Advertisement
১৮ মে ২০২৪
ICC ODI World Cup 2023

বাবরদের বিশ্বকাপ খেলা এখনও অনিশ্চিত! বৃহস্পতিবার জানা যেতে পারে পাক সরকারের সিদ্ধান্ত

এক দিনের বিশ্বকাপ নিয়ে পাক ক্রিকেট কর্তারা এখনও তাকিয়ে রয়েছেন সরকারের দিকে। বৃহস্পতিবার প্রথম বৈঠকে বসবে পাক প্রধানমন্ত্রীর গড়ে দেওয়া উচ্চপর্যায়ের কমিটি।

picture of Babar Azam

বাবর আজ়ম। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০২ অগস্ট ২০২৩ ২১:৫৯
Share: Save:

এক দিনের বিশ্বকাপ ক্রিকেটের সূচি প্রকাশ করেছে আইসিসি। ভারতীয় ক্রিকেট বোর্ড সূত্রে খবর, পাকিস্তান ১৫ অক্টোবরের পরিবর্তে ১৪ অক্টোবর ভারতের বিরুদ্ধে ম্যাচ খেলতে রাজি। কিন্তু বাবর আজ়মদের বিশ্বকাপে অংশগ্রহণই এখনও নিশ্চিত নয়। জানিয়েছেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) এক কর্তা।

ভারতের মাটিতে বিশ্বকাপ খেলতে বাবরদের আসা ঠিক হবে কিনা, তা খতিয়ে দেখতে একটি উচ্চপর্যায়ের কমিটি গড়েছিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ় শরিফ। বিদেশমন্ত্রী বিলাওয়াল ভুট্টোর নেতৃত্বাধীন সেই কমিটি বৃহস্পতিবার প্রথম বৈঠকে বসবে। পিসিবি চেয়ারম্যান জ়াকা আশরফের উপস্থিত থাকার কথা বৃহস্পতিবারের বৈঠকে। সূত্রের খবর, ভারতের যে শহরগুলিতে বাবরদের খেলা রয়েছে, সেই সব শহর এবং স্টেডিয়ামগুলির নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখার জন্য প্রতিনিধি দল পাঠাতে পারে পাক সরকার। নিরাপত্তা বিশেষজ্ঞদের সেই দল ভারতের শহরগুলির নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখে রিপোর্ট দেবে শরিফের গড়ে দেওয়া উচ্চপর্যায়ের কমিটিকে। তার ভিত্তিতে পাক প্রধানমন্ত্রীকে সুপারিশ করবেন ভুট্টোরা।

পাক বিদেশমন্ত্রীর নেতৃত্বাধীন কমিটিতে রয়েছেন ১৪ জন। অভ্যন্তরীণ বিষয়কমন্ত্রী, আইনমন্ত্রী, আন্তঃপ্রাদেশিক সমন্বয়মন্ত্রী, তথ্য ও সম্প্রচারমন্ত্রী, পাক সরকারের কাশ্মীর বিষয়ক উপদেষ্টা, বিদেশসচিব-সহ পাকিস্তানের গোয়েন্দা সংস্থা এবং নিরাপত্তা আধিকারিকেরা। সূত্রের খবর, ভারতে দল পাঠাতে মন্ত্রী এবং আধিকারিকদের নীতিগত আপত্তি নেই। তবে তাঁরা নিশ্চিত করতে চাইছেন যাতে ক্রিকেটার, কোচিং স্টাফ, সমর্থক বা কর্তাদের কোথাও কোনও সমস্যায় না পড়তে হয়।

এক দিনের বিশ্বকাপ খেলার জন্য ভারতের যে সব শহরে বাবরদের যেতে হবে, সেই সব শহরের নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে বিশেষজ্ঞদের মতামত জানার পর সিদ্ধান্ত নেবে পাক বিদেশমন্ত্রীর নেতৃত্বাধীন কমিটি। সেই মতো তাঁরা সুপারিশ করবেন পাক প্রধানমন্ত্রীকে। শরিফ পদাধিকার বলে পিসিবিরও চিফ প্যাট্রন। চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন তিনি।

সব মিলিয়ে পাকিস্তানের ক্রিকেট কর্তাদের আপত্তি না থাকলেও তাঁরা নিশ্চিতও নন বাবরদের বিশ্বকাপ খেলা নিয়ে। কারণ, পাক প্রধানমন্ত্রীর গঠন করার কমিটির একটিও বৈঠক এখনও হয়নি। তাই পাক মন্ত্রী, আধিকারিকদের মনোভাব সম্পর্কে তাঁরা নির্দিষ্ট ভাবে কিছু জানেন না। ভারতে বাবরদের পাঠাতে নীতিগত ভাবে বিরোধী এমন সদস্যও রয়েছেন কমিটিতে। যাঁরা এশিয়া কাপের উদাহরণ দিয়ে আপত্তি তুলতে পারেন। বৃহস্পতিবারের বৈঠকের দিকে তাকিয়ে রয়েছেন পিসিবি কর্তারা। এই বৈঠকেই এক দিনের বিশ্বকাপে বাবরদের অংশগ্রহণ নিয়ে পাক প্রশাসনের মনোভাবে আভাস পাওয়া যাবে। যদিও পিসিবি কর্তাদের আশা, বড় কোনও সমস্যা তৈরি হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC ODI World Cup 2023 PCB BCCI Babar Azam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE