Advertisement
০২ মে ২০২৪
IPL

আইপিএলে বিদেশি সরকারি সংস্থার বিনিয়োগ, বোর্ডের সঙ্গে হাত মেলাল সৌদি আরবের পর্যটন বিভাগ

আরও টাকা এল ভারতীয় ক্রিকেট বোর্ডের ঘরে। প্রথম বার কোনও অন্য দেশের সরকারি সংস্থা আইপিএলের স্পনসর হল। বুধবার নতুন চুক্তির কথা জানিয়েছেন বিসিসিআইয়ের সহ-সভাপতি।

picture of IPL trophy

প্রথম বার কোনও বিদেশি সরকারি সংস্থা আইপিএলের স্পনসর হল। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৩ ১৫:৫১
Share: Save:

আরও ধনী হতে চলেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। সম্প্রতি মহিলাদের আইপিএলের সুবাদে প্রায় ৫৬৭০ কোটি টাকা এসেছে বিসিসিআইয়ের তহবিলে। এ বার পুরুষদের আইপিএলের জন্য নতুন স্পনসর বোর্ড।

ভারতীয় ক্রিকেট বোর্ডের সঙ্গে হাত মেলাল সৌদি আরব সরকারের পর্যটন দফতর। পুরুষদের আইপিএলের অন্যতম পৃষ্ঠপোষক হল মধ্যপ্রাচ্যের সরকারি সংস্থাটি। বুধবার ভারতীয় ক্রিকেট বোর্ডের সহ-সভাপতি রাজীব শুক্ল এই খবর জানিয়েছেন। কোনও বিদেশি সরকারি সংস্থা এই প্রথম আইপিএলের স্পনসর হল। শুক্ল সমাজমাধ্যমে লিখেছেন, ‘‘আজ সৌদি আরব টুরিজ়ম অথরিটি আইপিএলের অন্যতম স্পনসর হিসাবে ভারতীয় ক্রিকেট বোর্ডের সঙ্গে হাত মেলাল। আগামী দিনে দু’দেশের ক্রিকেট সম্পর্ক আরও শক্তিশালী হবে। বোর্ড সভাপতি জয় শাহ সৌদি আরব টুরিজ়ম অথরিটির সভাপতি, বোর্ডের কোষাধ্যক্ষ আশিস শেলার এবং আমার উপস্থিতিতে নতুন এই চুক্তির কথা ঘোষণা করেছেন।’’

সৌদি আরবের সরকারি সংস্থার সঙ্গে বোর্ডের কত টাকার চুক্তি হয়েছে তা জানানো হয়নি। মার্চের শেষের দিকে শুরু হতে পারে ২০২৩ সালের আইপিএল। গত ডিসেম্বরে নিলামে দল গুছিয়ে নিয়েছে ১০টি ফ্র্যাঞ্চাইজ়ি। পঞ্জাব কিংস ১৮.৫ কোটি টাকা কিনেছিল ইংল্যান্ডের স্যাম কারেনকে। আইপিএলের ইতিহাসে তিনিই সব থেকে দামি ক্রিকেটার।

মহিলাদের আইপিএল থেকেও প্রত্যাশার থেকে বেশি আয় করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। ১০০০ কোটি টাকায় সম্প্রচার স্বত্ব বিক্রি বিক্রি করেছে বিসিসিআই। ৪৬৬৯.৯ কোটি টাকায় বিক্রি হয়েছে মহিলাদের আইপিএলের পাঁচটি ফ্র্যাঞ্চাইজ়ি। পুরুষদের আইপিএলের প্রধান স্পনসর টাটা গোষ্ঠী। আইপিএলের সঙ্গে প্রথম থেকেই জড়িত রয়েছে রিল্যায়ান্স গোষ্ঠী। আদানি গোষ্ঠী সর্বোচ্চ ১২৮৯ কোটি দিয়ে কিনেছে মহিলাদের আমদাবাদ ফ্র্যাঞ্চাইজ়ি। অর্থাৎ, দেশের প্রথম সারির তিন বেসরকারি বহুজাতিক সংস্থা আগেই যুক্ত হয়েছে ভারতীয় ক্রিকেটের সঙ্গে। এ বার একটি বিদেশি সরকারি সংস্থাও বিনিয়োগ করল ভারতীয় ক্রিকেটে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL BCCI Saudi Arabia Sponsor
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE