Advertisement
০২ মে ২০২৪
ICC ODI World Cup 2023

স্টাম্পের মাথায় বোতল রেখে প্রস্তুতি শাহিনদের

মঙ্গলবার গ্লেন ম্যাক্সওয়েলের অতিমানবিক ইনিংস যেমন পাক শিবিরের আশীর্বাদ হয়ে দাঁড়িয়েছে, ঠিক ততটাই উদ্বেগ বাড়িয়েছে বেন স্টোকসের সেঞ্চুরি।

An image of Shaheen Afridi

নজরে: বুধবার ইডেনে অনুশীলনের ফাঁকে পাকিস্তানের দুই ভরসা অধিনায়ক বাবর ও শাহিন।  ছবি‌: সুদীপ্ত ভৌমিক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২৩ ০৬:৪৩
Share: Save:

বাবর আজ়মরা যে ইডেনে সমর্থন পেতে চলেছেন, তার ইঙ্গিত পাওয়া গেল বুধবারই। এক ভক্ত ঠায় দাঁড়িয়ে ছিলেন গেটের সামনে। পাক ক্রিকেটারদের অটোগ্রাফের জন্য। বাবর আজ়ম, শাহিন শাহ আফ্রিদি, মহম্মদ রিজ়ওয়ানরা যখন একে একে বেরোচ্ছিলেন, সেই ব্যক্তি চিৎকার করে তাঁদের অনুরোধ করেন, ‘‘আমাকে একটি অটোগ্রাফ দিয়ে যান।’’ বাবর, রিজ়ওয়ান, শাহিন, হাসান আলি সকলেই এসে তাঁর আবদার মিটিয়ে বাসে উঠে যান। বাস হোটেলের উদ্দেশে রওনা দেওয়ার সময় ইডেনের বাইরে দাঁড়ানো সমর্থকেরা হাত নাড়িয়ে অভিনন্দন জানান বাবরদের। তাঁরাও যেন ইডেনে ভারত-পাক ম্যাচ হওয়ার ইঙ্গিত
পেয়ে গিয়েছেন।

ইডেনে ইংল্যান্ড-পাকিস্তান ম্যাচের আগে সকলেরই নজরই থাকবে আজ, বৃহস্পতিবারের বেঙ্গালুরুতে। যে মাঠে শ্রীলঙ্কার বিরুদ্ধে নামতে চলেছে কেন উইলিয়ামসনের নিউ জ়িল্যান্ড। সেই ম্যাচ নিয়েই পাক শিবিরে আপাতত আলোচনা চলছে। এমনিতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে বেঙ্গালুরুতে। ম্যাচ যদি ভেস্তে যায় এবং অন্য দিকে আফগানিস্তান যদি শুক্রবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হারে, সে ক্ষেত্রে ইডেনে ইংল্যান্ড ম্যাচ কার্যত কোয়ার্টার ফাইনাল হয়ে দাঁড়াবে পাকিস্তানের কাছে।

মঙ্গলবার গ্লেন ম্যাক্সওয়েলের অতিমানবিক ইনিংস যেমন পাক শিবিরের আশীর্বাদ হয়ে দাঁড়িয়েছে, ঠিক ততটাই উদ্বেগ বাড়িয়েছে বেন স্টোকসের সেঞ্চুরি। কলকাতায় আসার আগে পুণেয় নেদারল্যান্ডসের বিরুদ্ধে ৮৪ বলে ১০৮ রান করেন তিনি এ দিন। ২০২৫-এর চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলতে গেলে ইংল্যান্ডকে আট নম্বরের মধ্যে থাকতেই হবে। বুধবারের ম্যাচের পরে সাত নম্বরে উঠে এসেছে ইংল্যান্ড। পাকিস্তানের বিরুদ্ধে শেষ চেষ্টা কি করবেন না স্টোকসরা?

পাকিস্তান সব অঙ্ক বুঝেই নিজেদের প্রস্তুতি নিচ্ছে। প্রতিযোগিতা জুড়ে হ্যারিস রউফ, হাসান আলি, শাহিন শাহ আফ্রিদিরা সমস্যায় পড়েছিলেন নিজেদের লাইন ও লেংথ নিয়ে। বুধবার ইডেনে তাঁদের এক অভিনব অনুশীলন করান বোলিং কোচ মর্নি মর্কেল। অফস্টাম্পের উপরে একটি জলের বোতল রাখেন। সেই বোতল লক্ষ্য করে বল করার নির্দেশ দেন পেসারদের। ঠিক অফস্টাম্পের মাথায় যেন শেষ হয় তাঁদের ডেলিভারি। সেই লাইনে ক্রমাগত বল করে গেলে শট খেলার জায়গা পাবেন না বিপক্ষ ব্যাটসম্যানেরা। আর ইংল্যান্ডের সকলেই শট খেলার জায়গা খোঁজেন। বিপক্ষের রানের গতি কমিয়ে তাঁদের কোণঠাসা করে দেওয়ার অনুশীলনই করছিলেন পাকিস্তানের বোলাররা।

ইংল্যান্ডের ব্যাটিং বিভাগ এ দিনও বেশ সমস্যায় পড়ে গিয়েছিল। ১৯২ রানে পড়ে গিয়েছিল ছয় উইকেট। স্টোকস সেখান থেকে শতরান না করলে ঘুরে দাঁড়ানো সম্ভবই হত না জস বাটলারদের। পাকিস্তানেরও লক্ষ্য ইংল্যান্ডের মাঝের সারিতে সে ভাবেই ভাঙন ধরানোর। পাক দলের অন্যতম লেগস্পিনার উসামা মির এ দিন পাক সাংবাদিকদের বলেন, ‘‘দলের পরিবেশ খুব ভাল। সকলে ফুরফুরে মেজাজে রয়েছে। আমরা এখন ভাল জায়গাতেই আছি। ইংল্যান্ডের বিরুদ্ধে নিজেদের সেরাটা দেওয়ার চেষ্টা করব।’’ মঙ্গলবার হোটেলে বসেই গ্লেন ম্যাক্সওয়েলের ব্যাটিং-বিক্রম দেখেছেন উসামা-রা। হাসান আলিও আশাবাদী, শনিবার ইডেনের দর্শক থাকবেন তাঁদের পাশেই।

শনিবারের ম্যাচে থাকতে পারে আরও একটি চমক। রোলিং স্টোনস ব্যান্ডের কিংবদন্তি রকস্টার মিক জ্যাগার ইডেনে আসতে পারেন পাক-ইংল্যান্ড ম্যাচ দেখতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE