Advertisement
০৮ মে ২০২৪
IPL 2024

লোকসভা নির্বাচনের জেরে কি ভারতে হবে না পুরো আইপিএল? কবে থেকে শুরু ক্রোড়পতি লিগ

চলতি বছর ভারতে একই সঙ্গে আইপিএল ও লোকসভা নির্বাচন। ফলে পুরো আইপিএল কি হবে দেশে? কবে থেকেই বা শুরু হবে ভারতে ক্রোড়পতি লিগ?

cricket

আইপিএল ট্রফি। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২৪ ১০:২০
Share: Save:

কবে থেকে শুরু হবে আইপিএল? লোকসভা নির্বাচনের জেরে প্রতিযোগিতা পিছিয়ে যাবে না তো? বা প্রতিযোগিতা কি পুরোটাই ভারতে হবে? এগুলিই এখন ভারতের ক্রিকেটপ্রেমীদের প্রশ্ন। আইপিএলের উদ্বোধনের একটি সম্ভাব্য দিন জানা গিয়েছে। তবে প্রতিযোগিতার সূচি এখনই জানাতে পারছে না বিসিসিআই।

একটি ক্রিকেট ওয়েবসাইটের রিপোর্ট অনুযায়ী, লোকসভা নির্বাচনের দিন ঘোষণা না হওয়া পর্যন্ত আইপিএলের সূচি তৈরি করা যাবে না। এপ্রিল মাসে ভারতে লোকসভা নির্বাচন হওয়ার কথা। সেই সূচি ঘোষণা হওয়ার পরে বিসিসিআই আইপিএলের সূচি ঘোষণা করবে।

রিপোর্টে জানানো হয়েছে, ২২ মার্চ শুরু হতে পারে আইপিএল। প্রায় দু’মাস ধরে এই প্রতিযোগিতা চলবে। ২৬ মে হতে পারে প্রতিযোগিতার ফাইনাল। তার পরেই জুন মাসে ওয়েস্ট ইন্ডিজ় ও আমেরিকায় টি-টোয়েন্টি বিশ্বকাপ। সেই প্রতিযোগিতার দল নির্বাচন ও প্রস্তুতির জন্য আইপিএল ও বিশ্বকাপের মাঝে সময়ের কিছুটা ব্যবধান রাখতে চাইছে বোর্ড।

এর আগে ২০০৯ ও ২০১৪ সালে লোকসভা নির্বাচন ও আইপিএল একসঙ্গে হয়েছিল। ২০০৯ সালে পুরো প্রতিযোগিতা দক্ষিণ আফ্রিকায় হয়েছিল। ২০১৪ সালে কিছুটা ভারতে ও কিছুটা সংযুক্ত আরব আমিরশাহিতে হয়েছিল। তবে এ বছর পুরো প্রতিযোগিতা ভারতেই করা সম্ভব হবে বলে আশাবাদী বোর্ড। তবে তার জন্য আগে লোকসভা নির্বাচনের সূচি তাদের জানতে হবে। সেই জন্যই অপেক্ষা করছে বিসিসিআই।

রিপোর্টে আরও বলা হয়েছে, সব ক্রিকেট বোর্ড বিসিসিআইকে জানিয়েছে যে তাদের ক্রিকেটারদের পুরো মরসুমের জন্য পাওয়া যাবে। কারণ, আইপিএলের পরেই টি-টোয়েন্টি বিশ্বকাপ। তাই আইপিএলের থেকে ভাল প্রস্তুতির সুযোগ ক্রিকেটারেরা পাবেন না। সব দেশের ক্রিকেটারদের তাই আইপিএল খেলতে দেখা যাবে এ বার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2024 Loksabha Election 2024 BCCI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE