Advertisement
২০ জুলাই ২০২৪
Asian Games 2023

বাংলাদেশকে এক ডজন গোল ভারতের, গ্রুপে ৫৮ গোল দিয়ে হকিতে সোনার পথে হরমনপ্রীতেরা

এশিয়ান গেমসে হকিতে পাকিস্তানকে ১০-২ গোলে হারানোর পরে বাংলাদেশকে ১২-০ গোলে হারাল ভারত। গ্রুপের পাঁচটি ম্যাচই জিতল ভারত। ফলে শীর্ষে থেকে সেমিফাইনালে গেল তারা।

asian games

বাংলাদেশকে হারিয়ে উল্লাস ভারতীয় খেলোয়াড়দের। ছবি: পিটিআই

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২৩ ১৪:৪৬
Share: Save:

শনিবার পাকিস্তানকে ১০ গোল দিয়েছিল ভারত। তার ৪৮ ঘণ্টা পরে বাংলাদেশকে এক ডজন গোল দিলেন হরমনপ্রীত সিংহেরা। পাকিস্তানের পরে বাংলাদেশের বিরুদ্ধেও হ্যাটট্রিক করলেন অধিনায়ক হরমনপ্রীত। হ্যাটট্রিক করলেন মনদীপ সিংহও। এশিয়ান গেমসের গ্রুপ পর্বের খেলায় নিজেদের পাঁচটি ম্যাচই জিতল ভারত। গ্রুপের শীর্ষে থেকে সেমিফাইনালে উঠল ভারত। গ্রুপ পর্বের খেলায় ভারতীয় খেলোয়াড়েরা মোট ৫৮টি গোল করেছেন। হকিতে সোনা জয়ের লক্ষ্যে এগোচ্ছে ভারতীয় দল।

বাংলাদেশের বিরুদ্ধে শুরু থেকেই দাপট ভারতের। ম্যাচের দ্বিতীয় মিনিটেই পেনাল্টি কর্নার পায় ভারত। জোরালো শটে গোল করেন হরমনপ্রীত। দু’মিনিট পরে আবার পেনাল্টি কর্নার থেকে গোল করেন ভারত অধিনায়ক। হরমনপ্রীতের শটের জোর এতটা ছিল যে গোলরক্ষক ও এক জন ডিফেন্ডার গোল থাকলেও বল বাঁচাতে পারেননি তাঁরা। গোলরক্ষক নড়ার আগেই বল জালে জড়িয়ে যায়। প্রথম কোয়ার্টারের বাকি সময়ে অনেক চেষ্টা করে গোল বাঁচিয়ে রাখে বাংলাদেশ। ফলে ২-০ গোলে প্রথম কোয়ার্টার শেষ করে ভারত।

দ্বিতীয় কোয়ার্টারে আরও আক্রমণাত্মক খেলে ভারত। ১৮ মিনিটের মাথায় পেনাল্টি কর্নার পায় ভারত। এ বার হরমনপ্রীত সরাসরি গোল করতে না পারলেও ফিরতে বলে গোল করে ব্যবধান বাড়ান মনদীপ। কয়েক মিনিট পরে আরও একটি পেনাল্টি কর্নার পায় ভারত। এ বার শট মারতে গিয়ে ভুল করেন সমশের সিংহ। তাতে অবশ্য বেশি ক্ষণ স্বস্তি পায়নি বাংলাদেশ। ২৩ মিনিটে ফিল্ড প্লে থেকে গোল করেন ললিত উপাধ্যায়। পরের মিনিটে ভারতের পঞ্চম গোল করেন মনদীপ। ২৮ মিনিটের মাথায় আরও একটি গোল করেন অমিত রুইদাস। ৬-০ গোলে এগিয়ে বিরতিতে যায় ভারত।

দেখে বোঝা যাচ্ছিল, ম্যাচের শেষ হতে হতে দু’অঙ্কে পৌঁছে যাবে ভারতের গোল সংখ্যা। তবে তৃতীয় কোয়ার্টারে খেলার গতি কিছুটা কমায় ভারত। হতে পারে সেমিফাইনালের কথা মাথায় রেখে অতিরিক্ত শক্তি ব্যয় করতে চাইছিল না তারা। তার পরেও গোল করতে সমস্যা হয়নি ভারতের। পেনাল্টি কর্নার থেকে নিজের হ্যাটট্রিক পূর্ণ করেন হরমনপ্রীত। গোটা ম্যাচ জুড়ে হাতে গুণে ভারতের বক্সে বল নিয়ে যেতে পেরেছে বাংলাদেশ। সেখান থেকেও কোনও ভাল সুযোগ তৈরি করতে পারেনি তারা। ভারতের গোলরক্ষকদের একটি বলও বাঁচাতে হয়নি।

৪১ মিনিটে একক দক্ষতায় গোল করেন অভিষেক। বল নিয়ে বাঁ প্রান্ত ধরে উঠে জোরালো শটে গোল করেন তিনি। সেমিফাইনালের আগে দলের বাকি খেলোয়াড়দেরও দেখে নিতে চাইছিল ভারত। তাই দলে অনেক বদল হচ্ছিল। পেনাল্টি কর্নার থেকেও সরাসরি শট না মেরে বৈচিত্র দেখাচ্ছিল ভারত। ফলে কয়েকটি গোলের সুযোগ নষ্ট হয়। ৮-০ গোলে শেষ হয় তৃতীয় কোয়ার্টার।

চতুর্থ কোয়ার্টারের শুরুতে আবার চাপ বাড়ায় ভারত। প্রথম তিন মিনিটেই গোল করেন নীলকান্ত শর্মা ও মনদীপ। এ বারের এশিয়ান গেমসে ভারতের দুই খেলোয়াড় হরমনপ্রীত ও মনদীপের গোল সংখ্যা দু’অঙ্কে পৌঁছে গেল। ১০-০ এগিয়ে যায় ভারত। তখনও ১২ মিনিট খেলা বাকি ছিল। ফলে আরও গোলের সম্ভাবনা ছিল। লজ্জা যাতে আর না বাড়ে তার জন্য শেষ দিকে মরিয়া রক্ষণ করে বাংলাদেশ। তাতে লজ্জা বাঁচাতে পারেনি তারা। আরও দু’টি গোল করেন অভিষেক ও গুরজন্ত সিংহ। ১২ গোলের মালা পরে মাঠ ছাড়ে বাংলাদেশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Asian Games 2023 India hockey Bangladesh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE