Advertisement
০৪ মে ২০২৪
ICC ODI World Cup 2023

‘ঠিক করেছি না ভুল করেছি জানি না, যুদ্ধ জিততে হত’, বিতর্কিত টাইম্‌ড আউট নিয়ে বললেন শাকিব

‘টাইম্‌ড আউট’ নিয়ে সমালোচিত অধিনায়ক শাকিব আল হাসান জানিয়ে দিলেন, ঠিক-ভুল তিনি জানেন না। যুদ্ধে নেমেছেন। জেতার জন্যে যেটা ঠিক মনে হয়েছে সেটাই করেছেন।

cricket

শাকিব আল হাসান। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০২৩ ২২:৫৩
Share: Save:

সোমবার বিশ্বকাপের আপাত গুরুত্বহীন ম্যাচে নতুন ধরনের আউট দেখল ক্রিকেটবিশ্ব, পোশাকি ভাষায় যার নাম ‘টাইম্‌ড আউট’। অর্থাৎ নির্ধারিত সময়ের মধ্যে ক্রিজে এসে খেলতে তৈরি না হতে পারার অপরাধে আউট হয়ে গেলেন এক ব্যাটার। আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম বার এমন আউট দেখা গেল। দিল্লির বিকালে সেই আউটের পর থেকেই প্রচুর বিতর্ক হয়েছে। ম্যাচের শেষে দুই দলের অধিনায়কই কথা বললেন সেই নিয়ে। সমালোচিত অধিনায়ক শাকিব আল হাসান জানিয়ে দিলেন, ঠিক-ভুল তিনি জানেন না। যুদ্ধে নেমেছেন। জেতার জন্যে যেটা ঠিক মনে হয়েছে সেটাই করেছেন।

ম্যাচের পর সঞ্চালক সঞ্জয় মঞ্জরেকর এ বিষয়ে প্রশ্ন করেন শাকিবকে। ম্যাচের সেরার পুরস্কার দেওয়ার সময়ে কিছু বলেননি। কিন্তু অধিনায়ক শাকিবকে সামনে পেয়েই প্রশ্নটি ছুড়ে দেন। শাকিবের উত্তর, “অ্যাঞ্জেলো মাঠে নামার আগে আমার দলের এক জুনিয়র ফিল্ডার দৌড়ে এসে আমাকে জানাল, আবেদন করলে আউট পাওয়া যেতে পারে। আমি আম্পায়ারের কাছে আবেদন করতে পারি। সঙ্গে সঙ্গে আমি সেটাই করলাম।”

শাকিবের সংযোজন, “আম্পায়ারেরা আমার আবেদন শুনে পাল্টা জিজ্ঞাসা করলেন, আমি সত্যিই সেটা চাই কি না। আমি বললাম, কোনও ভাবেই আবেদন ফেরত নিতে চাই না। যদি আইনের মধ্যেই থাকে, তা হলে সেটা ঠিক না ভুল সেটা দেখার দরকার নেই। আমি একটা যুদ্ধে নেমেছি। তাই এমন সিদ্ধান্ত নিতেই হবে যাতে আমার দল জেতে। ঠিক না ভুল তা নিয়ে তর্ক চলতেই থাকবে। কিন্তু নিয়মের মধ্যে থাকলে আমি ভবিষ্যতেও এই আবেদন করতে পিছপা হব না।”

সেই ম্যাথেউজের বলেই আউট হয়েছেন শাকিব। তার আগে শাকিবকে বলও করেছেন ম্যাথেউজ। তখন লড়াই কি অন্য মাত্রা পেয়েছিল? শাকিবের উত্তর, “হয়তো ঠিকই। লড়াই করার খিদেটা একটু বেড়ে গিয়েছিল। এখন আমার ৩৬ বছর বয়স। লড়াই করার ইচ্ছে সহজে জাগে না। আমি খুশি যে আজকের ম্যাচে সেটা দেখা গিয়েছে।”

শ্রীলঙ্কা অবশ্য প্রতিবাদে অনড়। এই সিদ্ধান্ত মানতেই পারছে না। ম্যাচের শেষে অধিনায়ক কুশল মেন্ডিস বলেছেন, “ম্যাথেউজ ক্রিজে আসার পরেও পাঁচ সেকেন্ড বাকি ছিল। ও মাঠে নেমে যাওয়ার পরে স্ট্র্যাপ ছেড়ার ব্যাপারটা বুঝতে পারে। এটা তো সরঞ্জামের দোষ। ম্যাথেউজের এতে কী করার আছে। আম্পায়ারের সিদ্ধান্তে আমরা হতাশ। ভেবেছিলাম ওই সময়ে ম্যাথেউজ কিছু রান করে দেবে।”

তবে গোটা বিষয়ে আলাদা মন্তব্য করেছেন চতুর্থ আম্পায়ার আদ্রিয়ান হোল্ডস্টক। তিনি জানিয়েছেন, হেলমেটের সমস্যা দেখা দেওয়ার আগেই দু’মিনিট সময় পেরিয়ে গিয়েছিল। তাই শাকিবের আচরণে কোনও ভুল নেই। একই কথা বলেছেন ধারাভাষ্যকার তথা প্রাক্তন ক্রিকেটার ইয়ান বিশপ। তাঁর কথায়, “শাকিব যা করেছে সেটা ঠিকই করেছে। ওর কাজের মধ্যে আমি ভুল দেখছি না। চতুর্থ আম্পায়ারের কথায় স্পষ্ট যে ম্যাথেউজের দু’মিনিট সময় আগেই পেরিয়ে গিয়েছিল।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE