Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Abhimanyu Easwaran

‘ছায়া সফর’ ঘিরে অনিশ্চয়তা, অভিমন্যুদের ভারত ‘এ’ দলের ভবিষ্যৎ অন্ধকারে? কী বলছে বোর্ড?

জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির (এনসিএ) প্রধান থাকাকালীন ‘ছায়া সফরের’ প্রথা শুরু করেন রাহুল দ্রাবিড়। এর অর্থ, ভারতীয় দল কোনও দেশে টেস্ট সিরিজ়‌ খেলতে যাওয়ার আগে সেখানে আগে সফর করে ভারত ‘এ’ দল।

file pic of abhimanyu easwaran

ডিসেম্বর-জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজ়‌ খেলতে যাচ্ছে ভারত। তখন এই সফর দেখা যেতে পারে। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২৩ ১৫:০৪
Share: Save:

বাংলাদেশ সিরিজের পর থেকে ভারত ‘এ’ দলের ‘ছায়া সফর’ আর দেখা যাচ্ছে না। অস্ট্রেলিয়া কোনও প্রস্তুতি ম্যাচ না খেলায় সেখানেও ভারত ‘এ’ দলের খেলার সুযোগ হয়নি। এই দলের ভবিষ্যৎ কী? ভারত ‘এ’ দলের খেলা কি আর দেখা যাবে? কী ভাবছে বোর্ড?

সংবাদ সংস্থাকে উত্তর দিয়েছেন বোর্ডের এক কর্তা। জানিয়েছেন, এ বছর ৫০ ওভারের বিশ্বকাপ থাকায় ভারত ‘এ’ দলের ‘ছায়া সফর’কে সে ভাবে গুরুত্ব দেওয়া হচ্ছে না। এ বছরের শেষের দিক ছাড়া এ ধরনের সফরের সম্ভাবনা নেই বলেই জানা গিয়েছে। ওই কর্তা বলেছেন, “এ বার আমাদের লক্ষ্য বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল এবং এক দিনের বিশ্বকাপ। তাই ভারত ‘এ’ দলের লাল বলের সফর নভেম্বরের পরে হবে। ডিসেম্বর-জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজ়‌ খেলতে যাচ্ছে ভারত। তখন এই সফর দেখা যেতে পারে।”

জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির (এনসিএ) প্রধান থাকাকালীন ‘ছায়া সফরের’ প্রথা শুরু করেন রাহুল দ্রাবিড়। এর অর্থ, ভারতীয় দল কোনও দেশে টেস্ট সিরিজ়‌ খেলতে যাওয়ার আগে সেখানে আগে সফর করে ভারত ‘এ’ দল। তাঁরা সফরকারী দেশের ‘এ’ দলের বিরুদ্ধে ম্যাচ খেলে। ভারত ‘এ’ দলের বেশ কিছু ক্রিকেটার মূল দলেও সুযোগ পান। গত বছর বাংলাদেশ সফরের আগে সে দেশে সফর করেছিল ভারত ‘এ’ দল। সেই দলে ছিলেন বাংলার অভিমন্যু ঈশ্বরণও।

অস্ট্রেলিয়া সিরিজ়‌ের পর আইপিএল শুরু হবে। তার পর বিশ্ব টেস্ট ফাইনাল খেলে ওয়েস্ট ইন্ডিজ়ে দুই টেস্টের সিরিজ়‌ খেলবে ভারত। সেখানেও ভারত ‘এ’ দলের যাওয়ার সম্ভাবনা কম। বিশ্ব টেস্ট ফাইনাল যে হেতু একটিই ম্যাচ, তাই সেখানেও ‘এ’ দলের খেলার সুযোগ নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Abhimanyu Easwaran India A South Africa
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE