Advertisement
০২ মে ২০২৪
India vs England

রোহিতেরা নামার আগেই মোদীর রাজ্যে বদলে গেল স্টেডিয়ামের নাম, কী নাম হচ্ছে ‘ভারতের লর্ডসের’?

আগামী ১৫ ফেব্রুয়ারি থেকে রাজকোটে তৃতীয় টেস্ট খেলতে নামবে ভারত এবং ইংল্যান্ড। তার আগেই সেই স্টেডিয়ামের নাম বদলে দেওয়া হল। কী নাম হচ্ছে?

cricket

রাজকোটের এই মাঠের নাম বদলে যাচ্ছে। ছবি: এক্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:১৭
Share: Save:

আগামী ১৫ ফেব্রুয়ারি থেকে গুজরাতের রাজকোটে তৃতীয় টেস্ট খেলতে নামবে ভারত এবং ইংল্যান্ড। তার আগেই সেই স্টেডিয়ামের নাম বদলে দেওয়া হল। এত দিন এই মাঠের নাম ছিল সৌরাষ্ট্র ক্রিকেট সংস্থা (এসসিএ) স্টেডিয়াম। এখন থেকে সেটি ‘নিরঞ্জন শাহ স্টেডিয়াম’ নামে পরিচিত হবে। লর্ডসের মতো প্রেস বক্স থাকার কারণে এই স্টেডিয়ামকে ‘ভারতের লর্ডস’ও বলা হয়।

প্রথম শ্রেণিতে খেলা প্রাক্তন ক্রিকেটার তথা বর্ষীয়ান প্রশাসক নিরঞ্জন শাহের নামে এই স্টেডিয়ামের নাম রাখা হচ্ছে। এসসিএ-র তরফে একটি বিবৃতে এ কথা জানানো হচ্ছে। ১৪ ফেব্রুয়ারি নতুন নামের এই স্টেডিয়ামের উদ্বোধন করবেন বোর্ডের সভাপতি জয় শাহ। একটি বিশেষ অনুষ্ঠানে ভারত এবং ইংল্যান্ড, দুই দলকেই আমন্ত্রণ জানানো হয়েছে। ১১ বছর আগে প্রথম বার এই মাঠে ভারত কোনও আন্তর্জাতিক ম্যাচ খেলেছিল।

১৯৬০-এর মাঝামাঝি এবং ১৯৭০-এর মাঝামাঝি পর্যন্ত সৌরাষ্ট্রের হয়ে ১২টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছিলেন নিরঞ্জন। তার পরে পুরোদস্তুর প্রশাসক হয়ে যান। এখনও এসসিএ-তে তাঁর নিরঙ্কুশ দাপট রয়েছে। বোর্ডেরও গুরুত্বপূর্ণ পদ সামলেছেন। তাঁর ছেলে তথা প্রথম শ্রেণির ক্রিকেট এবং আইপিএলে খেলা প্রাক্তন ক্রিকেটার জয়দেব শাহ এখন এসসিএ-র সভাপতি।

তিনি এক ওয়েবসাইটে বলেছেন, “খুব বড় বিষয় হতে চলেছে এটি। যিনি ৫০ বছর নিজের জীবন ক্রিকেটে উৎসর্গ করেছেন তাঁকে এ ভাবেই সম্মান জানানো উচিত। অতীতে বোর্ডের সচিব ছিলেন। সৌরাষ্ট্র সংস্থাতেও অনেক দায়িত্ব সামলেছেন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India vs England Rajkot Lords BCCI Jay Shah
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE