Advertisement
০২ মে ২০২৪
ICC ODI World Cup 2023

শাকিবদের বিরুদ্ধে নজির শাহিনের, কোন মাইলফলক স্পর্শ করলেন পাক বোলার?

বিশ্বকাপে বেশ কোণঠাসা অবস্থায় পাকিস্তান। বাংলাদেশের বিরুদ্ধে না জিতলেই নয়। এই পরিস্থিতিতে খেলতে নেমে এক দিনের ক্রিকেট নতুন মাইলফলক স্পর্শ করলেন শাহিন।

picture of Shaheen Afridi

শাহিন আফ্রিদি। ছবি: আইসিসি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২৩ ১৬:১৪
Share: Save:

ইডেন গার্ডেন্সে আন্তর্জাতিক ক্রিকেটে নতুন মাইলফলক স্পর্শ করলেন শাহিন আফ্রিদি। শাকিব আল হাসানের বাংলাদেশের ওপেনার তানজ়িদ হাসানকে আউট করে নতুন নজির গড়লেন পাকিস্তানের জোরে বোলার।

বিশ্বকাপের ম্যাচে এক দিনের আন্তর্জাতিক ক্রিকেটে ১০০ উইকেট নেওয়ার মাইলফলক স্পর্শ করলেন শাহিন। বিশ্বের তৃতীয় দ্রুততম বোলার হিসাবে এই নজির গড়লেন তিনি। বাংলাদেশ-পাকিস্তান ম্যাচের আগে পর্যন্ত ৫০ ওভারের ক্রিকেটে শাহিনের উইকেট সংখ্যা ছিল ৯৯। মঙ্গলবার প্রথম উইকেট পাওয়ার সঙ্গে সঙ্গে মাইলফলকে পৌঁছে যান তিনি। ৫১তম এক দিনের ম্যাচে ১০০ উইকেট পূর্ণ করলেন শাহিন।

সব মিলিয়ে তৃতীয় দ্রুততম হলেও জোরে বোলারদের মধ্যে শাহিনই সব থেকে কম ম্যাচ খেলে ১০০ উইকেট নিলেন। তিনি ভাঙলেন অস্ট্রেলিয়ার মিচেল স্টার্কের রেকর্ড। অসি জোরে বোলার ৫২টি ম্যাচ খেলে ১০০টি উইকেট নিয়েছিলেন। ২০১৬ সালে ওই রেকর্ড করেছিলেন স্টার্ক। ১০০তম উইকেট নিয়ে ২৬ বছরের পুরনো আরও একটি রেকর্ড ভেঙেছেন শাহিন। এত দিন সাকলিন মুস্তাক ছিলেন পাকিস্তানের বোলারদের মধ্যে শীর্ষে। ১৯৯৭ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে ১০০ উইকেট পূর্ণ করেছিলেন সাকলিন। পাকিস্তানের জোরে বোলারদের মধ্যে এত দিন শীর্ষে ছিলেন ওয়াকার ইউনিস।

এক দিনের ম্যাচে দ্রুততম ১০০ উইকেট পূর্ণ করার তালিকায় প্রথম দু’টি জায়গা দখল করে রয়েছেন দুই স্পিনার। এই ক্ষেত্রে বিশ্বরেকর্ড নেপালের সন্দীপ লামিছেনের। তিনি ৪২টি এক দিনের ম্যাচে খেলে ১০০ উইকেট পূর্ণ করেছিলেন। তালিকায় দ্বিতীয় নাম আফগানিস্তানের রশিদ খান। ৪৪টি এক দিনের ম্যাচে ১০০ উইকেট পূর্ণ করেছিলেন আফগান স্পিনার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE