Advertisement
০৪ মে ২০২৪
Rohit Sharma

রোহিতের হাতে ভেঙে গেল নিজের জোড়া রেকর্ড, ভারতের জয়ের পর কী বললেন সচিন

বুধবার আফগানিস্তানের বিরুদ্ধে শতরান করে সচিন তেন্ডুলকরকে টপকে গিয়েছেন রোহিত শর্মা। সেই রেকর্ড ভাঙার পর মুখ খুলেছেন সচিন।

cricket

রোহিত শর্মা। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২৩ ১১:৪৯
Share: Save:

বুধবার আফগানিস্তানের বিরুদ্ধে শতরান করে সচিন তেন্ডুলকরকে টপকে গিয়েছেন রোহিত শর্মা। বিশ্বকাপে সবচেয়ে বেশি শতরানের মালিক হয়েছেন ভারতের অধিনায়ক। এক দিনের ক্রিকেটে ৩১টি শতরান হয়ে গিয়েছে রোহিতের। ভারত-আফগানিস্তান ম্যাচ দেখেছেন সচিন। ম্যাচের পরে মুখ খুলেছেন। ভারত-পাকিস্তান ম্যাচের অপেক্ষা এখন থেকেই করতে শুরু করে দিয়েছেন তিনি।

ম্যাচের পর এক্স-এ (সাবেক টুইটার) সচিন লিখেছেন, “বুমরা এবং রোহিতের দুটো দারুণ পারফরম্যান্স দেখলাম। দু’জনে বোলিং এবং ব্যাটিং বিভাগকে সাহায্য করল। ভারতের গত দুটো ম্যাচে দেখলাম, আলাদা আলাদা ক্রিকেটারেরা দলের হয়ে অবদান রেখেছে। ১৪ অক্টোবরের আগে এর থেকে ভাল খবর আর কিছু হয় না। অপেক্ষা করে আছি।” উল্লেখ্য, ১৪ অক্টোবর আমদাবাদে মুখোমুখি হচ্ছে ভারত-পাকিস্তান।

সচিন ছ’টি বিশ্বকাপ খেলেছেন। ৪৪টি ইনিংসে ছ’টি শতরান রয়েছে তাঁর। তুলনায় অনেকটাই কম সময়ে সচিনকে পেরিয়ে গিয়েছেন রোহিত। এটি তাঁর তৃতীয় বিশ্বকাপ। মাত্র ১৯টি ইনিংস খেলেছেন। তার মধ্যেই সাতটি শতরান হয়ে গিয়েছে। এমনকি আন্তর্জাতিক ক্রিকেটে ছক্কাতেও রোহিত পেরিয়ে গিয়েছেন ক্রিস গেলকে।

বিশ্বকাপে সব থেকে কম ইনিংসে ১০০০ রান করেছেন রোহিত। মাত্র ১৯টি ইনিংসে ১০০০ রান করেছেন তিনি। অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নারও ১৯টি ইনিংসে ১০০০ রান করেছেন। সচিন ২০টি ইনিংসে ১০০০ রান করেছিলেন। অর্থাৎ, সচিনের আরও একটি রেকর্ড ভেঙেছেন রোহিত।

এ ছাড়া, কপিল দেবের ৪০ বছর আগের নজিরও ভেঙে দিলেন রোহিত। ভারতীয় ক্রিকেটারদের মধ্যে বিশ্বকাপে দ্রুততম শতরান করলেন তিনি। আফগানিস্তানের বিরুদ্ধে দিল্লিতে রান তাড়া করতে নেমে ৬৩ বলে শতরান করেন রোহিত। ১৯৮৩ সালের বিশ্বকাপে জ়িম্বাবোয়ের বিরুদ্ধে ৭২ বলে শতরান করেছিলেন কপিল। অর্থাৎ, ভারতের এক অধিনায়কের রেকর্ড ভাঙলেন আর এক অধিনায়ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE