Advertisement
০৭ মে ২০২৪
WTC 2023-25

অস্ট্রেলিয়ার হারে সুবিধা হল ভারতের, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকা কেমন দাঁড়াল?

২৭ বছর পরে অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট জিতেছে ওয়েস্ট ইন্ডিজ়। ব্রিসবেনে অস্ট্রেলিয়া হারায় বদল হল বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্টের হিসাব। সুবিধা হল ভারতের।

cricket

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০২৪ ১৪:১৭
Share: Save:

ওয়েস্ট ইন্ডিজ়ের জয় হাসি ফোটাল রোহিত শর্মাদের মুখে। ২৭ বছর পরে অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট জিতেছে ওয়েস্ট ইন্ডিজ়। ব্রিসবেনে অস্ট্রেলিয়া হারায় বদল হল বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্টের হিসাব। সুবিধা হল ভারতের।

এই টেস্টের আগে পয়েন্ট তালিকায় শীর্ষে ছিল অস্ট্রেলিয়া। ওয়েস্ট ইন্ডিজ়ের কাছে হারের পরেও শীর্ষে রয়েছে তারা। কিন্তু প্যাট কামিন্সদের পয়েন্টের শতাংশ কমেছে। ১০টি টেস্টের মধ্যে ছ’টি জিতেছেন তাঁরা। তিনটি ম্যাচ হেরেছেন। একটি ড্র হয়েছে। অস্ট্রেলিয়ার পয়েন্ট ৬৬। তাদের পয়েন্টের শতাংশ কমে হয়েছে ৫৫.০০। এই পয়েন্টের শতাংশের উপর নির্ভর করেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকার হিসাব হয়।

ভারত রয়েছে দ্বিতীয় স্থানে। চারটি টেস্টের মধ্যে দু’টি জিতেছেন রোহিতেরা। একটি হেরেছেন ও একটি ড্র হয়েছে। ভারতের পয়েন্ট ২৬। পয়েন্টের শতাংশ ৫৪.১৬। ভারত ও ইংল্যান্ডের মধ্যে হায়দরাবাদে টেস্ট ম্যাচ চলছে। যা পরিস্থিতি তাতে রবিবারই খেলা শেষ হয়ে যেতে পারে। সে ক্ষেত্রে ভারত জিতলেই অস্ট্রেলিয়াকে টপকে শীর্ষে পৌঁছে যাবে।

তিন নম্বরে থাকা দক্ষিণ আফ্রিকার পয়েন্টের শতাংশ ৫০.০০। চার নম্বরে থাকা নিউ জ়িল্যান্ডের পয়েন্টের শতাংশও ৫০.০০। পাঁচ নম্বরে রয়েছে বাংলাদেশ। তাদের পয়েন্টের শতাংশও ৫০.০০। ছয় নম্বরে থাকা পাকিস্তানের পয়েন্টের শতাংশ ৩৬.৬৬।

পয়েন্ট তালিকায় নিজেদের জায়গা করে নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ়ও। এই টেস্টের আগে পর্যন্ত একটিও টেস্ট জেতেনি তারা। কিন্তু ব্রিসবেনে জেতায় তালিকায় সাত নম্বরে উঠে এসেছে তারা। তাদের পয়েন্টের শতাংশ ৩৩.৩৩। আট নম্বরে রয়েছে ইংল্যান্ড। বেন স্টোকসদের পয়েন্টের শতাংশ ১৫.০০। শ্রীলঙ্কার পয়েন্টের শতাংশ ০.০০।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WTC 2023-25 India Cricket points table
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE