছে। সেটার সঙ্গে আমরা অভ্যস্ত। কিন্তু এখানে গেমস ভিলেজে এসে বাকি ক্রীড়াবিদদের সঙ্গে আলাপ করে ভাল লেগেছে। বুঝতে পেরেছি কী রকম কষ্ট ওদের করতে হয়। ২-৩ বা চার বছর অন্তর ওরা দেশের প্রতিনিধিত্ব করার সুযোগ পায়। আমরা গেমস ভিলেজে গিয়ে ওদের সম্পর্কে জানতে পেরেছি। দেশের হয়ে খেলার সম্মান কতটা সেটা আরও ভাল ভাবে জানতে পেরেছি।”

সম্প্রতি হকি দলের ম্যাচে হাজির ছিলেন রুতুরাজ-সহ বেশ কিছু ক্রিকেটার। রবিবার ব্যাডমিন্টনেও হাজির থাকতে দেখা গিয়েছে। সে প্রসঙ্গে রুতুরাজ বলেছেন, “আমাদের দেশের অনেক ক্রীড়াবিদ বিভিন্ন খেলায় দেশের নাম উজ্জ্বল করেছে। ওদের উৎসাহ দিতেই আমরা গিয়েছিলাম। দারুণ লেগে গোটা পরিবেশ দেখে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Asian Games BCCI Mahendra Singh Dhoni
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE