Advertisement
১৩ জুলাই ২০২৪
Bangladesh Premier League

বাংলাদেশ প্রিমিয়ার লিগে দল কিনতে চেয়েছিলেন শাকিব! না করে দিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড

বাংলাদেশ প্রিমিয়ার লিগে খেলার জন্য আবেদন করেছিল শাকিব আল হাসানের সংস্থা। কিন্তু সেই আবেদন মানেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড। শাকিবের সংস্থাকে নাকচ করে দেওয়া হয়েছে।

বাংলাদেশ ক্রিকেটে আবার শাকিবকে নিয়ে বিতর্ক।

বাংলাদেশ ক্রিকেটে আবার শাকিবকে নিয়ে বিতর্ক। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২২ ২০:৪৯
Share: Save:

বাংলাদেশ ক্রিকেট বোর্ড জানিয়ে দিয়েছে, আগামী তিন বছর বাংলাদেশ প্রিমিয়ার লিগে খেলবে সাতটি দল। সেগুলি হল, ঢাকা, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর, কুমিল্লা ও চট্টগ্রাম। দরপত্রের পরে বাংলাদেশ প্রিমিয়ার লিগ টি-টোয়েন্টি গভর্নিং কাউন্সিল সাত দলের বাংলাদেশ প্রিমিয়ার লিগে সিলমোহর দিয়েছে। দল কিনতে চেয়েছিলেন শাকিব আল হাসান। কিন্তু বাংলাদেশের অধিনায়কের সংস্থাকে নাকচ করে দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

একটি ই-কমার্স সংস্থার ডিরেক্টর ও চেয়ারম্যান পদে রয়েছেন শাকিব। সেই সংস্থার অংশীদারও তিনি। বাংলাদেশ প্রিমিয়ার লিগে দল কেনার জন্য দরপত্র জমা দেয় সেই সংস্থা। কিন্তু সেই সংস্থাকে নাকচ করে দেওয়া হয়। এই প্রসঙ্গে বাংলাদেশ প্রিমিয়ার লিগ গভর্নিং কাউন্সিলের সচিব ইসমাইল হাইদার বলেন, ‘‘আমরা শাকিবের সংস্থাকে অনুমতি দিইনি। কারণ, ওই সংস্থার সম্পর্কে কিছু অভিযোগ রয়েছে। সব কিছু বিবেচনা করে আমরা এই সিদ্ধান্ত নিয়েছি।’’

শাকিব বাংলাদেশের অধিনায়ক। সে দেশের প্রিমিয়ার লিগেও তিনি খেলেন। যিনি খেলছেন, তিনিই যদি কোনও ফ্র্যাঞ্চাইজির মালিক হন তা হলে অন্য ফ্র্যাঞ্চাইজিগুলি আপত্তি জানাতে পারে। সেই কারণেও শাকিবের সংস্থাকে নাকচ করা হয়ে থাকতে পারে।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড জানিয়েছে, সাত দলের সঙ্গে আগামী তিন বছরের চুক্তি করা হয়েছে। আগামী বছর বাংলাদেশ প্রিমিয়ার লিগ শুরু হবে ৫ জানুয়ারি থেকে। শেষ হবে ১৬ ফেব্রুয়ারি। ২০১৪ সালে লিগ শুরু হবে ৬ জানুয়ারি থেকে। শেষ হবে ১৭ ফেব্রুয়ারি। তার পরের বছর অর্থাৎ, ২০২৫ সালে ১ জানুয়ারি থেকে শুরু হবে বাংলাদেশ প্রিমিয়ার লিগ। ১১ ফেব্রুয়ারি শেষ হবে প্রতিযোগিতা। ম্যাচগুলি হবে ঢাকা, চট্টগ্রাম ও সিলেটে।

বাংলাদেশ প্রিমিয়ার লিগে অংশ নেওয়ার জন্য দলগুলিকে আগে থেকেই ১০ কোটি বাংলাদেশি টাকা দিতে হবে বোর্ডকে। তার মধ্যে সাড়ে আট কোটি টাকা দিতে হবে ক্রিকেটারদের বেতন সংক্রান্ত নিশ্চয়তার জন্য। বাকি দেড় কোটি টাকা দিতে ফ্র্যাঞ্চাইজি ফি হিসাবে। দল তৈরি করার আগেই এই টাকা বোর্ডকে দিয়ে দিতে হবে। তার পরেই প্রস্তুতি শুরু করতে পারবে তারা।

বাংলাদেশ প্রিমিয়ার লিগে অংশ নেওয়ার জন্য ২ অগস্ট দরপত্র প্রকাশ করেছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড। ৩০ অগস্টের মধ্যে আবেদন করতে বলা হয়েছিল। দশটি ফ্র্যাঞ্চাইজি খেলার আগ্রহ দেখিয়েছিল। সেখান থেকে সাতটি ফ্র্যাঞ্চাইজিকে সবুজ সঙ্কেত দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE