Advertisement
০৫ মে ২০২৪
India Vs West Indies

৭ ভারতীয় ক্রিকেটার: টি-টোয়েন্টি সিরিজ়ে মাইলফলকের সামনে, কে কী কীর্তি গড়তে পারেন?

বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে ভারত-ওয়েস্ট ইন্ডিজ় পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ়। এই সিরিজ়ে মাইলফলক স্পর্শ করার সুযোগ রয়েছে সাত জন ভারতীয় ক্রিকেটারের।

picture of Indian cricket team

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ়ে মাইলফলক স্পর্শের সুযোগ সাত ভারতীয়র সামনে। ছবি: টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০২ অগস্ট ২০২৩ ২৩:০৪
Share: Save:

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে এক দিনের সিরিজ়ে ২-১ ব্যবধানে জিতেছে ভারত। বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ়। ত্রিনিদাদেই মুখোমুখি হবে দু’দল। টেস্টে এবং এক দিনের সিরিজ় জেতার পর ২০ ওভারের সিরিজ় নিয়েও আত্মবিশ্বাসী ভারতীয় শিবির।

টি-টোয়েন্টি সিরিজ়ে খেলবেন না রোহিত শর্মা, বিরাট কোহলিরা। ভারতীয় দলকে নেতৃত্ব দেবেন হার্দিক পাণ্ড্য। এখনও পর্যন্ত দু’দল ২৫টি টি-টোয়েন্টি ম্যাচে মুখোমুখি হয়েছে। তার মধ্যে ভারত জিতেছে ১৭টি ম্যাচ। ওয়েস্ট ইন্ডিজ় জিতেছে সাতটি। ২০০৯ সালের একটি ম্যাচ বৃষ্টির জন্য বাতিল হয়ে গিয়েছিল। ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ়ে একাধিক মাইলফলক স্পর্শ করতে পারেন ভারতীয় ক্রিকেটারেরা। সাত জন ক্রিকেটার রয়েছেন এই তালিকায়।

১ সঞ্জু স্যামসন: কেরলের উইকেটরক্ষক-ব্যাটারের দরকার আর ২১ রান। তা হলেই সঞ্জু টি-টোয়েন্টি ক্রিকেটে ছয় হাজার রান পূর্ণ করবেন। ভারতের ১২তম ক্রিকেটার হিসাবে এই মাইলফলক স্পর্শ করবেন সঞ্জু।

২ হার্দিক পাণ্ড্য: ভারতের টি-টোয়েন্টি দলের অধিনায়ক হার্দিক। তাঁর দরকার দু’টি উইকেট। তা হলে ২০ ওভারের ক্রিকেটে ১৫০টি উইকেটের মাইলফলক স্পর্শ করবেন তিনি। হার্দিক হবেন ভারতের প্রথম ক্রিকেটার, যিনি টি-টোয়েন্টি ক্রিকেটে ১৫০টি উইকেট এবং চার হাজার রানের মালিক হবেন।

৩ যুজবেন্দ্র চহাল: এক দিনের সিরিজ়ে খেলার সুযোগ পাননি চহাল। ভারতীয় দলের লেগ স্পিনারের দরকার ন’টি উইকেট। তা হলে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে ১০০ উইকেট নেওয়ার মাইলফলক স্পর্শ করবেন তিনি। ভারতের প্রথম পুরুষ ক্রিকেটার হিসাবে এই কীর্তি গড়বেন তিনি। ভারতের মহিলা দলের বোলার দীপ্তি শর্মা প্রথম ভারতীয় হিসাবে এই নজির আগেই গড়েছেন।

৪ আরশদীপ সিংহ: চহালের মতো আরশদীপেরও দরকার ন’টি উইকেট। তা হলে ভারতের পঞ্চম জোরে বোলার হিসাবে টি-টোয়েন্টি ক্রিকেটে ৫০ উইকেট নেওয়ার মাইলফলক স্পর্শ করবেন আরশদীপ। তরুণ বাঁহাতি জোরে বোলারের আগে এই মাইলফলক স্পর্শ করেছেন ভুবনেশ্বর কুমার, যশপ্রীত বুমরা, হার্দিক পাণ্ড্য এবং ঝুলন গোস্বামী।

৫ কুলদীপ যাদব: আরও চারটি উইকেট প্রয়োজন কুলদীপের। তা হলেই বাঁহাতি স্পিনারের আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে ৫০টি উইকেট হবে। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে ৫০টি উইকেট নেওয়ার ক্ষেত্রে তিনি দ্রুততম ভারতীয় বোলারও হতে পারেন। চহাল ৩৪টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে ৫০ উইকেট নিয়েছেন। তাঁর ভারতীয় রেকর্ড ভাঙতে পারেন কুলদীপ। বাঁহাতি স্পিনার এখনও পর্যন্ত খেলেছেন ২৮টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ।

৬ অক্ষর পটেল: বাঁহাতি অলরাউন্ডারের প্রয়োজন আরও ৮০ রান। টি-টোয়েন্টি ক্রিকেটে তা হলে ২৫০০ রান পূর্ণ হবে অক্ষরের। এই মাইলফলক স্পর্শ করতে পারলে রবীন্দ্র জাডেজার পর দ্বিতীয় ভারতীয় স্পিনার-অলরাউন্ডার হিসাবে অক্ষর ২০ ওভারের ক্রিকেটে ২৫০০ রান এবং ১৫০ উইকেটের মালিক হবেন।

৭ সূর্যকুমার যাদব: মাইলফলক স্পর্শ করার সুযোগ রয়েছে ভারতীয় দলের সহ-অধিনায়কেরও। সূর্যকুমারের দরকার আরও ৩২৫ রান। তা হলে সপ্তম ভারতীয় ক্রিকেটার হিসাবে টি-টোয়েন্টি ক্রিকেটে ২০০০ রান পূর্ণ করবেন তিনি। এর আগে এই মাইলফলক স্পর্শ করেছেন কোহলি, রোহিত, লোকেশ রাহুল, হরমনপ্রীত কৌর, স্মৃতি মন্ধানা এবং মিতালি রাজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE