Advertisement
১৫ জুলাই ২০২৪
ICC ODI World Cup 2023

ভারতের নেটে কোহলিকে বল করেছেন, সেই বোলারই এখন বিশ্বকাপে পাকিস্তান দলে!

২০১৮-১৯ সালে ভারতের নেটে বল করেছিলেন পেসার। সেই সময় তাঁর বিরুদ্ধে ব্যাট করেছিলেন বিরাট কোহলি। বিশ্বকাপে পাকিস্তানের বড় ভরসা ভারতের নেটে বল করা সেই পেসার।

Virat Kohli

বিরাট কোহলি। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২৩ ১৬:১৪
Share: Save:

গত কয়েক বছরে পাকিস্তানের অন্যতম সেরা পেসার হয়ে উঠেছেন হ্যারিস রউফ। তাঁর গতি সমস্যায় ফেলেছে প্রতিপক্ষ ব্যাটারদের। কিন্তু এই রউফ এক সময় ভারতের নেটে বল করেছেন। অনুশীলনে তাঁর বল খেলেছেন বিরাট কোহলি। বিশ্বকাপের আগে সেই সময়ের কথা মনে পড়ছে রউফের।

২০১৮-১৯ সালে ভারতের অস্ট্রেলিয়া সফর চলাকালীন কোহলিদের নেটে বল করতে এসেছিলেন রউফ। তখনও পাকিস্তানের জাতীয় দলে অভিষেক হয়নি তাঁর। কিন্তু তখনও গতি ছিল রউফের। অস্ট্রেলিয়ার পেসারদের সামলাতে রউফকে ডাকা হয়েছিল। সেই অভিজ্ঞতার কথা জানিয়েছেন রউফ। পাক পেসার বলেন, ‘‘যখন ভারতের নেট বোলার হিসাবে আমি কোহলিকে বল করেছিলাম তখনই বুঝেছিলাম ও কত বড় ব্যাটার। বিরাট বুঝতে পারছিল, ব্যাটের ঠিক কোথায় খেলতে হবে। প্রতিটা বল সমান গুরুত্ব দিয়ে খেলছিল।’’

রউফের মনে হয়েছিল, নেটেই ম্যাচের অভ্যাস করে নিচ্ছেন তিনি। পাক পেসার বলেন, ‘‘বিরাটকে কখনও দেখে মনে হয়নি অনুশীলন করছে। মনে হচ্ছিল, নেটেই আমার বিরুদ্ধে ম্যাচ খেলছে বিরাট। নেট বোলার হলেও আমাকে গুরুত্ব দিচ্ছিল। ভাল বল করলে প্রশংসা করছিল।’’

গত বার টি-টোয়েন্টি বিশ্বকাপেও দেখা গিয়েছিল বিরাট-রউফ লড়াই। পাকিস্তানের বিরুদ্ধে রান তাড়া করতে নেমে শেষ ৮ বলে ২৮ রান দরকার ছিল ভারতের। সেই ম্যাচে পাকিস্তানের সেরা বোলার ছিলেন রউফ। তাঁকে পর পর দু’বলে দুই ছক্কা মেরে খেলার ছবি বদলে দিয়েছিলেন বিরাট। পরে সেই ম্যাচ জিতে যায় ভারত। রউফ নিজেও কোহলির সেই দুই ছক্কার প্রশংসা করেছেন। তিনি ভাবতে পারেননি ওই পরিস্থিতিতে তাঁকে কেউ জোড়া ছক্কা মারতে পারবেন। সেটা করে দেখানোয় অবাক হয়েছিলেন পাকিস্তানের পেসার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE