Advertisement
০৬ মে ২০২৪
ICC ODI World Cup 2023

আইসিসি-র নিয়ম বদলের দাবি তুললেন প্রাক্তন ক্রিকেটার, ‘এখন খেললে সচিনের রান দ্বিগুণ হয়ে যেত’

বিশ্বকাপ একেবারে শেষ প্রান্তে। তার মাঝেই আইসিসি-র নিয়ম বদলের দাবি তুললেন প্রাক্তন ক্রিকেটার। তাঁর মতে, আইসিসি-র এই নিয়মে খেললে এক দিনের ক্রিকেটে দ্বিগুণ রান এবং শতরান হত সচিন তেন্ডুলকরের।

cricket

বিশ্বকাপের ট্রফি হাতে সচিন। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২৩ ১৫:৪০
Share: Save:

বিশ্বকাপ একেবারে শেষ প্রান্তে। তার মাঝেই আইসিসি-র নিয়ম বদলের দাবি তুললেন সনৎ জয়সূর্য। শ্রীলঙ্কার প্রাক্তন অধিনায়ক টুইটারে একটি পোস্টে নিজের বিরক্তি জানিয়েছেন। তাঁর মতে, আইসিসি-র এই নিয়মে খেললে এক দিনের ক্রিকেটে দ্বিগুণ রান এবং শতরান হত সচিন তেন্ডুলকরের।

এক দিনের ক্রিকেটের একটি নিয়ম নিয়ে আপত্তি তুলেছেন জয়সূর্য। দু’টি নতুন বলের ব্যবহার মেনে নিতে পারছেন না। ২০১১ সালে এই নিয়ম চালু করে আইসিসি। একটি ইনিংসে দু’টি নতুন প্রান্ত থেকে দু’টি নতুন বল ব্যবহার করা হচ্ছে। এতে বলের আকার ঠিক থাকে। কারণ একটি বল ২৫ ওভারের বেশি ব্যবহার করা হয় না। বল শক্ত থাকায় ব্যাটারেরা তার পূর্ণ সুবিধা কাজে লাগাচ্ছেন। ফলে স্কোরও বাড়ছে।

প্রসঙ্গত, এই বিষয়ে একটি টুইট করেছিলেন ওয়াকার ইউনিস। সেটিই রিটুইট করে নিজের মত জানিয়েছেন জয়সূর্য। ওয়াকার লেখেন, “একদিনের ক্রিকেট ব্যাটারদের পক্ষে। আইসিসি-কে পরামর্শ, ২টো নতুন বলেই শুরু করো। একটা বল ৩০ ওভারের বল নিয়ে নাও। আরেকটা থাকুক। ইনিংস শেষে সেই বলের বয়স হবে ৩৫ ওভার। ফলে শেষের দিকে রিভার্স সুইং দেখতে পারব। রিভার্স সুইংয়ের শিল্পটা বাঁচিয়ে রাখো।”

সেই বক্তব্যকে সমর্থন জানিয়ে জয়সূর্য বলেছেন, “আমি ওয়াকারের সঙ্গে একমত। কিছু বদল করতেই হবে। যদি সচিন দুটো নতুন বলে খেলত এবং আমাগের যুগে যদি এখনকার মতো পাওয়ার প্লে থাকত, তা হলে ওর রান এবং শতরান দ্বিগুণ হত।” তবে আইসিসি-র তরফে এখনও এ বিষয়ে কোনও প্রতিক্রিয়া মেলেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE